শনিবার ৪ বৈশাখ ১৪২৮, ১৭ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৯ মাসে তৈরি পোশাকে রফতানি আয় ২৩৪৭ কোটি ডলার

৯ মাসে তৈরি পোশাকে রফতানি আয় ২৩৪৭ কোটি ডলার

অর্থনৈতিক রিপোর্টার ॥চলতি অর্থবছরের জুলাই থেকে মার্চ এই ৯ মাসে পণ্য রফতানি করে বাংলাদেশ ২ হাজার ৮৯৩ কোটি ৮৩ লাখ ৫০ হাজার ডলার আয় করেছে। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ প্রতিবেদন এ উঠে আসে এমন তথ্য।

এতে দেখা যায়, বরাবরের মতোই নিট পণ্যের রফতানি ভালো হলেও উভেন পণ্য নেতিবাচক অবস্থানে আছে। ২০২০-২০২১ অর্থবছরের ৯ মাসে ২ হাজার ৩৪৮ কোটি ডলারের তৈরি পোশাক রফতানি হয়েছে। এর মধ্যে ১ হাজার ২৬৫ কোটি ডলারের নিট পণ্যের রফতানি হয়েছে।

নিট পণ্যের এই রফতানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ৮৫ শতাংশ বেশি। ২০১৯-২০২০ অর্থবছরের ৯ মাসে ১ হাজার ১৯৫ কোটি ডলারের নিট পণ্য রফতানি হয়।

চলতি অথবছরের এই ৯ মাসে ১ হাজার ৮৩ কোটি ডলারের উভেন পণ্য রফতানি হয়েছে। যা গত অর্থ বছরের একই সময়ের তুলনায় ১০ দশমিক ৮৩ শতাংশ কম।

চলতি অর্থবছরের ৯ মাসে ৯৫ কোটি ডলারের পাট ও পাটজাত পণ্য রফতানি করেছে বাংলাদেশ। যা গত বছরের একই সময়ে ছিল ৭৭ কোটি ডলার। বার্ষিক হিসাবে ২২ শতাংশ এবং লক্ষ্যমাত্রার চেয়ে ১০ শতাংশ প্রবৃদ্ধি রয়েছে এই খাতে।

একই সময়ে হোম টেক্সটাইল পণ্য রফতানি হয়েছে ৮৪ কোটি ডলারের। গত অর্থবছরের একই সময়ে রফতানি হয়েছিল মাত্র ৫৯ কেটি ডলারের হোম টেক্সটাইল পণ্য। এক্ষেত্রে লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ শতাংশ বেশি রফতানি হয়েছে।

অল্প হলেও প্রবৃদ্ধি অর্জিত হয়েছে চামড়াজাত পণ্য রফতানিতে। এই সময়ের মধ্যে ৬৭ কোটি ডলারের চামড়াজাত পণ্য রফতানির টার্গেট নিয়ে ৬৮ কোটি কোটি ডলারের পণ্য রফতানি করা গেছে।

গত বছরের জুলাই-মার্চ এই ৯ মাসের তুলনায় চলতি অর্থবছরের একই সময়ে বাই সাইকেল রফতানি প্রবৃদ্ধি হয়েছে ৪২ দশমিক ১৯ শতাংশ। এছাড়া রফতানিতে ৩৭ দশমিক ৯৭ শতাংশ, হিমায়িত মাছে ৪৩ দশমিক ৩৬ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিশেষ ফ্লাইট বাতিল ॥ সৌদিগামী অভিবাসী শ্রমিকদের বিক্ষোভ         মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         মুজিবনগর সরকারের শপথ নেয়ার সুবর্ণজয়ন্তীতে স্মারক ডাকটিকিট         অভিনেত্রী কবরীর মৃত্যুতে স্পিকারের শোক ও দুঃখ প্রকাশ         চালুর প্রথম দিনেই বিমানের বিশেষ ফ্লাইট বাতিল         জানাজা শেষে বনানী কবরস্থানে সমাহিত হবেন কবরী         নিজেদের উদ্ভাবিত কোভ্যাক্সিন টিকার উৎপাদন ১০ গুণ বাড়াতে চায় ভারত         স্বাস্থ্যবিধি মেনে প্রিন্স ফিলিপকে শেষ বিদায় জানাবে ব্রিটেন         মিষ্টি মেয়েখ্যাত কবরীর চিরবিদায় ॥ সর্বস্তরের শোক প্রকাশ         ঢেলে সাজানো হচ্ছে প্যাকেজ ॥ অর্থনীতি সচল রাখতে প্রণোদনা         বিএনপি এখন লকডাউন নিয়ে অপপ্রচারে নেমেছে ॥ কাদের         আন্তর্জাতিক রুটে বিশেষ ফ্লাইট আজ শুরু         সঙ্কট বাড়ছে গার্মেন্টসে ॥ করোনার দ্বিতীয় ধাক্কা         কলেজছাত্রীকে অপহরণ করে বিয়ে, প্রধান শিক্ষক গ্রেফতার         ভারতে করোনায় আরও ১১৮৫ জনের মৃত্যু         রমজানের শুরুতেই কমল ছোলা ও খেজুরের দাম         হেফাজতের শীর্ষ নেতাদের গ্রেফতার দাবি         এইচএসসির সাধারণ ও মেধাবৃত্তির তালিকা প্রকাশ         করোনা ভাইরাস ॥ দেশে রেকর্ড একদিনে মৃত্যু শতাধিক         শনিবার থেকে ৮ গন্তব্যে যাবে বাংলাদেশ বিমান