বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন সিনেটের তলব তালিকায় শীর্ষে অ্যামাজন, গুগল

মার্কিন সিনেটের তলব তালিকায় শীর্ষে অ্যামাজন, গুগল

অনলাইন ডেস্ক ॥ মার্কিন সিনেট জুডিশিয়ারি কমিটির অ্যান্টিট্রাস্ট সাবকমিটি বেশ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্বাহীকে ডেকেছে সাক্ষ্য দেওয়াংর জন্য। ওই তালিকায় তলব পাওয়া নির্বাহীদের মধ্যে সংখ্যায় সবচেয়ে বেশি রয়েছে অ্যামাজন আর গুগলের নির্বাহীরা।

এর পাশাপাশি অডিও স্পিকার নির্মাতা সনোস-এরও একজন নির্বাহীর নামও আছে তলব তালিকায়। রয়টার্সের প্রতিবেদন বলছে, সনোস উল্লিখিত দুই প্রযুক্তি জায়ান্টের বড় সমালোচক।

অ্যামাজনের তরফ থেকে অ্যাসোসিয়েট জেনারেল কাউন্সেল রায়ান ম্যাকক্রেট আর গুগলের জননীতি বিশেষজ্ঞ উইলসন হোয়াইট কমিটির মুখোমুখি হবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন দুই সিনেটর এমি ক্লোবুচার এবং মাইক লি। এর মধ্যে ক্লোবুচার সিনেটের ওই কমিটির প্রধান আর লি রিপাবলিকান দলের অন্যতম শীর্ষ নেতা।

মঙ্গলবারের জন্য নির্ধারিত ওই শুনানিতে সনোসের প্রধান আইন উপদেষ্টা এডি ল্যাজারাস থাকবেন বলে উল্লেখ রয়েছে বিজ্ঞিপ্তিতে।

এর আগে ২০২০ সালে কংগ্রেসে সাক্ষ্য দেওয়ার সময় সনোসের সিইও প্যাট্রিক স্পেন্স বাজারে প্রভাবশালী অবস্থানের অন্যায় সুবিধা নেওয়ার অভিযোগ তুলেছিলেন গুগল ও অ্যামাজনের বিরুদ্ধে। তার অভিযোগ ছিল অ্যামাজনের সাইট আর গুগল সার্চ ফলাফলে প্রতিষ্ঠান দুটি নিজের পণ্যে অন্যায় সুবিধা নেয়। এর মধ্যে অ্যামাজন অ্যালেক্সা ভার্চুয়াল অ্যাসিস্টেন্টসমৃদ্ধ ইকো স্মার্ট স্পিকার তৈরি করে আর গুগলের রয়েছে নেস্ট ব্র্যান্ডের স্মার্ট স্পিকার সিরিজ।

এই শুনানী এমন এক সময়ে আয়োজিত হচ্ছে যখন মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানগুলো অ্যান্টিট্রাস্ট বিষয়ে নানারকম তদন্তের মুখোমুখি হচ্ছে। এর মধ্যে গুগল ও ফেইসবুকের বিরুদ্ধে মার্কিন অঙ্গরাজ্য ও কেন্দ্রীয় পর্যায়ে সারিবদ্ধ ভাবে মামলা চলছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি