শনিবার ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন প্রতিষ্ঠানের নামে ভ্যাট নিবন্ধণ নিল ফেসবুক

তিন প্রতিষ্ঠানের নামে ভ্যাট নিবন্ধণ নিল ফেসবুক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রমের জন্য ভ্যাট পরিশোধ এবং রিটার্ন দাখিল করতে নানা জল্পনার পর তিন প্রতিষ্ঠানের নামে বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন নিলো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

রবিবার (১৩ জুন) বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার জানান, আজকে সকাল ১০টা ১৮ মিনিটে ফেসবুককে ভ্যাট নিবন্ধন দেওয়া হয়।

এর আগে, শনিবার (১২ জুন) ফেসবুকের পক্ষ থেকে অনলাইনে নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করে পিডাব্লিউসি নামে একটি প্রতিষ্ঠান। তারা ফেসবুকের মূসক এজেন্ট হিসেবে কাজ করছে।

প্রমিলা সরকার আরও জানান, তিনটি প্রতিষ্ঠানের নামে নিবন্ধন নিতে ফেসবুকের পক্ষ থেকে আবেদন করা হয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে ফেসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড, ফেসবুক আয়ারল্যান্ড লিমিটেড এবং ফেসবুক পেমেন্টস ইন্টারন্যাশনাল লিমিটেড। আমরা সবকিছু যাচাই বাছাই করে নিবন্ধন দিয়েছি। এখন থেকে ফেসবুককে ব্যবসা পরিচালনায় বাংলাদেশে ভ্যাট এবং রিটার্ন দাখিল করতে হবে।

এর আগে, ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন দিতে গত ২৫ মে বিআইএন নেয় গুগল। এরপর একে একে ভ্যাট নিবন্ধন নেয় অ্যামাজন ও নেটফ্লিক্স।

‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ আইন অনুযায়ী ফেসবুক, ইউটিউব, গুগলের মতো প্রতিষ্ঠানকে মূসক নিবন্ধনের আওতায় আনতে কাজ করে আসছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এমনকি ভ্যাট নিবন্ধন নিতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সঙ্গে একাধিক বৈঠকও করে এনবিআর।

অবশেষে নানা জল্পনা এবং আলোচনার পর ভ্যাট নিবন্ধন নিচ্ছে প্রতিষ্ঠানগুলো। ফলে এখন থেকে বাংলাদেশে ব্যবসা পরিচালনায় প্রতিষ্ঠানগুলো নিয়মিত ভ্যাট ও রিটার্ন দাখিল করতে হবে। আর ভ্যাট রিটার্ন নিয়মিত আইন অনুযায়ী দাখিল না করলে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে জাতীয় রাজস্ব বোর্ড।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৩৬৯         দু’একদিনের মধ্যে অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজ শুরু         অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সরকারের অবস্থান অত্যন্ত কঠোর         কেউ চাকরি হারাবেন না ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         ১ দিনে আরও ১৯৬ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি         ‘লজ্জা পরিহার করে নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে’         প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না         কারখানা খোলার খবরে শিমুলিয়ায় জনস্রোত         প্রধানমন্ত্রী ফেলোশিপ পাবেন ৫৫ জন         করোনা ভাইরাসের টিকাদানে দক্ষিণ এশিয়ায় পেছনের দিকে বাংলাদেশ         পাবনায় সড়ক দূর্ঘটনায় ৩ জন নিহত         গার্মেন্টস ও শিল্প-কারখানা খোলার সিদ্ধান্তে ঢাকায় ফিরছেন পোশাক শ্রমিকরা         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় ১৯ জনের মৃত্যু         সেপ্টেম্বরে ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা         হেলেনা জাহাঙ্গীরের নামে আরেকটি মামলা         চাকরির বাজার মন্দা, হতাশায় তরুণরা         কামরাঙ্গীরচরে আগুনে পুড়ে ব্যবসায়ীর মৃত্যু         ছয় বছরে উন্নয়নের ছোয়ায় বদলে গেছে বিলুপ্ত ছিটমহলের চিত্র         বরিশালে করোনায় একদিনে ৩২২ জন আক্রান্ত ॥ মৃত্যু-১৪         যে কোন মূল্যে গাজীপুর সিটিকে ডেঙ্গু মুক্ত রাখা হবে ॥ মেয়র জাহাঙ্গীর