সোমবার ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অলিম্পিক ফুটবলের সেমিতে স্পেন ও ব্রাজিল

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর হচ্ছে অলিম্পিক গেমস। আর বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। কাজেই অলিম্পিকে ফুটবল খেলা থাকলে তার প্রতি স্বভাবতই সবার আগ্রহ-কৌতূহল থাকে বেশি। এবারের অলিম্পিক পুরুষ ফুটবলে (জাপানের টোকিওতে চলমান) যে দেশগুলো স্বর্ণজয়ের ক্ষেত্রে ফেবারিট ছিল তাদের মধ্যে দুটি দেশ ইতোমধ্যেই শেষ চার অর্থাৎ সেমিফাইনালে উন্নীত হয়ে স্বর্ণজয়ের পথে এগিয়ে গেছে একধাপ। সেই দেশদুটি হলো ব্রাজিল ও স্পেন। শনিবার লাতিন আমেরিকা ও ইউরোপের এই দেশ দুটি কোয়ার্টার ফাইনালে নিজ নিজ খেলায় জিতেছে।

সাইতামা স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল (ডি-গ্রুপের চ্যাম্পিয়ন, গত আসরের স্বর্ণজয়ী) ১-০ গোলে হারায় আফ্রিকার দেশ মিশরকে। জয়ী দলের চুনহা মাথেউস জয়সূচক গোলটি করেন। শেষ চারে ব্রাজিলের প্রতিপক্ষ মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিজয়ী দল।

একইদিনে অনুষ্ঠিত ৭ গোলের রোমাঞ্চকর ম্যাচে আইভরি কোস্টকে ৫-২ গোলে হারিয়ে সেমির টিকেট কাটে ১৯৯২ আসরের স্বর্ণজয়ী স্পেন। শেষ চারে তাদের প্রতিপক্ষ জাপান, যারা কোয়ার্টারে টাইব্রেকারে ৪-২ (০-০) গোলে হারায় নিউজিল্যান্ডকে।

স্পেন-আইভরি কোস্ট ম্যাচের স্কোরলাইন ৯০ মিনিট পর্যন্ত ২-২ গোলে ড্র ছিল। ফলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। ওই সময়টাতেই ম্যাচ ঘুরিয়ে দেয় আরও টানা ৩ গোল করে। জয়ী দলের রাফা মীর হ্যাটট্রিক করেন। দানি ওলমো এবং মিকেল ওয়ারজাবাল ১টি করে গোল করেন। বিজিত দলের এরিক বেইলি এবং ম্যাক্স গ্রাডেল ১টি করে গোল করেন। ম্যাচে প্রথম গোল করে লিড নিয়েও শেষ পর্যন্ত হেরে গিয়ে বিদায় নিতে হয় আফ্রিকান দেশ আইভরি কোস্টকে।

সেমিতে নিজ নিজ ম্যাচে জিতলে এবং কোন অঘটন না ঘটলে ব্রাজিল এবং স্পেন ফাইনালে মুখোমুখি হবে (ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ৭ আগস্ট)। উল্লেখ্য, স্পেন ও ব্রাজিল উভয় দেশই এ পর্যন্ত একবার করে অলিম্পিক ফুটবলে স্বর্ণপদক অর্জন করেছে। স্পেন ১৯৯২ এবং ব্রাজিল ২০১৬ আসরে স্বর্ণ জেতে। তবে রুপ জয়ের ক্ষেত্রে এগিয়ে ব্রাজিল। তারা রুপা জেতে তিনবার (১৯৮৪, ১৯৮৮ ও ২০১২ আসরে)। আর স্পেন রুপা জেতে দুইবার (১৯২০ ও ২০০০ আসরে)। ব্রোঞ্জপদক অর্জনের বেলাতেও এগিয়ে ব্রাজিল। তারা যেখানে দুইবার ব্রোঞ্জ হিতেছে (১৯৯৬ ও ২০০৮ সালে), সেখানে স্পেনের কোন ব্রোঞ্জপদক নেই।

শীর্ষ সংবাদ:
নতুন কৌশলে প্রতারণা ॥ ডেসটিনি টু ইভ্যালি         বিএনপি বিদেশেও দেশের ভাবমূর্তি নষ্টের যড়যন্ত্রে লিপ্ত ॥ কাদের         বিএনপিকে দেশে অরাজকতা সৃষ্টি করতে দেয়া হবে না ॥ কৃষিমন্ত্রী         নারায়ণগঞ্জে পুলিশ কনস্টেবলের মৃত্যু         শিমুলিয়ায় ৩৩ দিন ধরে বন্ধ ফেরি ॥ দুর্ভোগ চরমে         কাউন্সিলর সেন্টুকে সম্পদ বিবরণী দাখিলের নোটিস         এবার নির্বাহী কমিটির সদস্যদের সঙ্গে হাইকমান্ডের বৈঠক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় ২৪১ জন হাসপাতালে         সাপের কামড়ে মৃত্যু রোধে সবাইকে সচেতন হতে হবে : স্বাস্থ্যমন্ত্রী         নির্বাচনে রাজনীতির অতিথি পাখিদের ভোট দেবেন না : ড. হাছান মাহমুদ         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৪৩         স্বাস্থ্যবিধির বিষয়টি কঠোর নজরদারিতে রেখেছি ॥ শিক্ষামন্ত্রী         ইভ্যালির রাসেল দম্পতির বিরুদ্ধে আরেকটি মামলা         গ্রাহকের লোভ কমানোর পরামর্শ হাইকোর্টের         খালেদার মুক্তির মেয়াদ বাড়লো আরও ৬ মাস         ফোনে আড়িপাতা বন্ধে রিট ॥ আদেশ ২৯ সেপ্টেম্বর         ‘বিএনপি বিদেশেও দেশের ভাবমূর্তি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত’         মামলা করতে আদালতে গেলেন রক তারকা জেমস         সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা বন্ধে রিট খারিজ         জামিন নামঞ্জুর ॥ কারাগারে ডিআইজি পার্থ গোপাল