শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়েবসাইট নির্ভর বাণিজ্যে ক্রমেই বাড়ছে প্রতারণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ শুধু ব্যবসা নয়, ফেসবুক আর ওয়েবসাইট নির্ভর বাণিজ্যে ক্রমেই বাড়ছে প্রতারণা। আর তাই ১৬ হাজার কোটি টাকার বার্ষিক বাজারে শৃঙ্খলা আনতে নীতিমালা তৈরির কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়, যা কার্যকর হলে ফেসবুকেও ব্যবসা করতে দরকার হবে ট্রেড লাইসেন্স।

ওয়েবসাইট ও ফেসবুক পেজে পণ্য বা সেবা বিক্রির মাধ্যমে বাংলাদেশে ডিজিটাল কমার্সের যাত্রা খুব বেশিদিনের নয়। তবে গত সাত-আট বছরেই রাজধানীসহ দেশের বিভিন্ন শহর তো বটেই গ্রামেও তৈরি হয়েছে অনলাইন বাজারের ক্রেতা-বিক্রেতা। যদিও পণ্যের দাম ও মান নিয়ে ক্রেতাদের প্রতারিত হওয়ার তিক্ত অভিজ্ঞতাও কম নয়।

গত চার বছরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অনলাইনভিত্তিক ব্যবসায়ী প্রতিষ্ঠান ও ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ বেড়েছে কয়েক গুণ। ডিজিটাল কমার্স নির্দেশিকা গ্রাহক স্বার্থ সুরক্ষায় ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন সংস্থাটির মহাপরিচালক।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা বলেন, ই-কমার্সের নামে বা এফ-কমার্সের নামে অনলাইনে ঠিকানাবিহীন ওয়েবসাইট এবং ফেসবুক পেজে সয়লাব। এমন সব প্রচারণা চালিয়েছে ভোক্তা না বুঝে তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ঠকেছে। এমন অনৈতিক কাজ করে স্বার্থ হাসিল করা যাবে না, যদি আমাদের ওই নীতিমালাটা চূড়ান্ত হয়ে যায়।

অনলাইনে পণ্য বা সেবা কেনাবেচায় সুস্পষ্টভাবে শর্ত জানানো, পণ্য ডেলিভারি ও মার্কেটপ্লেসের বিক্রেতাদের মূল্য পরিশোধের সময়সীমা, অনুমোদনহীন ভার্চুয়াল ওয়ালেট তৈরিতে নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিষয় আছে ডিজিটাল কমার্স নির্দেশিকার প্রস্তাবনায়। বর্তমানে বাংলাদেশে ২ হাজারের বেশি ওয়েবসাইটভিত্তিক ই-কমার্স এবং প্রায় এক লাখ ফেসবুক পেজকেন্দ্রিক এফ কমার্স ব্যবসা পরিচালিত হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ৮৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৬২৯         দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা