শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু

আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু
  • বিএমইটি কার্ডধারীরা অগ্রাধিকার পাবেন

আজাদ সুলায়মান ॥ আন্তর্জাতিক রুটে সব সিডিউল ফ্লাইট চারদিন বন্ধ থাকার পর আজ থেকে চালু হচ্ছে বিশেষ ফ্লাইট। আটকে পড়া প্রবাসীদের কর্মস্থলে পৌঁছে দিতে এই ফ্লাই্ট চালুর সিদ্ধান্ত হয় আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে। আজ শনিবার থেকেই রাষ্ট্র্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট ছাড়াও ইউএস বাংলা, সাউদিয়া, আমিরাত, কাতার এয়ার, সিঙ্গাপুর এয়ারওয়েজ, ওমান এয়ারসহ আরও কয়েকটি এয়ারলাইন্স ঢাকা থেকে ফ্লাইট পরিচালনা করবে। এ সব ফ্লাইটে বিএমইটি কার্ডধারীরাই অগ্রাধিকার পাাবেন। এদিকে হঠাৎ স্বল্প সময়ের নোটিসে ফ্লাইট চালু করায় অনেকেই বৃহস্পতিবার রাত থেকেই ঢাকায় আসতে শুরু করেন। যাদের আজ এবং আগামীকালের ফ্লাইট ছিল- তারা এখন কিছুটা বিপাকে পড়েছেন। তবে ্এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় আটকে পড়া যাত্রীদের যাদের বিএমইটি কার্ড আছে তাদের অগ্রাধিকার দিয়ে সবাইকে সহযোগিতার আহ্বান জানিয়ে দিকনির্দেশনা দিয়েছে। এ ছাড়া স্বল্প সময়ের টিকেটধারীদের রাজধানীর সোনারগাঁও হোটেলে সাউদিয়ার অফিসে শুক্রবার ভিড় জমাতে দেখা যায়। তারা করোনা পরীক্ষার সনদ সংগ্রহ ও টিকেট হালনাগাদ করতেই গলদঘর্ম।

পররাষ্ট্রৃ মন্ত্রণালয় জানিয়েছে-এ ৫টি দেশে গমনেচ্ছু প্রবাসী বাংলাদেশী কর্মীদের মধ্যে যাদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত বিএমইটি ক্লিয়ারেন্স রয়েছে, তাদের বিদেশ গমনে অগ্রাধিকার দেয়া হবে। তবে এসব দেশের ক্ষেত্রে যাদের ভিজিট ভিসা আছে, কিন্তু বিএমইটি ক্লিয়ারেন্স নেই, তারা বিদেশ গমনে অগ্রাধিকার পাবে না। ভিজিট ভিসা নিয়ে যেসব বাংলাদেশী কাজের উদ্দেশে সংযুক্ত আরব আমিরাত যাবেন তারা বিএমইটির ছাড়পত্র নিয়ে যেতে পারবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, বিগত তিন দিন ধরে যেসব যাত্রী টিকেট কেনার পরও লকডাউনের কারণে বিদেশ যেতে পারেননি, তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বা সংশ্লিষ্ট দেশগুলোর ন্যাশনাল ক্যারিয়ারের অতিরিক্ত বিশেষ ফ্লাইটের মাধ্যমে বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হবে। যেসব যাত্রী ইতোমধ্যে চট্টগ্রাম থেকে ভ্রমণ করার জন্য টিকেট কিনেছেন, তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কানেকটিং ফ্লাইটের মাধ্যমে ঢাকায় আনা যাবে।

যারা অগ্রাধিকার পাবেন ॥ হঠাৎ ফ্লাইট ঘোষণায় আটকে পড়া প্রবাসীরা কিছুটা বিভ্রান্তিতে পড়েন। এত স্বল্প সময়ে কারা কিভাবে আগে যাবেন এমন শঙ্কা ছিল অনেকের মাঝেই। এ বিষয়ে পররাষ্ট্র বেবিচক ও এয়ারলাইন্স সূত্র জানিয়েছে- টিকেট কাটা সত্ত্বেও লকডাউনের কারণে যারা কর্মস্থলে যোগ দিতে যেতে পারেন নি, সেসব প্রবাসী কর্মীকে বিশেষ ফ্লাইটে অগ্রাধিকার দেয়া হবে বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় আন্তঃমন্ত্রণালয় এক সভায় এ সিদ্ধাšত নেয়া হয়। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ক্লিয়ারেন্স রয়েছে যেসব প্রবাসী কর্মীর, তাদের এই পাঁচ দেশে যেতে অগ্রাধিকার দিতে বলা হয়েছে। যাদের এই কার্ড নেই, তারা অগ্রাধিকার পাবেন না। অবশ্য ভিসা বা আকামার মেয়াদের ওপর ভিত্তি করেও প্রবাসী কর্মীদের বিদেশ যেতে অগ্রাধিকার দেয়া হবে। বিশেষ ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সংশ্লিষ্ট দেশগুলোর পতাকাবাহী এয়ারলাইন্সগুলোকে দায়িত্ব দেয়া হয়েছে।

এ সব বিষয়ে জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান এয়ারভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন- প্রবাসী কর্মীদের বিষয়টি মাথায় রেখে শনিবার থেকে পাঁচটি দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরে শতাধিক বিশেষ ফ্লাইটের অনুমোদন দেয়া হয়েছে। প্রবাসী কর্মীরা এসব ফ্লাইটে করে তাদের কর্মস্থলে যোগ দিতে পারবে এসব দেশে যদি কোন বাংলাদেশী আটকে থাকেন আর তারা যদি দেশে ফিরতে চান তাহলে নির্দিষ্ট কিছু শর্ত পূরণ করে ফেরা যাবে। তবে এ ক্ষেত্রে তাদের কোভিড নেগেটিভ সনদ থাকতে হবে এবং দেশে ফেরার পর ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার শর্ত মানতে হবে। সিদ্ধান্ত অনুযায়ী বিশেষ ফ্লাইট শুধুমাত্র ঢাকা থেকেই পরিচালনা করা হবে। চট্টগ্রাম থেকে এসব দেশে যেতে যারা টিকেট কেটেছিলেন, তাদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কানেকটিং ফ্লাইটে ঢাকায় আনা যাবে। প্রবাসী কর্মীদের জন্য বিশেষ ফ্লাইটের টিকেটের দাম সহনীয় রাখতে বিমানবন্দরের গ্রাউন্ড হ্যান্ডলিং চার্জ সাধারণ ফ্লাইটের মতোই রাখতে বলা হয়েছে। বিদেশ ফেরত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করতে রাজধানীর দিয়াবাড়ি, চট্টগ্রাম ও সিলেটে পর্যাপ্ত প্রস্তুতিও রাখতে বলা হয়েছে।

যেসব গন্তব্যে যাবে বিমান ॥ বিশেষ ফ্লাইটের অনুমোদনের পর আজ সকাল ৬টা থেকে আটটি আন্তর্জাতিক রুটে ফ্লাইট ঘোষণা করেছে বিমান। সৌদি আরবের রিয়াদ, দাম্মাম ও জেদ্দা, সংযুক্ত আরব আমিরাতের দুবাই ও আবুধাবী, ওমানের মাস্কাট, কাতারের দোহা এবং সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট পরিচালনা করা হবে। শনিবারের পরের নিয়মিত ফ্লাইটে যাদের টিকেট কাটা ছিল তাদের নির্ধারিত সময়ের ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত থাকতে বলা হয়েছে। এদিকে শনিবার ভোরের সৌদি আরবের রিয়াদগামী বিশেষ ফ্লাইট বিজি ৫০৩৯ ভোর ৪টার পরিবর্তে ওই দিন সকাল সোয়া ৬টায় ছাড়বে।

বিমানবন্দরে পৌঁছতে যা লাগবে ॥ এদিকে হঠাৎ ফ্লাইট ঘোষণায় প্রবাসীরা ঢাকায় ফিরতে কিছুটা সঙ্কটে পড়েছেন। এজন্য তাদের বলা হয়েছে- বিমানবন্দরে আসার পথে বিদেশগামী কর্মীদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসার মুখে পড়লে পাসপোর্ট, ভ্যালিড ভিসা, বিমানের টিকেট, বিএমইটি কার্ড অথবা নিরাপত্তা এজেন্সি কর্তৃক ইস্যুকৃত পাস সঙ্গে রাখতে হবে। যথাযথ ডকুমেন্ট প্রদর্শন করতে পারলে পুলিশ কর্তৃপক্ষ বাংলাদেশের বিভিন্ন পয়েন্টে ডকুমেন্টধারীদের অভ্যন্তরীণ চলাচলে যথাযথ সহযোগিতা প্রদান করবে। এছাড়াও লকডাউন চলাকালে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুর এই পাঁচটি দেশ ব্যতীত অন্যান্য দেশে যারা জরুরী প্রয়োজনে যেতে ইচ্ছুক তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র সাপেক্ষে ট্রানজিট-প্যাসেঞ্জার হিসেবে বিশেষ ফ্লাইটে ভ্রমণ করতে হবে। বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে প্রবাসী বাংলাদেশীরা জরুরী প্রয়োজনে ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের শর্তে দেশে আসতে পারবেন। এক্ষেত্রে প্রত্যেক যাত্রীকে কোভিড নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলকভাবে প্রদর্শন করতে হবে। দেশে ফিরতে চাওয়া প্রবাসী কর্মীদের তালিকা প্রস্তুত করবে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো। বিদেশ থেকে ফেরত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিতের জন্য সশস্ত্র বাহিনী বিভাগ দিয়াবাড়ি, চট্টগ্রাম ও সিলেটে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে রাখবে। ৫টি দেশ থেকে যেব যাত্রী দেশে আসবেন, তাদের বোর্ডিংয়ের আগেই কোয়ারেন্টাইনের জন্য নির্দিষ্ট হোটেলে বুকিং নিশ্চিত করতে হবে।

চার গন্তব্যে ইউএস বাংলা ॥ দেশের বেসরকারী সবচেয়ে বৃহৎ এয়ারলাইন্স ইউএস বাংলা চারটি আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট পরিচালনা শুরু করছে আজই। দুবাই, মাস্কাট, দোহা ও সিঙ্গাপুরে এসব ফ্লাইট পরিচালনা করতে এয়ারলাইন্সটি। শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়- ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) নির্দেশিত সব ধরনের নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে চলা হবে। স্বাস্থ্য সতর্কতার অংশ হিসেবে সবগুলো ফ্লাইট পরিচালিত হবে ঢাকা থেকে। সব নির্দেশনা মেনে ইউএস-বাংলা এয়ারলাইন্স সপ্তাহে ঢাকা থেকে দুবাইয়ে ৯টি ফ্লাইট, ঢাকা থেকে মাস্কাটে ৭টি ফ্লাইট, ঢাকা থেকে দোহায় ৪টি ফ্লাইট এবং ঢাকা থেকে সিঙ্গাপুরে ১টি ফ্লাইট পরিচালনা করবে। সরকারের নির্দেশনায় সব আন্তর্জাতিক রুটের যাত্রীদের ভ্রমণের ৭২ ঘণ্টা আগে কোভিড ১৯ এর নেগেটিভ সার্টিফিকেট সংগ্রহ বাধ্যতামূলক করা হয়েছে। এছাডা বিভিন্ন আন্তর্জাতিক গন্তব্য থেকে যেসব যাত্রীরা দেশে আসবেন তাদের প্রত্যেককেই সরকারের নির্দেশনা অনুযায়ী নিজ খরচে প্রাতিষ্ঠানিক কিংবা হোটেলে কোযারেন্টাইনে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। আন্তর্জাতিক প্রত্যেকটি রুটেই ইউএস-বাংলা এয়ারলইন্স ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ এয়ারক্রাফট দিয়ে পরিচালিত হবে।

হঠাৎ ঘোষণায় বিপাকে ॥ এদিকে বৃহস্পতিবার রাতেই বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও অনলাইন মিডিয়ায় শনিবার থেকে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত ও ওমানসহ মধ্যপ্রাচ্যের চারটি দেশ এবং সিঙ্গাপুরে বিশেষ ফ্লাইট চালুর সংবাদ শুনে লকডাউনের মধ্যেও নানান উপায়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকায় ছুটে এসেছেন। ফ্লাইট নিয়ে অনিশ্চয়তা থাকায় তাদের অনেকে করোনার নমুনা পরীক্ষা করাননি। ফ্লাইট কনফার্ম হলে তারা বেসরকারী ল্যাবরেটরিতে জরুরীভাবে নমুনা পরীক্ষা করিয়ে নেবেন। কিন্তু তারা এয়ারলাইন্সের কাউকে পাচ্ছেন না। শুক্রবার সোনারগাঁও হোটেলে গিয়ে দেখা যায় এখানকার সাউদিয়া এয়ারের টিকেট আপডেট করতে ভিড় জমিয়েছেন বেশ ক’জন। তদের মধ্যে পাথরঘাটার বাসিন্দা প্রবাসী মোস্তফা জানান, তিনি গত চার বছর যাবত সৌদি আরবে চাকরি করেন। গত ২০ জানুয়ারি ছুটিতে দেশে ফেরেন। তার ১৭ এপ্রিল ফ্লাইট ও ১৮ এপ্রিল ভিসার মেয়াদ শেষ হবে। আগামীকাল ২টায় তার ফ্লাইট। টিকেট কনফার্ম আছে কি না জানতে বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় ঢাকায় আসেন। লকডাউনের কারণে মোটরসাইকেল, ট্যাক্সি-ট্রাকে করে অনেক কষ্টে এসেছেন। পথে পুলিশ তাকে আসতে সহায়তা করেছে । কিন্তু আজ এয়ারলাইন্সের অফিস বন্ধ থাকায় কিছুই জানতে পারছেন না। সৌদি আরব থেকে বলা হয়েছে সেখানে নিয়ম বদলে গেছে। ছুটির মেয়াদ বাড়ানো যাবে না। আমি এখন কী করবো? ব্রাহ্মণবাড়িয়া থেকে আট হাজার টাকায় গাড়ি ভাড়া করে ছুটে এসেছেন এক প্রবাসী কর্মী। তিনি জানান, আজ শনিবার তার ফ্লাইট। লকডাউনের কারণে ফ্লাইট বাতিল হওয়ায় তিনি করোনার নমুনাও পরীক্ষা করেননি। আগামীকাল ফ্লাইট কনফার্ম জানতে পারলে বেসরকারী প্রতিষ্ঠানে করোনা পরীক্ষা করিয়ে নেবেন। কিন্তু এখানে এসে দেখেন অফিস বন্ধ। এখন কি উপায় ?

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান