মঙ্গলবার ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৫ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে দৈনিক মৃত্যুর বিশ্বরেকর্ড

জনকণ্ঠ ডেস্ক ॥ ভারতের বিহারে করোনায় ভুগে বাড়িতে অথবা বেসরকারী হাসপাতালে মৃত্যু হওয়া রোগীদের গণনায় ধরে সংখ্যা সংশোধনের পর বৃহস্পতিবার দেশটিতে দৈনিক মৃত্যুর বিশ্বরেকর্ড হয়েছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় করোনায় ৬১৪৮ জনের মৃত্যু হয়েছে। এদিকে ওয়াল্ডোমিটারের সর্বশেষ তথ্যে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনা আক্রান্ত ১৭ কোটি ৫২ লাখ ৩১ হাজার ৯২৬ জনে পৌঁছেছে। মৃত্যু ৩৭ লাখ ৭৮ হাজার ৬৩২ জন। সুস্থ হয়েছে ১৫ কোটি ৮৭ লাখ ৫৬ হাজার ৫০৩ জন। খবর এনডিটিভি, বিবিসি ও অন্যান্য ওয়েবসাইটের।

এর আগে ভারতের অন্যতম দরিদ্র রাজ্য বিহারের স্বাস্থ্য মন্ত্রণালয় বুধবার তাদের কোভিড-১৯ জনিত মৃত্যুর সংখ্যা সংশোধন করে। এতে ২৪ ঘণ্টায় দেশটির মোট মৃত্যু বৃদ্ধি পেয়ে আগের সব রেকর্ড ছাপিয়ে যায়। যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পর মৃতের সংখ্যায় তৃতীয় স্থানে থাকা ভারতে করোনায় মোট তিন লাখ ৫৯ হাজার ৬৭৬ জনের প্রাণহানি ঘটেছে। তবে দেশটিতে পরীক্ষায় প্রতি ১০০ জনের মধ্যে শনাক্ত রোগীর সংখ্যা হ্রাস অব্যাহত আছে। টানা তিনদিন ধরে পজিটিভির হার পাঁচ শতাংশের নিচে রয়েছে।

ব্রাজিলে ফের মৃত্যুর রেকর্ড ॥ করোনায় দৈনিক প্রাণহানির দ্বিতীয় স্থানে আবারও উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে বৃহস্পতিবার করোনায় দুই হাজার ৪৮৪ জন মারা যায়। প্রায় দেড় মাস পর এত মৃত্যু দেখল ব্রাজিল। পাশাপাশি লাফিয়ে বাড়ছে শনাক্তের হারও। একদিনেই ৮৭ হাজারের বেশি মানুষের দেহে মিলছে করোনা।

৫০ কোটি ডোজ টিকা কিনছে যুক্তরাষ্ট্র ॥ মার্কিন কোম্পানি ফাইজারের সঙ্গে করোনা টিকার ৫০ কোটি ডোজ কেনার জন্য চুক্তি করেছে যুক্তরাষ্ট্র। এসব টিকা বিশ্বের প্রায় ১০০টি দেশে বিতরণ করা হবে। করোনার বিরুদ্ধে বিশ্বকে টিকাদান কর্মসূচীতে প্রেসিডেন্ট জো বাইডেনের সহযোগিতার অংশ হিসেবে এসব বিতরণ করা হবে। এসব টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স-এর উদ্যোগে দান করা হবে। যার মাধ্যমে এসব টিকা নিম্ন আয়ের ও আফ্রিকান ইউনিয়নের ৯২ দেশে বিতরণ করা হবে। কোভ্যাক্স-এর উদ্দেশ্য হলো চাহিদা অনুযায়ী সব দেশেই করোনা টিকা পৌঁছে দেয়া।

৭৫ শতাংশ টিকা পেয়েছে ১০ দেশ ॥ এ পর্যন্ত বিশ্বে যত করোনা টিকা উৎপাদন ও বিক্রি হয়েছে, তার ৭৫ শতাংশই পেয়েছে বিশ্বের মাত্র ১০টি দেশ। কম জিডিপি বা অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা দেশগুলো এখন পর্যন্ত পেয়েছে ১ শতাংশেরও কম টিকা। এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ কথা বলেছে। বিবৃতিতে বলা হয়, উন্নত দেশগুলো যেখানে তাদের নাগরিকদের অর্ধেকেরও বেশি অংশকে টিকার আওতায় আনতে পেরেছে সেখানে বিশ্বের অনেক দেশ এখন পর্যন্ত টিকার ডোজের অভাবে টিকাদান কর্মসূচী শুরুই করতে পারেনি। উদাহারণ হিসেবে বিবৃতিতে বলা হয়, জার্মানির ৪৫ শতাংশ মানুষ ইতোমধ্যে টিকা পেয়েছে। কিন্তু তাঞ্জানিয়া, চাদসহ অনেক দেশ এখন পর্যন্ত টিকা কর্মসূচী শুরুই করতে পারেনি। কারণ এই দেশগুলোর কাছে কোন টিকা নেই। সবার জন্য টিকা নিশ্চিত করতে ২০২০ সালে গ্যাভি ভ্যাকসিন ইনস্টিটিউটসহ কয়েকটি দাতা সংস্থার সহযোগিতায় কোভ্যাক্স প্রকল্প চালু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রকল্পের আওতায় বিশ্বের নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করা হচ্ছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৬৪৮২৯৯৮
আক্রান্ত
৮২৯৯৭২
সুস্থ
১৬০৪৫৩৮২৬
সুস্থ
৭৬৮৮৩০
শীর্ষ সংবাদ:
৩৩ চ্যালেঞ্জ ॥ উন্নয়নশীল দেশের মর্যাদার পথে         সংক্রমণ বাড়লে ঝুঁকি না নিয়ে সেখানেই লকডাউন         আবার এসেছে বরষা, নবীনা বরষা         টিকটক-লাইকির ৪০ গ্রæপের সন্ধান         মানবপাচার কিছুতেই থামছে না         করোনায় এক মাসের মধ্যে একদিনে সর্বাধিক মৃত্যু         ১৯ জুন থেকে ফাইজার ও সিনোফার্মের টিকা দেয়া হবে         প্রধানমন্ত্রীর সাহসী পদক্ষেপ বিশ্বে প্রশংসা পেয়েছে         পুঁজিবাজার থেকে ছয় বছরে ৪৮৩১ কোটি টাকা সংগ্রহ         কর্মসংস্থান সৃষ্টিতে কৃষি যান্ত্রিকীকরণে বিপ্লব ঘটাতে চাই         রাজশাহী ও চট্টগ্রামে করোনার ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ         একযুগ পর চউকের তিন আবাসন প্রকল্প         হত্যার দায় স্বীকার করে সৌমেনের জবানবন্দী         ঢাকা বোট ক্লাব থেকে নাসিরকে বহিষ্কার         আগামী ১৯ জুন থেকে দেওয়া হবে সিনোফার্ম ও ফাইজারের টিকা         শিক্ষার ডিজিটাল রূপান্তরে ইন্টেলিজেন্ট শিক্ষাব্যবস্থা গ্রহণের তাগিদ         ঢামেক হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগী ভর্তি         করোনা : দেশে গত ২৪ ঘন্টায় মৃত্যু ৫৪, শনাক্ত ৩০৫০         করোনায় কোনো রকম রিস্ক না নিতে বলেছেন প্রধানমন্ত্রী : মন্ত্রিপরিষদ সচিব         পরীমনিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলা ॥ নাসির উদ্দিনসহ গ্রেফতার ৫