শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভালবাসা ও বাস্তবতা

ভালবাসা ও বাস্তবতা
  • শাকিল আহমেদ

ভালবাসতে ভালবাসে সবাই। কিন্তু ভালবাসার সম্পর্ক দীর্ঘদিন ধরে রাখতে পারে কয়জন? প্রথম দেখায় প্রেম হয়ে যেতে পারে। সব ঠিকঠাক। কিন্তু তারপর ভুল-বোঝাবুঝির জন্য দূরত্ব সৃষ্টি হতে দেখা যায় অনেক সময়। মনের কিছু ভাব সঙ্গীকে ভাবিয়ে তুলতে পারে। আন্তরিকতার অভাব না থাকলেও এ ধরনের অঘটন ঘটে যেতে পারে। সকলের মনের মাঝেই একটি গোপন ইচ্ছা থাকে। নিজের ভালবাসার সম্পর্কটি অনেক বেশি রোমান্টিক হবে, পরিপাটি হবে। কিন্তু বাস্তবতা অনেক বেশি ভিন্ন অনেক বেশি কঠিন। বাস্তব জীবনে ভালবাসার সম্পর্কের মাঝে ভালবাসা, শ্রদ্ধা, সম্মান, আকর্ষণের পাশাপাশি এমন কিছু বাস্তবতা থাকবে, যেগুলোকে কোনভাবেই এড়িয়ে চলা সম্ভব নয়। সঙ্গীর সঙ্গে ভালবাসার সম্পর্কটি দীর্ঘস্থায়ী করতে চাইলে নিজের ভেতরের কিছু চিন্তা-ভাবনা দূর করতে হবে, বদলাতে হবে। মেনে নিতে হবে কিছু বাস্তবতাও। আর এগুলোই ভালবাসার সম্পর্কটিকে মজবুত করতে ও দীর্ঘস্থায়ী করতে সাহায্য করবে।

ভালবাসা দ্বারা সবকিছু জয় করা সম্ভব

খুব সাধারণভাবে বললে, ভালবাসা দ্বারা কখনই সবকিছু জয় করা সম্ভব নয়। সবকিছু শব্দটা বলতে আদতে অনেক বেশি কিছু বোঝানো হয়। প্রকৃত অর্থেই অনেক বেশি কিছু। যার ফলে এই ধারণাটি আক্ষরিক অর্থেই খুব বেশি বিভ্রান্তিকর। এমন ধারণা যারা নিজেদের মাঝে ধারণ করেন, তারা ভাবেন, শুধু ভালবাসা দিয়েই সবকিছু জয় করা যায় এবং সঙ্গীকেও পাশে রাখা যায়। কিন্তু একটা মজবুত ভালবাসার সম্পর্ক গড়ে তুলতে, তাকে এগিয়ে নিয়ে যেতে অনেক বেশি দায়িত্বের প্রয়োজন। শুধু ভালবাসা দিয়েই সেটা অর্জন করা সম্ভব না।

জীবনে শুধু ভালবাসা প্রয়োজন

ভুল কথা। খুবই ভুল কথা। একজন মানুষের জীবন যাপন ও ধারনের জন্য আরও অনেক কিছুর প্রয়োজন। খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষা- মৌলিক এই পাঁচটি জিনিস ছাড়াও বেঁচে থাকার জন্য প্রয়োজন অক্সিজেনের! তার চাইতেও বড় বাস্তবতা হচ্ছে, ভালভাবে বেঁচে থাকার জন্য প্রয়োজন সফল একটি ক্যারিয়ার জীবন গড়ে তোলা। এই কথাগুলো খুব বেশি সরল ও সত্য। তাই যখনই এমন চিন্তা মাথার মধ্যে ঘুরপাক খাবে, সঙ্গে সঙ্গেই এই চিন্তাগুলোকে বিদায় করে দিতে হবে। অবশ্যই জীবনে ভালবাসার প্রয়োজন রয়েছে। তবে সেটাই সবকিছু নয়। কথায় আছে ‘অভাব যখন দুয়ারে এসে দাঁড়ায় ভালবাসা তখন জানালা দিয়ে পালায়।’

সত্য ভালবাসা হয় নিঃশর্ত

এটাও চূড়ান্ত ভুল একটি ধারণা। প্রায়শ দেখা যায় কিছু যুগল অনাকাক্সিক্ষতভাবে একে-অন্যের প্রেমে পড়ে যান। অকল্পনীয় ভালবাসায় দু’জনেই ডুবে থাকেন। কিন্তু কিছুদিন যাওয়ার পর কোথায় যেন সেই রোমান্টিকতা উড়ে যায়। ফলাফল স্বরূপ, ভালবাসার সম্পর্কটি ভেঙে যায়। কেন এমন হয়? কারণ সম্পর্কে ভালবাসার কমতি না থাকলেও অন্যান্য যে সকল বিষয় ও বাস্তবতা এড়িয়ে যাওয়া হয়, সেগুলোই এসে কড়া নাড়তে শুরু করে একটা সময় পর। বাস্তবে সত্যি ভালবাসা কখনোই নিঃস্বার্থ নয়। ভালবাসার পাশাপাশি সময়, সুস্বাস্থ্য, স্বপ্ন, ইচ্ছা, ক্যারিয়ার ইত্যাদি আরও কিছু ব্যাপার চলে আসে, যেগুলোকে এড়িয়ে যাওয়া কখনোই সম্ভব নয়।

সঠিক মানুষের সঙ্গে জীবনের সবকিছুই সহজ

জীবনের কোনকিছুই কখনও সহজ নয়। বিশেষ করে ভালবাসার সম্পর্কের ক্ষেত্রে সবসময়ই অনেক বাধাবিপত্তি, ঝামেলা, সমস্যা থাকবেই। সম্পর্কের শুরুর দিকে সবকিছুকেই অনেক রঙিন এবং আনন্দময় বলে মনে হবে। তবে এই সময়টা পার হয়ে যায় খুব দ্রুত। এরপর প্রতিটি ধাপেই লড়ায় করে এগিয়ে যাওয়া। তবে বলা যেতে পারে, সঠিক মানুষের সঙ্গে জীবনের লড়াইগুলো করা সহজ হয়ে যায়।

মানুষ কখনোই বদলায় না

মুনীর চৌধুরী রচয়িত ‘রক্তাক্ত প্রান্তর’ নাটকের খুব বিখ্যাত ও জনপ্রিয় একটি লাইন হলো- ‘মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়।’ এই একটা লাইনই যথেষ্ট পুরো বাস্তবতাকে তুলে ধরার জন্য। প্রতিটা মানুষ জীবনের বিভিন্ন ধাপে, বিভিন্ন কারণে বদলায়। এটাই স্বাভাবিক। ভালবাসার সম্পর্কের জড়ানোর পরেও একজন মানুষ বদলাতেই পারে। আগে ভালবাসার মানুষটি ঘুরে বেড়াতে পছন্দ করলেও এখন হয়তো কোন কারণে ঘরে বসে থাকতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি।

মডেল : ওয়ায়েস কুরুনী ও সালেহা আক্তার স্নেহা

ছবি : হাসান মাসুদ চৌধুরী

শীর্ষ সংবাদ:
দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা