বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতীয় চলচ্চিত্রে বুদ্ধদার অবদান অপরিসীম প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

ভারতীয় চলচ্চিত্রে বুদ্ধদার অবদান অপরিসীম প্রসেনজিৎ চট্টোপাধ্যায়

সংস্কৃতি ডেস্ক ॥ ‘আর একজন ‘মাস্টার’ চলে গেলেন। বুদ্ধদেব দাশগুপ্ত। নিজেকে সৌভাগ্যবান মনে হয়। দু’বার বুদ্ধদার সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। ফলে তার কাজ করার শৈলীর সঙ্গে পরিচিত আমি। একদম অন্যভাবে ভাবতেন। সেই অভিজ্ঞতা আমার সারা জীবনের সঙ্গী। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়, বুদ্ধদাকে কেবল বাংলা ছবির পরিচালক বললে কম বলা হবে। ভারতীয় চলচ্চিত্রে তার অপরিসীম অবদান রয়েছে। একইসঙ্গে সারাবিশ্বে তিনি সমাদৃত। ওনার সঙ্গে টরন্টোর মতো বিখ্যাত চলচ্চিত্র উৎসবগুলোতে গিয়ে দেখেছি, বাংলা ছবি বলতে তারা বুদ্ধদেব দাশগুপ্ত’র নাম উচ্চারণ করেন। তার ছবি নিয়ে দেশের বাইরে মানুষের প্রতিক্রিয়া দেখার সুযোগ পেয়েছি আমি। ছোটবেলা থেকে বুদ্ধদার ছবি দেখছি। তার দেশের, তার ভাষার মানুষ হিসেবে গর্ববোধ করি। শিক্ষক মানুষ ছিলেন বুদ্ধদা।

কবিও ছিলেন তিনি। সব থেকে উল্লেখযোগ্য, তার মতো ভাল মানুষ আমি কম দেখেছি’- বুদ্ধদেব দাশগুপ্ত’র প্রয়াণে এ কথা বলেন ভারতের চিত্রনায়ক প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। পশ্চিমবঙ্গের বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক এবং কবি ও সাহিত্যিক বুদ্ধদেব দাশগুপ্ত আর নেই। বৃহস্পতিবার (১০ জুন) ভারতীয় সময় ভোর ৬টায় দক্ষিণ কলকাতায় নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি কেবল পরিচালনা নয়, সাহিত্য জগতেও সমানভাবে প্রসিদ্ধ ছিলেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল         করোনা মহামারিতেও বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ মিলিওনিয়ার হয়েছেন