শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় ডাউন সিনড্রোম পরিবারের জরুরী সহায়তা প্রয়োজন

স্টাফ রিপোর্টার ॥ কোভিড-১৯ এ ডাউন সিনড্রোম পরিবারের অভিভাবকদের প্রায় সবাই কর্মসংস্থানের ঝুঁকির মধ্যে আছে। বিভিন্ন সেবার অপ্রতুলতার পাশাপশি আর্থিক সঙ্কট খুবই বেশি। এ অবস্থায় সমস্যা মোকাবেলায় সমাজের বিভিন্ন সেক্টরের জনগোষ্ঠীর মতো ডাউন সিনড্রোম ব্যক্তিদের জন্য প্রণোদনার ব্যবস্থা করা, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ডাউন সিনড্রোম ব্যক্তিদের আয়-কর্মসংস্থানের সুযোগ তৈরি করা উচিত।

শনিবার ডিআরআরএ-এর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ দাবি জানান। ডিআরআরএ-এর এ্যাডভোকেসি এ্যান্ড কমিউনিকেশন এ্যাডভাইজার স্বপনা রেজার সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তিনি।

মূল প্রবন্ধে বলা হয়, কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে ৫৪ শতাংশ শিশু মাঝারি স্তরের ক্ষতিগ্রস্ততার মধ্যে রয়েছে। ডাউন সিনড্রোম প্রায় ৯৭ শতাংশ শিশুদের দৈনন্দিন জীবন-যাপনের জন্য কেয়ারগিভারদের ওপর নির্ভরশীল। ৩০ শতাংশের বেঁচে থাকার জন্য নিয়মিত ওষুধের প্রয়োজন হয়। তিন শতাংশ শিশুদের কার্যকরী গতিশীলতার জন্য সহায়ক ডিভাইসের প্রয়োজন হয়। বিশেষভাবে উল্লেখ্য, ডাউন সিনড্রোম আছে এমন ৬০ শতাংশ পরিবারের মাসিক উপার্জন ১০ হাজার টাকা এবং তার চেয়ে কম এবং ১৫ শতাংশ পরিবার ১০-১৫ হাজারের মধ্যে। বর্তমানে করোনা পরিস্থিতি তাদের ভবিষ্যত জীবন-যাপনকে আরও ঝুঁকির মাঝে ফেলেছে। এদের মূলধারার শিক্ষা বা আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় কেবল ৩ শতাংশ শিশু নথিভুক্ত আছে এবং ১৫ বছর বা তার অধিক বয়সী ৯৭ শতাংশ বা প্রায় প্রত্যেকেরই ব্যক্তিগত যত্ন, নিতে পারে না তাদের অন্যের ওপর নির্ভর করতে হয়।

সমীক্ষায় দেখা যায়, ডাউন সিনড্রোম শিশু ও যুবদের প্রায় ৬৭ শতাংশ তাদের ডাউন সিনড্রোম আছে কিনা তা নিশ্চিতকরণ পরীক্ষা হয়েছিল শুধু লক্ষণের ওপর নির্ভর করে এবং বাকি ৩৩ শতাংশের কোন পরীক্ষা হয়নি। সম্প্রতি ডিজএবলড রিহ্যাবিলিটেশন এ্যান্ড রিসার্চ এ্যাসোসিয়েশন (ডিআরআরএ) বাংলাদেশের ৮টি জেলার ১০টি উপজেলায় উদ্দেশ্যমূলক নমুনায়ন কৌশল ব্যবহার করে ৩০০ জন ডাউন সিনড্রোম (০-২৫ বছর)-এর ব্যক্তির মধ্যে এক জরিপ করে জরিপে এ তথ্য প্রকাশ পায়।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের