বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আগে টাকা দিন, পরে আলোচনা- না দিলে জেলে যেতে হবে

  • পিপলস লিজিংয়ের ঋণ খেলাপীদের হাইকোর্ট

স্টাফ রিপোর্টার ॥ ২৭ বছর আগে দিনাজপুরের কোতোয়ালি থানার গোবিন্দপুর গ্রামে সফুরা খাতুন হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আব্দুল বাসেতকে জামিন দেয়নি আপীল বিভাগ। একইসঙ্গে এ আসামির বিলম্ব মার্জনা করে নিয়মিত আপীল করার নির্দেশ দিয়েছে আদালত। দুর্নীতি দমন কমিশনের (দুদক) নোটিসে সাড়া না দেয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের নথি তলব করেছে হাইকোর্ট। পিপলস লিজিং এ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের ঋণখেলাপীদের উদ্দেশে হাইকোর্ট বলেছে, ‘আগে টাকা দেবেন তারপর আলোচনা’। ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর স্ত্রী রোজী চিশতীর জামিন কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। বৃহস্পতিবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশগুলো প্রদান করেছে। ২৬ বছর আগে দিনাজপুরের কোতোয়ালি থানা এলাকার গোবিন্দপুর গ্রামে সফুরা খাতুন হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আব্দুল বাসেতকে জামিন দেয়নি আপীল বিভাগ। তবে বিলম্ব মার্জনা করে তাকে আপীলের অনুমতি (লিভ আপীল) দিয়েছে সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপীল বিভাগ এ আদেশ দেন। আদালতে আসামিপক্ষে আইনজীবী ছিলেন এস এম শাহজাহান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। বিশ্বজিৎ দেবনাথ সাংবাদিকদের জানান, কয়েকদিন নিখোঁজ থাকার পর ১৯৯৪ সালের ৩০ জুলাই সফুরা খাতুনের মরদেহ উদ্ধার করা হয়। এ সময় তার কাছ থেকে একটি চিরকুট উদ্ধার করা হয়। সেটিকেই ডায়িং ডিক্লারেশন ধরে এ মামলার বিচার সম্পন্ন করে বিচারিক আদালত। এ মামলায় বাসেত ছাড়াও নিহতের দেবর সোহরাকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে বিচারিক (নিম্ন) আদালত। ওই রায়ের বিরুদ্ধে আপীল করার পর হাইকোর্ট সেই সাজা বহাল রাখে। পরে বাসেত লিভ টু আপীল করে জামিন চান। বৃহস্পতিবার আদালত তাকে জামিন না দিয়ে আসামির বিলম্ব মার্জনা করে নিয়মিত আপীল করার নির্দেশ প্রদান করে। ১৭ সিবিএ নেতার দুর্নীতির অভিযোগের নথি তলব ॥ দুর্নীতি দমন কমিশনের (দুদক) নোটিসে সাড়া না দেয়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্তের নথি তলব করেছে হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে দুদককে তা আদালতে দাখিল করতে বলা হয়েছে। বৃহস্পতিবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আগামী ৯ মার্চ এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরশেদ। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিনউদ্দিন মানিক।

পিপলস লিজিংয়ের ঋণ খেলাপীদের আগে টাকা দিতে হবে ॥ পিপলস লিজিং এ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের ঋণখেলাপীদের উদ্দেশে হাইকোর্ট বলেছে, ‘আগে টাকা দেবেন, তারপর আলোচনা, না দিলে কারাগারে যেতে হবে। বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন। পিপলস লিজিং থেকে ঋণগ্রহণ করা সর্বনিম্ন ৫ লাখ টাকা থেকে সর্বোচ্চ পর্যন্ত ২৮০ জনকে তলব করেছিল হাইকোর্ট। তলবে এর আগে ২৩ ফেব্রুয়ারি ৫১ জন হাজির হয়েছিলেন। বৃহস্পতিবার দ্বিতীয় দফায় ৪৫ জন ঋণখেলাপী হাজির হন। গত দুইদিনে যারা আসেননি তাদের আগামী ৯ মার্চ আবারও হাজির হতে বলেছেন আদালত।

রোজী চিশতীর জামিন কেন

বাতিল হবে না ॥ ফারমার্স ব্যাংক লিমিটেডের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মোঃ মাহবুবুল হক চিশতীর স্ত্রী রোজী চিশতীর জামিন কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। আগামী ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল