বৃহস্পতিবার ২০ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইসিসির মে মাসের সেরা প্লেয়ার মুশফিক

আইসিসির মে মাসের সেরা প্লেয়ার মুশফিক

অনলাইন ডেস্ক ॥ চলতি বছরের মে মাসের সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পুরুষদের ক্যাটাগরিতে এ খেতাব জিতেছেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এরমধ্য দিয়ে প্রথম বাংলাদেশি কেউ এটি জেতার সৌভাগ্য অর্জন করলেন।

সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে তিনি সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে একটি ফিফটি ও একটি সেঞ্চুরিসহ মোট ২৩৭ রান করেন মুশফিক। এর মধ্যে দ্বিতীয় ওয়ানডেতেই তার রান ছিল ১২৫।

মুশফিকের পারফরম্যান্স নিয়ে আইসিসির ভোটিং একাডেমির প্রতিনিধি ও সাবেক ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্ণণ বলেছেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পার করার পরেও মুশফিকের রান ক্ষুধা এখনও মেটেনি। শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে মুশফিক ছিলেন অপ্রতিরোধ্যভাবে সেরা। যার ধারাবাহিকতার উৎকৃষ্ট উদাহরণ দ্বিতীয় ওয়ানডেতে ১২৫ রান। এই পারফরম্যান্সই তিন ম্যাচ সিরিজ ২-০ তে জিততে সহায়তা করেছে।’

তিনি আরও যোগ করে বলেছেন, ‘যে বিষয়টি তার কৃতিত্বকে আরও বেশি উল্লেখযোগ্য করেছে সেটি হলো, এই প্রথম বাংলাদেশ ওয়ানডে সিরিজ জিতেছে ১৯৯৬ বিশ্বকাপ জয়ীদের বিপক্ষে। তার ফিটনেস ও দক্ষতা যে কতটুকু সেটি বলে দেয় মিডল অর্ডারে এবং কিপিং গ্লাভস পরে সে কতটা ভূমিকা রাখছে।’

মুশফিক ছাড়াও ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ খেতাবের জন্য মনোনয়ন পেয়েছিলেন পাকিস্তানের হাসান আলী ও শ্রীলঙ্কান প্রাভিন জয়াবিক্রমা। তাদের হারিয়েই মুশফিক জিতেছেন মাস সেরার খেতাব।

প্রসঙ্গত, চলতি বছর এই পুরস্কার চালু হওয়ার পর থেকে প্রথম তিন মাসে এটি জিতেছেন ভারতীয় ক্রিকেটাররা। পুরুষ ক্রিকেটারদের মধ্যে জানুয়ারিতে ঋষভ পান্ত, ফেব্রুয়ারিতে রবিচন্দ্রন অশ্বিন ও মার্চে ভুবনেশ্বর কুমার পুরস্কার জেতেন। এপ্রিলে এই পুরস্কার ওঠে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের হাতে।

আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা। সেরা তিনে স্থান পাওয়া ক্রিকেটারদের মধ্যে থেকে একজনকে বেছে নেওয়া হয়ে থাকে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২০০৪৬৪৮০৭
আক্রান্ত
১৩০৯৯১০
সুস্থ
১৮০৬৮১২৭৬
সুস্থ
১১৪১১৫৭
শীর্ষ সংবাদ:
অবিস্মরণীয় জয় ॥ টাইগারদের আরেকটি         আজ শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী         শোকের মাস         সঙ্কেত আরও অশনি ॥ রোহিঙ্গার বোঝা নিয়ে দেশ         করোনায় আরও ২৪১ জনের মৃত্যু         পিয়াসার লিভ টুগেদার আর বিয়ে বাণিজ্যের কৌশল ছিল মৌয়ের         সেই গায়ত্রীর অবস্থান জানাতে পারেনি ইউএনএইচসিআর         মুন্সীগঞ্জে আগুনে ৪৬ পরিবার গৃহহারা         দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ         করোনা ভাইরাসে আরও ২৪১ জনের মৃত্যু, শনাক্ত ছাড়াল ১৩ লাখ         চিত্রনায়িকা পরীমনি আটক         চিরুনি অভিযানের ফলে এডিস মশার বিস্তার নিয়ন্ত্রণে রাখতে পারব ॥ তাপস         জরুরি ভিত্তিতে ৩০টি অক্সিজেন জেনারেটর কেনার উদ্যোগ সরকারের         আরও ২৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         লকডাউনের ত্রয়োদশ দিনে গ্রেফতার ৪২৫         চিত্রনায়িকা পরীমণির বাসায় র‍্যাবের অভিযান         শিবগঞ্জে বজ্রপাতে একসঙ্গে ১৭ জনের মৃত্যু         ব্যাটিং-বোলিং দুই র‍্যাঙ্কিংয়েই উন্নতি হল সাকিবের         বজ্রপাতে নিহতদের প্রতি পরিবার পাচ্ছেন ২৫ হাজার টাকা         পুড়ে অঙ্গার হওয়া ২৪ জনের লাশ বুঝে পেল পরিবার