বুধবার ১৯ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৩

নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৫৩

অনলাইন ডেস্ক ॥ নাইজেরিয়ার জামফারা রাজ্যে হামলা চালিয়ে অর্ধশতাধিক মানুষকে হত্যা করেছে বন্দুকধারীরা। হামলাকারীরা মোটরসাইকেলে করে উত্তরাঞ্চলীয় বেশ কয়েকটি গ্রামে এ হত্যাকাণ্ড চালায়। পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম শনিবার তাদের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, অস্ত্রধারীরা বৃহস্পতিবার ও শুক্রবার জুরমি জেলার কাদাওয়া, কাউয়াতা, মাদুবাসহ বেশ কয়েকটি গ্রামে তাণ্ডব চালায়। তারা ডাকাত দলের সদস্য বলে ধারণা করছে প্রশাসন। সংখ্যায়ও অনেকে ছিলো।

ফরাসি বার্তাসংস্থা এফপি জানিয়েছে, দলটি স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি জমিতে থাকা কৃষকদেরকেও গুলি করে হত্যা করে। হামলা থেকে বাঁচতে যারা পালিয়ে যাচ্ছিল তাদের ধাওয়া করতে থাকে।

জামফারা পুলিশের মুখপাত্র মোহাম্মদ শেহহু বলেন, শুক্রবার ১৪টি মৃতদেহ উদ্ধার করে রাজ্যের রাজধানী গুসাও-এ নেওয়া হয়েছে। এছাড়াও আরও ৩৯ জনের মরদেহ শনাক্ত করে দাফন সম্পন্ন করা হয়।

শেষকৃত্যে অংশ নিয়ে মুসা আরজিকা বলেন ‘ নিহতদের শেষকৃত্যে অংশ নেওয়া বেশ বিপজ্জনক ছিলো। কারণ দস্যুরা পাশের জুরমি বনে অবস্থান নেওয়ায় যে কোন সময় আবারও হামলা করতে পারতো’।

নাইজেরিয়ার উত্তর-পশ্চিম এবং সেন্ট্রাল নাইজেরিয়ায় সাম্প্রতিক বছরে এ ধরনের হামলার ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়েছে। স্কুল শিক্ষার্থীদের অপহরণ, গবাদি পশু চুরি, লুটপাট, বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করে থাকে দুষ্কৃতকারীরা। গত এক দশকে নিরাপত্তা বাহিনীর সদসদ্যসহ প্রায় ৩০ হাজার মানুষকে হত্যা করেছে। বাস্তুচ্যুত হয়েছেন প্রায় ২০ লাখ মানুষ।

শীর্ষ সংবাদ:
শেখ মুজিবের বাংলাদেশে সবার জীবন হবে উন্নত         অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক টি২০ জয়         এ্যাস্ট্রাজেনেকার আরও ছয় লাখ ডোজ টিকা এসেছে         বিভ্রান্তিকর তথ্য দিয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সম্মানহানির অপচেষ্টা         প্রথম টি-২০তে অস্ট্রেলিয়াকে হতাশায় ফেলে বাংলাদেশের দারুণ জয়         করোনা ভাইরাসে আরও ২৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৭৭৬         লকডাউন ১০ আগস্ট পর্যন্ত বাড়ল         ‘জাতির পিতার এই দেশে কেউ গৃহহীন থাকবে না’         ১১ আগস্ট থেকে দোকানপাট খোলা হবে         হাসপাতালে জায়গা নেই, হোটেল খুঁজছি ॥ স্বাস্থ্যমন্ত্রী         লকডাউনের দ্বাদশ দিনে ৩৫৪ জনকে গ্রেফতার         ডেঙ্গু ॥ হাসপাতালে ভর্তির সংখ্যা হাজার ছাড়িয়েছে         জাপান থেকে এলো আরও ৬ লাখ ১৭ হাজার টিকা         ভ্যাকসিন জনগণের কাছে পৌঁছে যাবে, দৌড়াতে হবে না         টিকা ছাড়া রাস্তায় বের হলেই শাস্তি         ১৪ দিনের রিমান্ডে হেলেনা জাহাঙ্গীর         খুলনা বিভাগে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         আধুনিক ফ্ল্যাট পেলেন বস্তির ৩০০ পরিবার         ভারতীয় টিকা 'কোভ্যাক্সিন' ॥ বাংলাদেশে ট্রায়ালের অনুমোদন         শেষ হবার আগেই ‘শেষ’ কঠোর বিধিনিষেধ