বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় আরও ১০ জনের মৃত্যু

করোনায় আরও ১০ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা ও শনাক্তের হার কমেছে , বেড়েছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১০ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৪০ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৮৪৫১ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৪৯ হাজার ৭২৪ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৮২২ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ১ হাজার ৯৬৬ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৮২টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ৩২ হাজার ২১৩টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ৪ দশমিক ১৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৯১ দশমিক ৩১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

শনিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১০ জনের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ৪ জন, চট্টগ্রামে ২ জন, রাজশাহী বিভাগে ২ জন, খুলনায় ১ জন এবং বরিশাল বিভাগে ১ জন রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৬৫ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৭১৫ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৯ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৯১ হাজার ১৫৬ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ১ লাখ ৯৬৪ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৬২৫ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ৩০৭ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৯৮ হাজার ৩৬২ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৬ লাখ ২৯ হাজার ৯৯২ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩১ হাজার ৫১৯ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৬ মার্চ পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৪৭৩০ জন, যা মোট মৃতের ৫৫ দশমিক ৯৯ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১৫৫৫ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৪৭ শতাংশ, রাজশাহী বিভাগে ৪৮১ জন, যা মোট মৃতের ৫ দশমিক ৬৮ শতাংশ, খুলনা বিভাগে ৫৬২ জন, যা মোট মৃতের ৬ দশমিক ৬৫ শতাংশ, বরিশাল বিভাগে ২৫৪ জন, যা মোট মৃতের ৩ শতাংশ, সিলেট বিভাগে ৩১১ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৬৩ জন, রংপুর বিভাগে ৩৬৩ জন, যা মোট মৃতের ৪ দশমিক ২৯ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৯৬ জন, যা মোট মৃতের ২ দশমিক ৩২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৬ মার্চ পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩৭ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৪ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৬৪ জন, যা শূন্য ৭৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৭৩ জন, যা ২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৪২১ জন, যা ৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯৫৭ জন, যা ১২ দশমিক ৩৫ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২০৯৩ জন, যা ২৬ দশমিক ৭৯ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৪৭০৪ জন, যা ৫৫ দশমিক ৯২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয় , গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২১৪ জন, চট্টগ্রামে ১৪৩ জন, রংপুরে ৬৫ জন, খুলনায় ১০৪ জন, বরিশালে ৭৩ জন, রাজশাহীতে ২৭১ জন এবং সিলেটে ৯১ জন করোনা রোগী সুস্থ হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১০ হাজার ২৮৩টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ১৪৩৭ জন এবং খালি রয়েছে ৮ হাজার ৮৪৬টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৬টি, ভর্তিকৃত রোগী ১৭২ জন এবং খালি রয়েছে ৩৯৪টি আইসিইউ শয্যা।

শীর্ষ সংবাদ:
দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান         করোনা মোকাবেলায় প্রযুক্তির অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে: পলক         বিদেশগামী কর্মীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু         সম্মিলিত শক্তি দিয়ে করোনা ভাইরাসকে প্রতিহত ও পরাজিত করতে হবে ॥ কাদের