শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় ডাউন সিনড্রোম পরিবারের জরুরী সহায়তা প্রয়োজন

স্টাফ রিপোর্টার ॥ কোভিড-১৯ এ ডাউন সিনড্রোম পরিবারের অভিভাবকদের প্রায় সবাই কর্মসংস্থানের ঝুঁকির মধ্যে আছে। বিভিন্ন সেবার অপ্রতুলতার পাশাপশি আর্থিক সঙ্কট খুবই বেশি। এ অবস্থায় সমস্যা মোকাবেলায় সমাজের বিভিন্ন সেক্টরের জনগোষ্ঠীর মতো ডাউন সিনড্রোম ব্যক্তিদের জন্য প্রণোদনার ব্যবস্থা করা, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে ডাউন সিনড্রোম ব্যক্তিদের আয়-কর্মসংস্থানের সুযোগ তৈরি করা উচিত।

শনিবার ডিআরআরএ-এর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ দাবি জানান। ডিআরআরএ-এর এ্যাডভোকেসি এ্যান্ড কমিউনিকেশন এ্যাডভাইজার স্বপনা রেজার সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তিনি।

মূল প্রবন্ধে বলা হয়, কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতে ৫৪ শতাংশ শিশু মাঝারি স্তরের ক্ষতিগ্রস্ততার মধ্যে রয়েছে। ডাউন সিনড্রোম প্রায় ৯৭ শতাংশ শিশুদের দৈনন্দিন জীবন-যাপনের জন্য কেয়ারগিভারদের ওপর নির্ভরশীল। ৩০ শতাংশের বেঁচে থাকার জন্য নিয়মিত ওষুধের প্রয়োজন হয়। তিন শতাংশ শিশুদের কার্যকরী গতিশীলতার জন্য সহায়ক ডিভাইসের প্রয়োজন হয়। বিশেষভাবে উল্লেখ্য, ডাউন সিনড্রোম আছে এমন ৬০ শতাংশ পরিবারের মাসিক উপার্জন ১০ হাজার টাকা এবং তার চেয়ে কম এবং ১৫ শতাংশ পরিবার ১০-১৫ হাজারের মধ্যে। বর্তমানে করোনা পরিস্থিতি তাদের ভবিষ্যত জীবন-যাপনকে আরও ঝুঁকির মাঝে ফেলেছে। এদের মূলধারার শিক্ষা বা আনুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় কেবল ৩ শতাংশ শিশু নথিভুক্ত আছে এবং ১৫ বছর বা তার অধিক বয়সী ৯৭ শতাংশ বা প্রায় প্রত্যেকেরই ব্যক্তিগত যত্ন, নিতে পারে না তাদের অন্যের ওপর নির্ভর করতে হয়।

সমীক্ষায় দেখা যায়, ডাউন সিনড্রোম শিশু ও যুবদের প্রায় ৬৭ শতাংশ তাদের ডাউন সিনড্রোম আছে কিনা তা নিশ্চিতকরণ পরীক্ষা হয়েছিল শুধু লক্ষণের ওপর নির্ভর করে এবং বাকি ৩৩ শতাংশের কোন পরীক্ষা হয়নি। সম্প্রতি ডিজএবলড রিহ্যাবিলিটেশন এ্যান্ড রিসার্চ এ্যাসোসিয়েশন (ডিআরআরএ) বাংলাদেশের ৮টি জেলার ১০টি উপজেলায় উদ্দেশ্যমূলক নমুনায়ন কৌশল ব্যবহার করে ৩০০ জন ডাউন সিনড্রোম (০-২৫ বছর)-এর ব্যক্তির মধ্যে এক জরিপ করে জরিপে এ তথ্য প্রকাশ পায়।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         দিনাজপুরে তিনটি মসজিদে অভিযান, জঙ্গী সন্দেহে ৬১ জন আটক         রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে জেএসএস নেতার মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ