বৃহস্পতিবার ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মোংলা বন্দর চ্যানেলে কয়লা বোঝাই কার্গো ডুবি

মোংলা বন্দর চ্যানেলে কয়লা বোঝাই কার্গো ডুবি

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বাগেরহাটের মোংলা সমুদ্র বন্দরের পশুর চ্যানেলে বিপুল পরিমান কয়লা বোঝাই একটি কার্গো জাহাজ ডুবে গেছে। কার্গোতে থাকা নাবিকদের মধ্যে ১২ জন নাবিককে উদ্ধার করা হয়েছে। শনিবার দিবাগত গভীর রাতে পশুর চ্যানেলে অন্য একটি কার্গোর সঙ্গে ধাক্কা লেগে তলা ফেটে কয়লা বোঝাই লাইটার জাহাজটি ডুবে যায়। তবে এই ঘটনায় বন্দর চ্যানেলে নৌযান চলাচলে কোন ব্যাঘাত ঘটছে না বলে আজ রবিবার বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

মোংলা বন্দরে নোঙর করা মাদার ভ্যাসেল থেকে ইস্টার্ণ প্রাইভেট লিমিটেডের আমদানি করা কয়লা এমভি বিবি-১১৪৮ নামে জাহাজটি পরিবহণ করছিল। ডুবে যাওয়া জাহাজটিতে ৮০০ টন কয়লা ছিল।

ডুবে যাওয়া কার্গোটির মাস্টার ওসমান জানান, শনিবার রাতে পশুর নদীর হারবাড়িয়া থেকে কয়লা বোঝাই করে মোংলার দিকে আসার পথে বানিয়াশান্তা এলাকায় ইসমাইলের ছিলায় পৌঁছালে অন্য একটি কার্গোর সঙ্গে ধাক্কা খেয়ে আমাদের কার্গোর তলা ফেটে যায়। পরে দ্রুত কার্গোটিকে আমরা নিরাপদে নেওয়ার চেষ্টা করি। এক পযায়ে একটি চরে উঠিয়ে দেই। তারপর জাহাজে থাকা সকলে সাতড়ে নিরাপদে উঠে আসি। জাহাজটি আস্তে আস্তে ডুবে যায়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার ফখর উদ্দিন বলেন, রবিবার সকালে চ্যানেল থেকে আমাদের একটি জাহাজ যাওয়ার সময় বিবি-১১৪৮ নামের একটি কয়লা বোঝাই জাহাজকে অর্ধ ডুবন্ত অবস্থায় দেখতে পেয়ে আমাদের খবর দেয়। পরে আমরা খোজ নিয়ে জানতে পারি রাত ১১টার দিকে কয়লা বোঝাই জাহাজটি তলা ফেটে জাহাজের মাস্টার দ্রুত চরের দিকে উঠিয়ে দেয়। ভোর নাগাদ জাহাজটি ডুবে যায়। বন্দর থেকে এক কিলোমিটার দক্ষিণে এসমাইলের ছিলা নামক এলাকায় পশুর নদীতে এই জাহাজটি অর্ধ ডুবন্ত অবস্থায় রয়েছে। জাহাজটি নদীতে ভাটির সময় দেখা যাচ্ছে। আবার জোয়ার আসলে ডুবে যাচ্ছে। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। জাহাজটিকে উদ্ধারের চেষ্টা চলছে।”তবে জাহাজটি থাকার কারণে চ্যানেলে নৌযান চলাচলে কোন বিঘ্ন ঘটছে না। জাহাজে থাকা সকল নাবিক নিরাপদ ও সুস্থ্ রয়েছেন। আমরা জাহাজ মালিকদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। জাহাজটি দ্রুত চ্যানেল থেকে সরানোর ব্যবস্থা করা হবে বলে হারবার মাস্টার ফখর উদ্দিন জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান         করোনা মোকাবেলায় প্রযুক্তির অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে: পলক         বিদেশগামী কর্মীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু         সম্মিলিত শক্তি দিয়ে করোনা ভাইরাসকে প্রতিহত ও পরাজিত করতে হবে ॥ কাদের         রাজধানীর রাস্তায়-রাস্তায় পুলিশের চেকপোস্ট         ভার্চ্যুয়ালি বর্ষবরণ করল ছায়ানট         যানবাহন পারাপারের ব্যাপারে যা জানাল দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ         করোনা ভাইরাস ॥ একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে         এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি'র মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         হেফাজতের কেন্দ্রীয় নেতা মুফতি শরিফ উল্লাহ একদিনের রিমান্ডে         কিছু গণমাধ্যমের সমালোচনা আমাদের মনোবল ভেঙে দিচ্ছে ॥ স্বাস্থ্য ডিজি         নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা         দৌলতদিয়ায় ফেরি বন্ধ, অপেক্ষায় কয়েকশ পণ্যবাহী ট্রাক         ভারতে একদিনে ১ লাখ ৮৪ হাজারের বেশী করোনা ভাইরাসের রোগী শনাক্ত         বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন         ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধি শুরু করছে ইরান