বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২২শ’ টাকায় ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি যাওয়া যাবে

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ও নীলফামারী ॥ মহান স্বাধীনতা দিবসের দিন থেকে ঢাকা টু নিউ জলপাইগুড়ি পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে। ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে চিলাহাটি হয়ে ভারতের হলদিবাড়ি দিয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত নতুন রুটে ট্রেন যোগাযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। দুই হাজার দু’শ’ টাকায় ঢাকা থেকে ভারতের নিউ জলপাইগুড়ি যাওয়া যাবে । তবে, এর সঙ্গে যোগ হবে ৫শ’ টাকা ট্রাভেল ট্যাক্স। এছাড়া উত্তরাঞ্চলের মানুষ চিলাহাটি স্টেশন থেকেও যাতায়াত করতে পারবে। তাদের জন্য কয়েকটি বগি নির্ধারিত থাকবে। যেটি কেবল নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করবে। তাদের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭শ’ টাকা। এর সঙ্গে ৫শ’ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে। রবিবার পঞ্চগড় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি এসব কথা বলেন। মন্ত্রী আরও বলেন, রেল খাত এগিয়ে নিতে আমরা কাজ করে যাচ্ছি। আগামী বছরের মধ্যে পঞ্চগড় থেকে কক্সবাজার ও মংলা পর্যন্ত রেলযোগাযোগ চালু হবে। আরও ৫০টি স্টেশন আধুনিকায়নের কাজ শুরু হবে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবার ১০০টি রেলস্টেশনকে সজ্জিত করা হবে।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই ছিল স্বাধীনতার ঘোষণা। কেবল ৯ মাস স্বাধীনতা সংগ্রাম হয়নি। স্বাধীনতা সংগ্রামের শুরু হয়েছে অনেক আগে থেকেই। ৯ মাস ছিল হানাদার মুক্ত করার লড়াই। এখন অনেক রাজাকার মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে। কেউ কেউ কমান্ডারও বনে গেছেন।

চিলাহাটি থেকে শিলিগুড়ি যেতে পারবেন ॥ উত্তরাঞ্চলের মানুষ নীলফামারীর চিলাহাটি স্টেশন থেকে ভারতের নিউ জলপাইগুড়ি(শিলিগুড়ি) সরাসরি ট্রেনে যাতায়াত করতে পারবে। সে ক্ষেত্রে তাদের জন্য কয়েকটি ট্রেনের বগি নির্ধারণ করা থাকবে। রবিবার এ কথা জানিয়েছেন রেলপথমন্ত্রী এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি। তিনি ঢাকা থেকে তার নির্বাচনী এলাকা পঞ্চগড় সফরে আসার সময় সাংবাদিকদের এ কথা নিশ্চিত করেন।

তিনি বলেন, আসছে ২৬ মার্চ ঢাকা থেকে নীলফামারীর চিলাহাটি দিয়ে ভারতের হলদিবাড়ি হয়ে নিউ জলপাইগুড়ি পর্যন্ত আন্তর্জাতিক ট্রেন চলাচল শুরু হবে। ভারত-বাংলাদেশ দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে এই নতুন রুটে রেল যোগাযোগের শুভ উদ্বোধন ঘোষণা করবেন। আর রেল ভাড়া নির্ধারণ করা হয়েছে ঢাকা-নিউ জলপাইগুড়ির উভয়দিক হতে ২ হাজার ২০০ টাকা। তার সঙ্গে যোগ হবে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স।

সেই সঙ্গে উত্তরাঞ্চলের মানুষ এই ট্রেনে চিলাহাটি স্টেশন থেকে যাতায়াত করতে পারবে ভারতে। তাদের জন্য কয়েকটি বগি নির্ধারণ করা থাকবে। কেবল নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করতে পারবে তারা। চিলাহাটি-নিউ জলপাইগুড়ি উভয়দিক থেকে ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭০০ টাকা। সঙ্গে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল