বৃহস্পতিবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দাম্পত্যকালীন কিছু জটিল রোগে সাবধানতা জরুরী

দাম্পত্যকালীন কিছু জটিল রোগে সাবধানতা জরুরী

ক্লামাইডিয়া পুরুষের অতি সাধারণ যৌনবাহিত সংক্রমণ। অনেক পুরুষ সচরাচর জানেন না তাদের ক্লামাইডিয়া সংক্রমণ রয়েছে। কারণ তাদের কোন

উপসর্গ না-ও থাকতে পারে। যা হোক, ক্লামাইডিয়া মহিলা যৌন সঙ্গিনীকে সংক্রমিত করতে পারে এবং মারাত্মক সংক্রমণ ঘটায় ও জটিলতা সৃষ্টি করে।

নবজাতক : শিশুরাও এ জটিলতার শিকার হয় কীভাবে যে জীবাণুটি সংক্রমণ ঘটায়, তার নাম ক্লামাইডিয়া ট্রাকোমটিস। এ জীবাণুগুলো

ব্যাকটেরিয়ার মতো একই ধরনের। সংক্রমণ সাধারণত যৌন সঙ্গমের সময় একজনের কাছ থেকে আরেকজনের কাছে ছড়ায়। এগুলো অস্বাভাবিক যৌন সম্পর্ক প্র¯্রাব করার সময় ব্যথা বা জ্বালাপোড়া করা; এপিডিডাইমিস সংক্রমিত হলে অণ্ডকোষে ব্যথা করে। প্রোস্টেট গ্রন্থি সংক্রমিত হলে যেসব উপসর্গ দেখা দেয়, সেসব হচ্ছে- মূত্রনালী থেকে নিঃসরণ; প্র¯্রাব করার সময় কিংবা প্র¯্রাব করার পর ব্যথা বা জ্বালাপোড়া করা অথবা অস্বস্তি বোধ করা; যৌন সঙ্গমের সময় কিংবা যৌন সঙ্গমের পরে ব্যথা করা; পিঠের নি¤œভাগে বা কোমরে ব্যথা করা। কখনও কখনও প্রোস্টেট কিংবা এপিডিডাইমিসের সংক্রমণ হঠাৎ তীব্র হয়। এ ধরনের সংক্রমণে জ্বর হয় অথবা অসুস্থতার অন্য লক্ষণগুলো দেখা দেয়। এক্ষেত্রে দ্রুত চিকিৎসার প্রেয়োজন হয়।

পায়ুপথ সংক্রমিত হলে যেসব উপসর্গ দেখা দেয়

পায়ুপথের চারপাশে জ্বালাপোড়া করা; পায়খানা করার সময় ব্যথা করা।

রোগ নির্ণয় করবেন কীভাবে ক্লোগ নির্ণয়ের জন্য প্রথমেই চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। পরীক্ষার মাধ্যমে রোগ শনাক্ত করা সম্ভব। মূত্রনালীর সংক্রমণ নির্ণয়ের জন্য মূত্রনালীর মুখের নিঃসরণ পরীক্ষা করা হয়। এক্ষেত্রে পুরুষাঙ্গের মাথায় মূত্রনালীর মুখে একটা সরু সোয়াব ঢোকানো সংক্রমণ ঘটে

দাম্পত্যকালীন গোপন রোগ হয়। ক্লামাইডিয়ার জন্য আপনাকে একটা প্র¯্রাবের পরীক্ষাও করানো হতে পারে। যদি আপনার পায়ুপথে উপসর্গ থাকে, তাহলে আপনার পায়ুপথের নিঃসরণ পরীক্ষা করাতে হবে।

পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বোঝা যাবে, আপনার সংক্রমণে কী এবং কোন এ্যান্টিবায়োটিক সবচেয়ে ভাল কাজ করবে। তবে সচরাচর এপিডিডাইমিস ও প্রোস্টেট গ্রন্থির সংক্রমণের জন্য দায়ী জীবাণুকে শনাক্ত করা সম্ভব হয় না।

চিকিৎসা

স্থাপনের জন্য পায়ু এলাকায়ও হতে পারে। পুরুষদের। ক্ষেত্রে ক্লামাইডিয়া সাধারণত মূত্রনালীকে সংক্রমিত করে। মূত্রনালী হচ্ছে একটা নল, যা পুরুষাঙ্গের মধ্য দিয়ে অতিক্রম করে। মূত্রনালীর মধ্য দিয়ে প্র¯্রাব ও যৌন রস (বীর্য) বেরিয়ে যায়। মূত্রনালীর সংক্রমণকে বলে ইউরেথ্রাইটিস। ক্লামাইডিয়া এপিডিড ইমিস কিংবা প্রোস্টেট গ্রন্থিকেও সংক্রমিত করতে পারে।

এপিডিডাইমিস হলো একটি ছোট গ্রন্থি, যা অণ্ডকোষের সঙ্গে সংযুক্ত থাকে। এটা শুক্রাণু উৎপাদনের জন্য। প্রোস্টেট গ্রন্থি থাকে পুরুষাঙ্গের গোড়ায়। এটা শুক্রাণুর জন্য পুষ্টি উপাদান তৈরি করে। এপিডিডাইমিসের সংক্রমণকে বলে এপিডাইমাইটিস। প্রোস্টেটের সংক্রমণকে বলে প্রোস্টেটাইটিস। পায়ুপথে সঙ্গম করলে মলদ্বার এবং মলনালীও সংক্রমিত হতে উপসর্গগুলো কী সচরাচর কোন উপসর্গ থাকে না। যদি মূত্রনালী সংক্রমিত হয়, তাহলে আপনার এসব উপসর্গ থাকতে পারে-

পুরুষাঙ্গের মাথা থেকে রস নিঃসৃত হওয়া; সাধারণ সঠিক এ্যান্টিবায়োটিক গ্রহণে সংক্রমণ সেরে যায়। বেশিরভাগ মূত্রনালীর সংক্রমণে সাত দিন এ্যান্টিবায়োটিক গ্রহণের প্রয়োজন। কখনও কখনও একক মাত্রার এ্যান্টিবায়োটিক দিয়ে সংক্রমণের চিকিৎসা করা যেতে পারে। প্রোস্টেট গ্রন্থির সংক্রমণের থেকে ৪ সপ্তাহ চিকিৎসার প্রয়োাজন হতে পারে। তবে দেরি না করে জরুরী চিকিৎসকের শরণাপন্ন হওয়া দরকার।

ডাঃ জাহেদ পারভেজ

সহকারী অধ্যাপক

চর্ম, যৌনব্যাধি ও এ্যালার্জি রোগ বিভাগ

চেম্বার : ডাঃ জাহেদ’স হেয়ার এ্যান্ড স্কিনিক,

সাবামুন টাওয়ার, (৬ষ্ঠ তলা) পান্থপথ, ঢাকা

০১৭০৭-০১১-২০০; ০১৭৩০-৭১৬-০৬০

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
অবিস্মরণীয় জয় ॥ টাইগারদের আরেকটি         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         শোকের মাস         সঙ্কেত আরও অশনি ॥ রোহিঙ্গার বোঝা নিয়ে দেশ         করোনায় আরও ২৪১ জনের মৃত্যু         পিয়াসার লিভ টুগেদার আর বিয়ে বাণিজ্যের কৌশল ছিল মৌয়ের         সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর         মুন্সীগঞ্জে আগুনে ৪৬ পরিবার গৃহহারা         দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার