রবিবার ২ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৬ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসরকারি মেডিক্যাল-ডেন্টাল কলেজে কমপক্ষে ৫০ শিক্ষার্থী থাকতে হবে

বেসরকারি মেডিক্যাল-ডেন্টাল কলেজে কমপক্ষে ৫০ শিক্ষার্থী থাকতে হবে

অনলাইন রিপোর্টার ॥ বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২১ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৩ মে) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০২০ সালের ২৯ সেপ্টেম্বর নীতিগত অনুমোদন দেওয়া হয়। আইন অনুযায়ী প্রত্যেকটি মেডিক্যাল বা ডেন্টাল কলেজে কমপক্ষে ৫০ জন শিক্ষার্থী থাকতে হবে। মেট্রোপলিটন এলাকায় মেডিক্যার কলেজের নামে দুই একর, ডেন্টাল কলেজের নামে এক একর এবং অন্যান্য এলাকায় মেডিক্যাল কলেজের জন্য চার একর ও ডেন্টাল কলেজের জন্য দুই একর জমি থাকতে হবে।

মেডিক্যাল কলেজের নামে তফসিলি ব্যাংকে তিন কোটি টাকা এবং ডেন্টাল কলেজের নামে দুই কোটি টাকা সংরক্ষিত তহবিল হিসেবে জমা থাকতে হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি জানান, মেডিক্যাল কলেজের একাডেমিক কার্যক্রমের জন্য কমপেক্ষ এক লাখ বর্গফুট, হাসপাতাল পরিচালনার জন্য আরও এক লাখ বর্গফুট কন্সট্রাকশন সুবিধা থাকতে হবে। আর ডেন্টাল হাসপাতালের জন্য ৫০ হাজার বর্গফুট থাকতে হবে।

আনোয়ারুল ইসলাম জানান, বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ পরিদর্শনের ব্যবস্থা থাকবে। একাডেমিক অনুমোদনপ্রাপ্ত প্রত্যেক বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজকে কোনো একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পার্ট থাকতে হবে।

শিক্ষার্থী ও শিক্ষকের অনুপাত হতে হবে ১০:১। অর্থাৎ, প্রতি দশ শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হবে। শিক্ষার্থীদের ফি সরকার নির্ধারণ করে দেবে।

মেডিক্যার বর্জ্য সান্টিফিকওয়েতে ডিসপোজাল করতে হবে। কেউ আইন ভঙ্গ করলে দুই বছরের কারাদণ্ড, ১০ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করা হবে।

শীর্ষ সংবাদ:
২০২১-২০২২ বাজেটে কর্মসংস্থানই বড় চ্যালেঞ্জ         করোনাভাইরাস : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৫, শনাক্ত ৩৬৩         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৩ মে পর্যন্ত         ‘দ্বিতীয় ডোজ আরও এক সপ্তাহ চালানো যাবে’         ঈদের ছুটি শেষে খুলেছে সুপ্রীমকোর্ট         মাদারীপুরে বাংলাবাজার ঘাটে মানুষের ঢল         “বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ”         শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত         টিকায় বিশ্বেজুড়ে করোনা সংক্রমণ কমেছে ৮০ শতাংশ         যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলে হামলার নিন্দা জানিয়েছেন         ‘লকডাউনে’ হোটেলে বসে খাবার খাওয়া যাবে না         ইসরায়েলি হামলায় আরও ১২ ফিলিস্তিনি নিহত, মোট ১৪৯         গরিব দেশগুলোকে আগে টিকা সরবরাহের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র         করোনার কারণে বিভিন্ন দেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা         গত ২৪ ঘন্টায় ভারতে করোনায় মৃত্যু ৪ হাজার ৭৭ জনের         বাংলাদেশ ও শ্রীলঙ্কার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ২৩ মে         বরিশালে অগ্নিকাণ্ডে প্রাইমারী স্কুল ভবন পুড়ে ছাই         মাদারীপুরে সংঘর্ষ ॥ ৭জন গুলিবিদ্ধসহ আহত ২০, আটক ৪         আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল