বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাল্কা গয়না ও সাজে প্রশান্তি

হাল্কা গয়না ও সাজে প্রশান্তি
  • জলি রহমান

রৌদ্রের দাবদাহে সবার অবস্থাই এখন নাজেহাল। তাই প্রচন্ড গরমে ঢিলেঢালা ও হাল্কা রঙের পোশাকের সঙ্গে হাল্কা গয়না ও সাজ বেশ মানানসই। অনেক মেয়ের গয়নার ঝক্কি পছন্দ নয় মোটেও, তবুও একটু গুছিয়ে চলতে চায়। তাই সাজের অনুষঙ্গ বাছাই করতে কপালে ভাঁজ পড়ে। কিভাবে সাজলে ভাল লাগবে ও স্বস্তি পাবে তা নিয়ে দোটানায় থাকে অনেকেই। এক্ষেত্রে সকল চিন্তা ঝেড়ে ফেলে নিজেকে সাজিয়ে তুলুন নিজের মতো করে। বর্তমানে বিভিন্ন ফ্যাশন হাউস ও শপিংমলে সুতি কাপরেরর সঙ্গে সুতি, মেটাল, মাটি কিংবা বিডসের জুয়েলারি পাওয়া যায়। তবে গয়না পোশাকের সঙ্গে মানানসই হতে হবে। ঘরের বাইরে অনেকেই অনেক কাজে বের হয়ে থাকেন। কেউ অফিসে আবার কেউ কোন অনুষ্ঠানে যান। তাই গয়না বাছুন ভেবেচিন্তে, পোশাকের ধরন অনুযায়ী। আপনাদের সুবিধার্থে চলুন জেনে নেয়া যাক কোন্ পোশাকের সঙ্গে কেমন গয়না মানানসই।

উৎসবের সাজে পোশাক যেমনই হোক না কেন, তার সঙ্গে মানানসই ট্র্যাডিশনাল গয়না পরতে পারেন। ট্রাই করতে পারেন ফিউশনও। আধুনিক ও ট্র্যাডিশনাল গয়না মিশিয়ে পরলে বেশ স্টাইলিশ লুক পাওয়া যায়। তবে পোশাকে যদি ভারি কারুকাজ করা থাকে, চেষ্টা করুন হাল্কা গয়না পরতে। পার্টিতে যদি উজ্জ্বল রঙের, ঝলমলে গাউন বা লং ড্রেস পরেন, তবে চেষ্টা করুন কম গয়না পরতে। না হলে পোশাকের আভিজাত্যটাই মাটি হয়ে যাবে। এ ছাড়া অন্য কোন পোশাক পরলে, কনট্রাস্ট রঙের জমকালো গয়না বাছুন। একই সঙ্গে ভারি নেকপিস, ব্রেসলেট, কানের দুল বা আংটি পরবেন না।

অফিসে বা কর্পোরেট পোশাকের সঙ্গে অতিরিক্ত গয়না একদমই মানায় না। চেষ্টা করুন অল্প কারুকাজ করা হাল্কা গয়না পরতে। খুব চকচকে বা ঝলমলে গয়না এড়িয়ে চলুন। ব্রেসলেট হোক বা কানের দুল-সবটাই যেন হয় ছিমছাম।

ক্যাজুয়াল পোশাকের সঙ্গে উজ্জ্বল রঙের গয়না পরুন পোশাকের সঙ্গে কনট্রাস্ট করে। পোশাকের রং হাল্কা হলে জমকালো নেকপিস, কানের দুল বা ব্রেসলেট পরতে পারেন। রংধনুরঙা গয়না বা একটু অন্য স্টাইলের গয়নায় সাজলে ক্যাজুয়াল পোশাকেও হয়ে উঠবেন ফ্যাশন আইকন।

হাল্কা সাজে প্রশান্তি

গরমের সময়ে মন চাইলেই ভারি মেকআপ নেয়া যায় না। রোদের তাপে মেকআপ গলে যায়। তখন সৌন্দর্যবর্ধন না করে আপনাকে দেখতে লাগবে কিম্ভুতকিমাকার! সাধের সাজ তো নষ্ট হবেই, সেই সঙ্গে হবে মন খারাপও। আর অস্বস্তি তো রয়েছেই। আবার ভারি পোশাকের ক্ষেত্রেও একই অবস্থা। স্বস্তি মিলবে না একদমই। তাই বলে কি গরমে না সেজে থাকবেন? মোটেই নয়! গরমে সাজ ও পোশাকের ক্ষেত্রে মাথায় রাখতে হবে কিছু বিষয়।

আপনি যদি চাকরিজীবী হন তবে দিনের বেলা অফিসে থাকার কথা। সব অফিসেই এসি থাকে যে কারণে গরমে কাজ করতে খুব একটা অসুবিধা হয় না। কিন্তু অফিসের বাইরে কোন দাওয়াতে বা বন্ধুদের আড্ডায় গেলে ভিন্ন কথা। সব জায়গায় এসির ব্যবস্থা থাকবে না। সেক্ষেত্রে সাজ-পোশাকের ক্ষেত্রে হতে হবে সচেতন।

গরমে দিনের বেলা কোথাও বের হওয়ার আগে মুখ ভালভাবে পরিষ্কার করে ব্যবহার করুন সানস্ক্রিন। এরপর মুখে হাল্কা করে ফেস পাউডার বুলিয়ে নিতে পারেন। ঠোঁটে খুব বেশি ম্যাট লিপস্টিক পরার দরকার নেই, এতে দেখতে রুক্ষ রাগবে। এর বদলে ব্যবহার করতে পারেন সেমি ম্যাট কোন লিপস্টিক বা লিপগ্লস। গ্লসি লিপস্টিক ছড়িয়ে পড়ার ভয় থাকলে এর ওপর সামান্য পাউডার ছড়িয়ে টিস্যু পেপার দিয়ে মুছে নেবেন। তা হলে আর লিপস্টিক ছড়াবে না। লিপস্টিকের ক্ষেত্রে হাল্কা রং প্রাধান্য পাচ্ছে কয়েক বছর ধরে। আপনি যে রঙে স্বাচ্ছন্দ্য, সেই রং বেছে নিন। চোখে টানতে পারেন কাজলের হাল্কা রেখা। ওয়াটার প্রুফ আইলাইনারও ব্যবহার করলে ছড়ানোর ভয় থাকবে না। মাশকারা কিংবা গাঢ় আইশ্যাডো এই সময়ে এড়িয়ে চলাই ভাল। চুল ছেড়ে রাখলে গরমে আরও বেশি অস্বস্তিবোধ করবেন। তাই পনিটেইল কিংবা বেনি করে নিতে পারেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         করোনা ভাইরাসের নতুন ধরণ ‘ডেল্টা প্লাস’ ॥ ভারতে শঙ্কা         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         ফের তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের নিন্দা         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮