শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কানাডার কাছে ২০ লাখ এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন চাইলেন মোমেন

কানাডার কাছে ২০ লাখ এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন চাইলেন মোমেন

স্টাফ রিপোর্টার ॥ করোনা প্রতিষেধক দ্বিতীয় ডোজের জন্য কানাডার কাছে জরুরী ভিত্তিতে ২০ লাখ এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার বেনোয়েট প্রিফনটেইনের সঙ্গে এক বৈঠক তিনি এই সহায়তা চান।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়ে কানাডার হাইকমিশনারের সঙ্গে এক বৈঠকে মিলিত হন ড. একে আবদুল মোমেন। বৈঠকে ড. মোমেন হাইকমিশনারকে জানান, বাংলাদেশ সেরাম ইনস্টিটিউটের সঙ্গে এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ৩০ মিলিয়ন ডোজ সংগ্রহের চুক্তি করেছিল। তবে ভারত এখন এক কঠিন পরিস্থিতিতে রয়েছে। আর ভারত থেকে মাত্র ১০ দশমিক ২ মিলিয়ন ডোজ এসেছে। এর মধ্যে ৭ মিলিয়ন চুক্তির আর অবশিষ্ট ৩ দশমিক ২ মিলিয়ন উপহার হিসেবে। সেখানকার কোভিড প্রাদুর্ভাব বেশি হওয়ার কারণে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা কম। আর বাংলাদেশে দ্বিতীয় ডোজ দেয়ার জন্য ১ দশমিক ৬ মিলিয়ন এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন জরুরীভাবে প্রয়োজন বলে উল্লেখ করেন ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কানাডিয়ান সরকার উন্নয়নশীল দেশগুলোতে তাদের এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অতিরিক্ত মজুদ বিতরণ করতে পারে। পররাষ্ট্রমন্ত্রী কানাডার হাইকমিশনারকে তার সরকারের সঙ্গে আলোচনা করে বাংলাদেশের জন্য কমপক্ষে ২ মিলিয়ন ডোজ এ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন জরুরী ভিত্তিতে দেয়ার অনুরোধ করেন। কানাডা চাইলে বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আলাদাভাবে টিকা দেয়ার ক্ষেত্রে সহায়তা করতে পারে বলেও প্রস্তাব দেন ড. মোমেন।

কানাডিয়ান হাইকমিশনার অবিলম্বে ২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন সরবরাহে বাংলাদেশের অনুরোধের বিষয়ে তার দেশের সরকারের সঙ্গে আলোচনা করবেন বলে আশ্বাস দেন।

করোনা টিকার জন্য জয়শঙ্করকে মোমেনের ফোন ॥ সেরাম ইনস্টিটিউট প্রতিশ্রুতি রাখতে না পারায় সঙ্কটে পড়ে এখন কোভিড-১৯ টিকার জন্য আবারও ভারত সরকারের দ্বারস্থ হয়েছে বাংলাদেশ। সেরামের তৈরি অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা দ্রুত পাঠাতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে মঙ্গলবার ফোন করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে ফোনালাপে মোমেন দ্রুত বাংলাদেশে টিকা পাঠাতে অনুরোধ জানান। ভারতের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে এ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজের চাহিদাসহ বাংলাদেশের অবস্থা সম্পর্কে অবগত আছেন বলে জানান।’

বাংলাদেশ অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে গত ফেব্রুয়ারিতে গণটিকাদান শুরু করলেও দুই চালানের পর আর দিতে পারেনি এই টিকা উৎপাদনকারী ভারতের সেরাম ইনস্টিটিউট।

করোনাভাইরাসে বিপর্যস্ত ভারত এর আগে বাংলাদেশকে ৩২ লাখ ডোজ টিকা উপহার দিলেও এখন নিজেদের চাহিদাই মেটাতে পারছে না। তাই তারা টিকা রফতানিতে দিয়েছে নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞার কারণে টিকা রফতানি করতে না পারা সেরামের নির্বাহী প্রধান আদর পুনাওয়ালা মঙ্গলবারই বলেছেন, ভারতকে বাদ রেখে তারা বাইরে টিকা দেয়ার কথা ভাববে না।

এদিকে টিকা না পেয়ে বাংলাদেশ সরকার নতুন করে প্রথম ডোজ দেয়া বন্ধ রেখেছে। যে টিকা এখন মজুদ আছে, দ্বিতীয় ডোজও সবার দেয়া সম্ভব হবে না। চীন ও রাশিয়ার টিকা আনার উদ্যোগ চললেও যারা প্রথম ডোজ হিসেবে অক্সফোর্ড-এ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন, তাদের জন্য এই টিকাই লাগবে।

এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের কাছেও এ্যাস্ট্রাজেনেকার টিকা চেয়েছে বাংলাদেশ। কারণ যুক্তরাষ্ট্র সম্প্রতি জানিয়েছিল, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ্যাস্ট্রাজেনেকার ৬ কোটি ডোজ টিকা তারা বিভিন্ন দেশে পাঠাবে। যুক্তরাষ্ট্রকে যে অনুরোধ করেছেন, তা জয়শঙ্করকেও জানান মোমেন। আর তা পেতে বাংলাদেশের হয়ে ওয়াশিংটনকে অনুরোধ জানাতেও ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে বলেন তিনি। জবাবে জয়শঙ্কর এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করবেন, এমন কথা দিয়েছেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         বিএনপির রাজনীতি এখন খালেদা জিয়ার অসুস্থতার মধ্যে ঘুরপাক খাচ্ছে ॥ হানিফ         খোঁজ মিলেছে ইসলামি বক্তা আবু ত্ব-হা আদনানের         গাজীপুরে দ্বিতীয় পর্যায়ে আরো ২০২টি পরিবার পাচ্ছেন ঘর ও জমি         নদী ভাঙ্গনের সমস্যা থাকবেনা ॥ গলাচিপায় নৌপরিবহন প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁওয়ে দ্বিতীয় ধাপে সরকারী ঘর পাচ্ছেন ২২’শ ৯৬টি পরিবার         জলাবদ্ধতায় টঙ্গী থানা পানির নিচে, দ্রুত সমাধানের আশ্বাস মেয়র জাহাঙ্গীরের         চাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহার ঘর পাবে ১০৯ পরিবার         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         বরিশালে হামলা চালিয়ে চেয়ারম্যান প্রার্থীর গাড়ি ভাংচুর         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         বরিশালে ব্রিজ দখল করে নির্বাচনী অফিস         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস