শনিবার ২২ ফাল্গুন ১৪২৭, ০৬ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষার্থীদের স্বার্থ রক্ষা করে গুছপদ্ধতির পরীক্ষা নিশ্চিত করুন

শিক্ষার্থীদের স্বার্থ রক্ষা করে গুছপদ্ধতির পরীক্ষা নিশ্চিত করুন
  • উপাচার্যদের সঙ্গে বৈঠকে ইউজিসি চেয়ারম্যানের আহবান

স্টাফ রিপোর্টার ॥ স্বল্প সংখ্যক নয় বরং সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীর স্বার্থ বজায় রেখে ভর্তি পরীক্ষা নিশ্চিত করতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রতি আহবান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ উপাচার্যদের প্রতি আহবান জানিয়ে বলেছেন, সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দিতে হবে। সেভাবের পরীক্ষা গ্রহন করতে হবে। শিক্ষার্থীদের স্বার্থ সমুন্নত রেখে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করতে হবে।

গুচ্ছ পদ্ধতির পরীক্ষায় সীমিত সংখ্যককে সুযোগ দেয়ার খবরে শিক্ষার্থীদের মাঝে সৃষ্ট অসন্তোষের প্রেক্ষাপটে মঙ্গলবার পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে আয়োজিত এক সভায় ইউজিসি চেয়ারম্যান এ আহবান জানান। সভায় শিক্ষার্থীদের পক্ষ থেকে উত্থাপিত যুক্তিসংগত বিষয়গুলো আমলে নেয়ার জন্যও সংশ্লিষ্ট গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা কমিটির প্রতি আহ্বান জানান ইউজিসি চেয়ারম্যান।

আসন্য ২০২০-২০২১ শিক্ষাবর্ষে পাবলিক বিশ্ববিদ্যালয়ে ¯œাতক প্রথম বর্ষে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য সংশ্লিষ্ট গুচ্ছের ২৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণের সঙ্গে ভার্চ্যুয়াল মাধ্যমে আয়োজিত এ সভায় ইউজিসি চেয়ারম্যান সভাপতিত্ব করেন।সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এবং সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান যুক্ত ছিলেন।

সভায় সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান, প্রকৌশল গুচ্ছের আহ্বায়ক এবং চট্টগ্রাম প্রকৌশল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, কৃষি গুচ্ছের আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বক্তব্য রাখেন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় নানাবিধ চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ থেকে উত্তরণ ঘটাতে পারলে গুচ্ছ ভতির্তে বিরাট সফলতা আসবে। তিনি বলেন, দেশের বিশাল সংখ্যক মানুষ গুচ্ছ ভর্তি পরীক্ষার দিকে তাকিয়ে আছে। ইউজিসি দেশবাসীকে সুন্দর একটি পরীক্ষা উপহার দিতে বদ্ধপরিকর।

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম বলেন, গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষার মূল চ্যালেঞ্জ হচ্ছে সুষ্ঠু ও প্রশ্নাতীতভাবে স্বচ্ছভাবে ভর্তি পরীক্ষা নেয়া। এজন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নেয়ার জন্য গুচ্ছের মূল দায়িত্বে থাকা উপাচার্যদের প্রতি তিনি আহ্বান জানান। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা গ্রহণে গুচ্ছের বিশ্ববিদ্যালয়সমূহকে ইউজিসি সহযোগিতা প্রদান করবে বলেও জানান এ সদস্য।

বিশ^বিদ্যালয় কেন্দ্রের বাইরে ভর্তি পরীক্ষা আয়োজন এবং সর্বোচ্ছ সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছেন ইউজিসি সদস্য প্রফেসর মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, এটি করা না গেলে জিপিএ ৫ অর্জনকারী শিক্ষার্থী ছাড়া কেউ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় গুচ্ছের যুগ্ম আহ্বায়ক ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বলেন, গুচ্ছের ভর্তি পরীক্ষার প্রস্তুতি ভালোভাবেই চলছে।

ইতোমধ্যে ৯ টি কমিটিও গঠন করা হয়েছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠু করা এবং সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য তাঁরা আন্তরিক।

এদিকে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সময় পেছানো হতে পারে। আগামী ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে। এ সিদ্ধান্তের সঙ্গে সমন্বয় করে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আনুষ্ঠানিকভাবে এখনও ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়নি। যেহেতু এবার কয়েকটি বিশ্ববিদ্যালয় ছাড়া গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়া হবে, তাই বিশ্ববিদ্যালয় খোলার পর ভর্তি পরীক্ষার সময় নির্ধারণ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, কেউ যদি বিশ্ববিদ্যালয় খোলার আগে ভর্তি পরীক্ষা নেয় তবে তাতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। কারণ হিসেবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেবে এইচএসসি পাস করা শিক্ষার্থীরা, আর বিশ্ববিদ্যালয় খুললে ভর্তি হওয়া শিক্ষার্থীদের সশরীরে শ্রেণি-পাঠ শুরু হবে। তাই উভয়ের মধ্যে অনেক পার্থক্য রয়েছে।

শীর্ষ সংবাদ:
কারাগারে কোন নির্যাতন হয়নি ॥ কার্টুনিস্ট কিশোর প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী         মুজিববর্ষের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের করোনা পরীক্ষার নির্দেশ         সাবেক ভারপ্রাপ্ত সচিব আব্দুল লতিফের ইন্তেকাল         ঢাকায় ৩৫ জুয়াড়ি আটক         মাধবপুরে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন ২০২১ উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী মাহবুব আলী         দিনাজপুরে আইনজীবীদের সংঘর্ষের ঘটনায় হাসপাতালে ভর্তি এমপি জুই         সোমালিয়ায় আত্মঘাতী গাড়িবোমা হামলা, নিহত ২০         কমিউনিস্টদের ‘মেরে ফেলতে’ বললেন দুতার্তে         বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনায় ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র         রামগড় স্থলবন্দর চালু শীঘ্রই, পর্যটন ও বাণিজ্যে অপার সম্ভাবনা         বিএনপির সরকার পতনের ঘোষণার একযুগ পার হয়ে গেছে ॥ কাদের         মোবাইল ব্যাংকিংয়ে ১০ কোটি গ্রাহকের মাইলফলক         ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহার রোধে ব্যবস্থা নেয়া হবে ॥ আইনমন্ত্রী         প্রধানমন্ত্রী দেশকে মর্যাদার আসনে উন্নীত করেছেন ॥ কৃষিমন্ত্রী         বিষমুক্ত সবজি বিপ্লবের হাতছানি         করোনা সংক্রমণ রোধে কুয়েতে এক মাসের কার্ফু         নিত্যপণ্যের বাজারে মুরগির দাম অনেক বেড়েছে         তিন এয়ারলাইন্সের দায়িত্বহীনতার শিকার ৪শ’ যাত্রী         শহীদ ভারতীয় সেনাদের স্মরণে স্তম্ভ হবে ॥ মোজাম্মেল হক         মুজিববর্ষের সেরা করদাতার পুরস্কার পেলেন কাউছ মিয়া