বুধবার ১৩ শ্রাবণ ১৪২৮, ২৮ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পেনকে রুখে দিল সুইডেন

স্পেনকে রুখে দিল সুইডেন

অনলাইন ডেস্ক ॥ শুরু থেকে আক্রমণের পসরা মেলল স্পেন। কিন্তু প্রতিপক্ষ গোলরক্ষকের দৃঢ়তা আর নিজেদের ফরোয়ার্ডদের ব্যর্থতায় কাজে লাগাতে পারল না একটা সুযোগও। সুইডেনের বিপক্ষে পয়েন্ট হারানোর হতাশায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা পুনরুদ্ধারের অভিযান শুরু হলো তিনবারের চ্যাম্পিয়নদের।

খেলার ধারার বিপরীতে দারুণ কিছু সুযোগ এসেছিল সুইডেনের সামনেও। কিন্তু তারাও পায়নি জালের দেখা। সেভিয়ার লা কার্তুহায় সোমবার রাতে ‘ই’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

পুরো ম্যাচে ৮৫ শতাংশ সময় বল দখলে রাখা স্পেন গোলের উদ্দেশে শট নেয় ১৭টি, এর ৫টি ছিল লক্ষ্যে। সুইডেনের ৪ শটের একটি লক্ষ্যে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় স্পেন দলে নেই অধিনায়ক ও অভিজ্ঞ মিডফিল্ডার সের্হিও বুসকেতস। চোটের কারণে ইউরোর দলেই জায়গা পাননি সের্হিও রামোস। একই কারণে অবসর ভেঙে জাতীয় দলে ফিরেও ছিটকে যান সুইডেনের সেরা তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ।

শুরু থেকেই সুইডেনকে চেপে ধরে স্পেন। সপ্তম মিনিটে গোলের উদ্দেশে ম্যাচের প্রথম শট নেয় তারা। ডি-বক্সের বাইরে থেকে দানি ওলমোর জোরালো শট উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

ষোড়শ মিনিটে দুর্দান্ত এক সেভে জাল অক্ষত রাখেন রবিন ওলসেন। কোকের ক্রসে কাছ থেকে ওলমোর জোরালো হেড বাঁ দিকে ঝাঁপিয়ে এক হাতে ফেরান সুইডিশ গোলরক্ষক। সাত মিনিট পর কোকের শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

২৯তম মিনিটে সুবর্ণ সুযোগ পান কোকে। বাঁ দিক থেকে ওলমোর ক্রস ডি-বক্সে খুঁজে পায় তাকে। কিন্তু উড়িয়ে মেরে হতাশ করেন লা লিগা চ্যাম্পিয়ন আতলেতিকো মাদ্রিদের মিডফিল্ডার।

প্রতিপক্ষের রক্ষণের দুর্বলতায় ৩৮তম মিনিটে ডি-বক্সে ফাঁকায় বল পান আলভারো মোরাতা। কিন্তু ওয়ান-অন-ওয়ানে শট লক্ষ্যে রাখতে পারেননি জুভেন্টাস ফরোয়ার্ড।

তিন মিনিট পর প্রথম সুযোগ পায় সুইডেন। দুরূহ কোণ থেকে আলেক্সান্দার ইসাকের শট ডিফেন্ডার মার্কোস ইয়োরেন্তের পা ছুঁয়ে পোস্টে লাগে। বিরতির আগে ওলমোর আরেকটি প্রচেষ্টা ঠেকান ওলসেন।দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে আরেকটি সুযোগ পান মোরাতা। এবারও পোস্টের বাইরে মারেন তিনি।

৬১তম মিনিটে প্রতি আক্রমণ থেকে ভালো একটি সুযোগ পায় সুইডেন। ডি-বক্সে দুই ডিফেন্ডারের বাধা এড়িয়ে পাস বাড়ান ইসাক। কিন্তু কাছ থেকে অবিশ্বাস্যভাবে ফাঁকা জালে বল পাঠাতে পারেননি মার্কাস বার্গ।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে আরেকটি দারুণ সেভে স্পেনের হতাশা বাড়ান ওলসেন। সতীর্থের ক্রসে কাছ থেকে জেরার্দ মরেনোর নেওয়া হেড পা দিয়ে ফেরান তিনি।

যোগ করা সময়ে এই ম্যাচের স্পেন অধিনায়ক জর্দি আলবা বাঁ দিক থেকে দারুণ ক্রস বাড়ান ডি-বক্সে। কিন্তু বুঝে উঠতে পারেননি দ্বিতীয়ার্ধে বদলি নামা পাবলো সারাবিয়া, ঠিকমতো নিতে পারেননি শটও।

একই দিন গ্রুপের আরেক ম্যাচে পোল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে শুভসূচনা করে স্লোভাকিয়া।

নিজেদের পরের ম্যাচে আগামী শনিবার ঘরের মাঠে পোল্যান্ডের মুখোমুখি হবে স্পেন। এর আগের দিন সেন্ত পিতার্সবুর্গে স্লোভাকিয়ার বিপক্ষে খেলবে সুইডেন।

শীর্ষ সংবাদ:
একনেকে ইউলুপ-আন্ডারপাসসহ আড়াই হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন         ধনীরা মহামারীর এ সংকটে অসহায়দের পাশে দাঁড়ান ॥ কাদের         বৃষ্টি হচ্ছে লঘুচাপের কারণে, চলবে আরও দু’দিন ॥ ৩ নম্বর সংকেত বহাল         টিকা না নিয়ে দেওয়া যাবে না পিএসসির পরীক্ষা         ১ ও ৪ আগস্ট ব্যাংক বন্ধ         গত ২৪ ঘন্টায় আরও ১৫৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         ভাঙতে হচ্ছে বছিলা ব্রিজ         রেজাউল করিমের প্রার্থিতা স্থগিত করলো জাপা         রামেক হাসপাতালে করোনায় আরও ১৮ জনের মৃত্যু         টেকনাফে পাহাড় ধসে একই পরিবারের ৫জন নিহত         খুলনা বিভাগে করোনায় মৃত্যু ৩১ জনের, আক্রান্ত ৮৬৬         ভারতে বাসের পেছনে ট্রাকের ধাক্কা, বিশ্রামে থাকা ১৮ শ্রমিক নিহত         ভারত থেকে আরও ২শ টন তরল অক্সিজেন সিরাজগঞ্জে পৌঁছেছে         ইয়াবা নিয়ে সৌদি যাচ্ছিলেন তিনি         চাঁপাইনবাবগঞ্জে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী আটক         বগুড়ায় ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গে ২১ জনের মৃত্যু         খুলনায় করোনা ও উপসর্গে আরও ১২ জনের মৃত্যু         করোনা ভাইরাসে ॥ সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রে টিকাপ্রাপ্তদেরও মাস্ক পরার নির্দেশনা         দিনাজপুরে ২৪ ঘণ্টায় করোনায় আরও ৮ জনের মৃত্যু         সিডনিতে লকডাউনের মেয়াদ আরও ৪ সপ্তাহ বাড়ল