বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএনপির অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করলেন রব

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির বছরব্যাপী স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন কর্মসূচীর অংশ হিসেবে ২ মার্চ মঙ্গলবার ছিল ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আলোচনা সভা। বিকেলে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা শুরুর আগে মিলনায়তনের সামনে বিএনপি মহাসচিবসহ দলের নেতাদের নিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জাসদের (একাংশ) সভাপতি আসম আবদুর রব। এ সময় বিএনপির পক্ষ থেকে জানানো হয় ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বটতলায় ডাকসু ভিপি আসম আব্দুর রব স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের নেতা হিসেবে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন। সে দিবসটি স্মরণ করতে আজ তিনি জাতীয় পতাকা উত্তোলন করছেন। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দেশে গণতন্ত্র পুনরুদ্ধারে সকল রাজনৈতিক শক্তির বৃহত্তর ঐক্যের আহ্বান জানান।

দেশে গণতন্ত্র হারিয়ে গেছে মন্তব্য করে ফখরুল বলেন, এখন একমাত্র প্রধান সঙ্কট হচ্ছে গণতন্ত্র। বিএনপিকে নেতৃত্ব দিতে হবে বর্তমান সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠার জন্য। এখানে আসম আবদুর রব, যে বক্তব্য, মাহমুদুর রহমান মান্না, নুরুল হক নূরের যে বক্তব্য উঠে এসেছে তাতে স্পষ্ট হয়েছে সকল রাজনৈতিক শক্তিগুলো যারা গণতন্ত্রে বিশ্বাস করে তারা ঐক্যবদ্ধ হতে চায়। ঐক্যবদ্ধ হয়ে এই সরকারের বিরুদ্ধে দুর্বার গণআন্দোলন করে তারা সরকারের পতন ঘটাতে চায়। তাই আসুন আজকে আমরা সেই লক্ষ্য নিয়ে শপথ করি।

জাসদ সভাপতি আসম আব্দুর রব বলেন, একাত্তরের আওয়ামী লীগ স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসকে একেবারে দলীয় দৃষ্টিভঙ্গিতে সীমাবদ্ধ করে রাখতে চায়। এই ধরনের সঙ্কীর্ণতা মুক্তিযুদ্ধকে অসম্মানের শামিল। কারণ, সমগ্র জাতির নিরবচ্ছিন্ন আন্দোলন-সংগ্রামের পরিণতিতে মুক্তিযুদ্ধ এবং অগণিত মানুষের আত্মত্যাগের মধ্য দিয়েই আমরা লাভ করেছি আমাদের স্বাধীনতা। তিনি বলেন, বাঁচতে হলে লড়তে হবে, লড়াই করে জিততে হবে। এই লড়াই বাঁচার লড়াই, এ লড়াইয়ে জিততেই হবে। বাঁশের লাঠির পাল্টা উত্তর দিতে হবে। সেভাবেই সবাইকে প্রস্তুতি নিতে হবে। তিনি খালেদা জিয়ার মুক্তি দাবি করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলীয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, দলীয় সুবর্ণজয়ন্তী উদ্যাপন কমিটির সদস্য সচিব আবদুস সালাম, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, এসএম ফজলুল হক, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, দলের নেতা শিরিন সুলতানা, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর প্রমুখ বক্তব্য রাখেন।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল