রবিবার ১৬ ফাল্গুন ১৪২৭, ২৮ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কানাডায় উদ্ভাবিত করোনার টিকার পরীক্ষামূলক প্রয়োগ

কানাডায় উদ্ভাবিত করোনার টিকার পরীক্ষামূলক প্রয়োগ

অনলাইন ডেস্ক ॥ কানাডায় আরও একটি করোনা টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। কানাডায় উদ্ভাবিত এবং উৎপাদিত করোনার প্রথম টিকা পরীক্ষামূলকভাবে মানবদেহে প্রয়োগ করা হয়েছে ।

টরন্টোয় ৬০ জন স্বেচ্ছাসেবকের দেহে এই টিকা প্রয়োগ করা হয়েছে। টরন্টোভিত্তিক প্রভিডেন্স থেরাপিউটিকস বলেছে, তাদের এই টিকাটি অবিকল মডার্নার টিকার মতো, এমআরএনএ টিকা। এটি হচ্ছে এই টিকার প্রথম ধাপের পরীক্ষা।

এর আগে কুইবেকভিত্তিক মেডিকাগোর টিকাটি তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়ালে আছে।

কার্যকর হলে প্রভিডেন্স তাদের টিকাটি ক্যালগেরিতে উৎপাদন করবে। তবে মেডিকাগোর টিকাটি উৎপাদিত হবে কানাডার বাইরে নর্থ ক্যারোলিনায়। কানাডা বর্তমানে ফাইজার এবং মডার্নার টিকা নাগরিকদের প্রয়োগ শুরু করেছে। মোট সাতটি কোম্পানির সঙ্গে ইতোমধ্যে দেশটির টিকা কেনার আগাম চুক্তি আছে।

উল্লেখ্য, কানাডায় বিভিন্ন প্রদেশে ক্রমবর্ধমান হারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যদিও সরকার কঠোরভবে করোনা প্রতিরোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে চলেছে। কানাডায় সরকারের দিকনির্দেশনার পাশাপাশি প্রতিরোধমূলক কর্মসূচিতে নাগরিকদের ভ্যাকসিন দেওয়াও শুরু হয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৬১ হাজার ২২৭ জন, মৃত্যুবরণ করেছেন ১৯ হাজার ৫৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৬ লাখ ৮৩ হাজার ৯৫১ জন।

শীর্ষ সংবাদ:
উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         মিয়ানমারে বিক্ষোভ দমাতে নির্বিচারে গুলি, নিহত ১৮         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন         প্রাথমিকের ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ         স্বাধীনতার সূবর্ণজয়ন্তী ॥ ২৫শে মার্চ নির্মম গণহত্যার পর আসে স্বাধীনতার ঘোষণা ও যুদ্ধের প্রস্তুতি         “মুশতাকের মৃত্যু নিয়ে ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা হচ্ছে”         ১ মার্চ থেকে ৫ অভয়াশ্রমে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ         শিক্ষাসহায়তায় বিত্তশালীদের এগিয়ে আসার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনায় বীমা মেলা বাতিল, বীমা দিবস উদযাপিত হবে         ভাসানচর পরিদর্শনে যাচ্ছে ওআইসি প্রতিনিধি দল         প্রেসক্লাবের সামনে ছাত্রদল-পুলিশ ধাওয়া-পাল্টা ধাওয়া         ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশ নেবে না বিএনপি ॥ ফখরুল         কুড়িগ্রামে প্রতারণা মামলায় আল হামীমের সাবেক ৩ কর্মকর্তা কারাগারে