বৃহস্পতিবার ৮ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির মহাসমাবেশ

  • স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচী ঘোষণা

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী কর্মসূচী পালন করবে বিএনপি। আপাতত পুরো মার্চ মাসের কর্মসূচী ঘোষণা করা হয়েছে। ঘোষিত কর্মসূচী অনুসারে ৩০ মার্চ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সুবর্ণজয়ন্তী মহাসমাবেশ করবে বিএনপি। বুধবার দুপুরে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের স্বায়ী কমিটির সদস্য ও স্বাধীনতা সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন এ কর্মসূচী ঘোষণা করেন। এ সময় তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচী পালনে আমরা আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারের সহযোগিতা চাই।

ড. মোশাররফ বলেন, বিএনপি ও দলের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী জাতীয় কমিটির পক্ষ থেকে আমরা এদেশের দলমত নির্বিশেষ সকল জনগণকে আহ্বান জানাচ্ছি তারা যেন অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার সঙ্গে এবং গুরুত্বের সঙ্গে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করেন যার যার অবস্থান থেকে। কারণ, এই স্বাধীনতা দেশের জনগণের প্রস্ফুটিত স্বাধীনতা, এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতা, এদেশের জনগণের স্বার্থে এই স্বাধীনতা। তাই আমরা সকলে মিলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করতে চাই।

ড. মোশাররফ বলেন, আমরা আশা করছি, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আমাদের সব অনুষ্ঠানের নিরাপত্তা এবং সুষ্ঠুভাবে যাতে উদযাপন করতে পারি সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীর সহযোহিতা পাব। একইসঙ্গে আমরা সরকারের কাছেও সহযোগিতা চাই, যাতে করে আমরা এই পঞ্চাশ বছর পূর্তির আবেগ-উচ্ছ্বাসের কর্মসূচী নির্বিঘ্নে ও সুন্দরভাবে পালন করতে পারি। আমরা সরকারের কাছ থেকে সর্বাত্মক সহযোগিতা চাই। পুলিশের মহাপরিদর্শকসহ আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট দফতরে বিএনপির কর্মসূচী পালনের বিষয়টি অবহিত করা হবে বলে তিনি জানান।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিএনপি ঘোষিত মার্চ মাসের কর্মসূচীর মধ্যে রয়েছে- ১ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কর্মসূচীর উদ্বোধন, ২ মার্চ ছাত্রসমাজ কর্তৃক স্বাধীনতার পতাকা উত্তোলন শীর্ষক আলোচনা, ৩ মার্চ ছাত্রসমাজ কর্তৃক স্বাধীনতার ইশতেহার পাঠ শীর্ষক আলোচনা, ৭ মার্চ আলোচনা সভা, ৮ মার্চ বিশ্ব নারী দিবস পালন, ৯ মার্চ সেমিনার, ১০ মার্চ রচনা প্রতিযোগিতা, ১৩ মার্চ বছরব্যাপী রক্তদান কর্মসূচীর উদ্বোধন, ১৫ মার্চ চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ২০ মার্চ আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা বিষয়ক সেমিনার, ২২ মার্চ স্বাধীনতার ঘোষণা, মুক্তিযুদ্ধ, জেড ফোর্স এবং বীরউত্তম জিয়াউর রহমান শীর্ষক সেমিনার, ২৩ মার্চ জাতীয়তাবাদী ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক ঐতিহ্যমেলা, ২৪ মার্চ ‘নির্বাচিত বিএনপি সরকারকে ক্ষমতাচ্যুত করে স্বৈরাচারী এরশাদের জোরপূর্বক ক্ষমতা দখল’ শীর্ষক সেমিনার, ২৫ মার্চ -২৫ মার্চের কালো রাত শীর্ষক আলোচনা সভা।

এ ছাড়া ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, শেরেবাংলা নগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ, দরিদ্রদের মাঝে চিকিৎসাসেবা, রক্তদান কর্মসূচী, সারাদেশে র‌্যালি, ২৭ মার্চ চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্রে গমন ও সেখানে আলোচনা সভা, বগুড়ায় বাগবাড়ি গমন ও সেখানে আলোচনা সভা। ২৮ মার্চ মুক্তিযোদ্ধা সংবর্ধনা ৩০ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে সুবর্ণজয়ন্তী মহাসমাবেশ এবং ৩১ মার্চ মুক্তিযুদ্ধের বইমেলা ও চিত্র প্রদর্শনী উদ্বোধন।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি দাবি করেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এ সময় তিনি প্রয়াত সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গবর্নর খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে শোক প্রকাশ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, সেলিমা রহমান ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও দলের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে গঠিত জাতীয় কমিটির সদস্য সচিব আবদুস সালাম, বিএনপি চেয়ারপার্সনের একান্ত সচিব এবিএম আবদুস সাত্তার প্রমুখ।

আইজিপির সঙ্গে বিএনপি প্রতিনিধি দলের বৈঠক ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কর্মসূচী পালনে নিরাপত্তাসহ সার্বিক সহযোগিতার জন্য আইজিপির সঙ্গে বৈঠক করেছে বিএনপির একটি প্রতিনিধি দল। বুধবার বিকেলে পুলিশ সদর দফতরে গিয়ে তারা আইজিপি ড. বেনজীর আহমেদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিএনপি প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে ছিলেন দলীয় সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্যসচিব ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সদস্য ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা বিজন কান্তি সরকার, প্রচার কমিটি সদস্যসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, মুক্তিযোদ্ধাদের সম্মাননা কমিটির সদস্য সচিব কর্নেল (অব.) জয়নুল আবেদীন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ