শনিবার ২২ ফাল্গুন ১৪২৭, ০৬ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিয়া ফেরত আর্ন্তজাতিক জঙ্গি সংগঠনের এক সদস্যকে গ্রেফতার

সিরিয়া ফেরত আর্ন্তজাতিক জঙ্গি সংগঠনের এক সদস্যকে গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ সিরিয়া ফেরত আন্তজার্তিক জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত মিনহাজ হোসেন (৩৮) নামে এক জঙ্গিকে গ্রেফতার করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম এ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গতরাতে দারুস সালাম থানাধীন কোনাবাড়ি বাসস্ট্যান্ড এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

এ সময় তার কাছ থেকে মোবাইল ফোন ও ল্যাপটপ উদ্ধার করা হয়। সিটিটিসি’র সূত্র জানায়, সে সিরিয়ার আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সদস্য।

বাংলাদেশে এসে নব্য জেএমবির সাথে সম্পৃক্ত হয়ে নাশকতার পরিকল্পনা করেছিল। সিটিটিসির উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, রবিবার গ্রেফতারকৃত মিনহাজকে রিমান্ডে চেয়ে আদালতে পাঠানো হয়েছে। রিমান্ড ফেলে জিজ্ঞাসাবাদ করে ওর সঙ্গে আর কাদের যোগাযোগ ছিল তা জানার চেষ্টা চলছে।

ডিএমপির মিডিয়া এ্যান্ড পাবলিক রিলেসন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন জানান, গ্রেফতারকৃত মিনহাজ হোসেন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি অংশ নব্য জেএমবির একজন সক্রিয় সদস্য। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মিনহাজ স্বীকার করেছে, আন্তজার্তিক উগ্রবাদী হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) সঙ্গে জড়িত।

তিনি এই সংগঠনের সদস্য। তিনি জানান, মিনহাজ ও তার পলাতক সহযোগীরা নিষিদ্ধ ঘোষিত সংগঠনের আদর্শে উজ্জীবিত হয়ে ঢাকা শহরে নাশকতা সৃষ্টির পরিকল্পনা করছিলো। তার বিরুদ্ধে দারুস সালাম থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলেও জানান ডিসি ওয়ালিদ হোসেন।

সিটিটিসি সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসে সিরিয়া থেকে তুরস্ক হয়ে একজন সিরিয়া ফেরত বাংলাদেশি নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। সে বাংলাদেশে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে কথিত খিলাফত প্রতিষ্ঠার জন্য বিভিন্ন সহিংস উগ্রবাদী জঙ্গি সংগঠনের সদস্যদের সাথে যোগাযোগ করে নাশকতার পরিকল্পনা করছে।

তখন থেকেই তাকে শনাক্ত ও গ্রেফতারের জন্য গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়। এরই ধারাবাহিকতায় শনিবার রাতে ঢাকার দারুস সালাম থানা এলাকার কোনাবাড়ি বাসস্ট্যান্ডের পশ্চিম পাশ থেকে মিনহাজ হোসেনকে গ্রেফতার করা হয়। তদন্ত সংশ্লিষ্টরা জানান, গ্রেফতারকৃত মিনহাজ উগ্রবাদি ভাবাদর্শে দীক্ষিত হয়ে আন্তর্জাতিক উগ্রবাদি সংগঠনের সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা শুরু করে।

এ উদ্দেশ্যে তিনি ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সিরিয়া যাওয়ার লক্ষ্যে তুরস্কে যান। তুরস্কে থাকাকালীন সময়ে সে সন্ত্রাসী সংগঠন হায়াত তাহরীর আল শামের (এইচটিএস) সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে সিরিয়া যাওয়ার চেষ্টা করে। কিন্তু তিনি সিরিয়ায় প্রবেশ করতে না পেরে তুরস্ক থেকে ২০২০ সালের ডিসেম্বর মাসে বাংলাদেশে ফিরে আসেন।

দেশে ফিরে তিনি খুলনায় আত্মগোপন করেন এবং নব্য জেএমবির সদস্যদের সঙ্গে যোগাযোগ স্থাপন করেন। তিনি নব্য জেএমবির সঙ্গে মিলিত হয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশে কথিত খিলাফত প্রতিষ্ঠা করার পরিকল্পনা করছিলেন। জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মিনহাজ জানায়, সে বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক।

সে বাংলাদেশে জম্মগ্রহন করলেও কিশোর বয়সেই পরিবারের অন্যান্য সদস্যদের সাথে পাকিস্তানে চলে যায়। সেখানেই সে বড় হয়। পরবর্তীকালে পাকিস্তান থেকে সে ও তার পরিবারের সদস্যগন যুক্তরাষ্ট্রে চলে যায়। যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহন করে। এর আগে ২০১৭ সালে সে একবার বাংলাদেশে এসেছিল। তুরস্ক ও সিরিয়া ছাড়াও সে বিভিন্ন সময়ে মালেশিয়া, ব্রুনেই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেছে।

সিটিটিসির সহকারী পুলিশ কমিশনার আতিকুল ইসলাম জানান, মিনহাজের বিরুদ্ধে দারুসসালাম থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য রবিবার আদালতে পাঠানো হয়েছে।

শীর্ষ সংবাদ:
কারাগারে কোন নির্যাতন হয়নি ॥ কার্টুনিস্ট কিশোর প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী         মুজিববর্ষের অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের করোনা পরীক্ষার নির্দেশ         সাবেক ভারপ্রাপ্ত সচিব আব্দুল লতিফের ইন্তেকাল         ঢাকায় ৩৫ জুয়াড়ি আটক         মাধবপুরে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন ২০২১ উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী মাহবুব আলী         দিনাজপুরে আইনজীবীদের সংঘর্ষের ঘটনায় হাসপাতালে ভর্তি এমপি জুই         সোমালিয়ায় আত্মঘাতী গাড়িবোমা হামলা, নিহত ২০         কমিউনিস্টদের ‘মেরে ফেলতে’ বললেন দুতার্তে         বার্নিকাটের গাড়িতে হামলার ঘটনায় ৯ জনের বিরুদ্ধে অভিযোগপত্র         রামগড় স্থলবন্দর চালু শীঘ্রই, পর্যটন ও বাণিজ্যে অপার সম্ভাবনা         বিএনপির সরকার পতনের ঘোষণার একযুগ পার হয়ে গেছে ॥ কাদের         মোবাইল ব্যাংকিংয়ে ১০ কোটি গ্রাহকের মাইলফলক         ডিজিটাল নিরাপত্তা আইন অপব্যবহার রোধে ব্যবস্থা নেয়া হবে ॥ আইনমন্ত্রী         প্রধানমন্ত্রী দেশকে মর্যাদার আসনে উন্নীত করেছেন ॥ কৃষিমন্ত্রী         বিষমুক্ত সবজি বিপ্লবের হাতছানি         করোনা সংক্রমণ রোধে কুয়েতে এক মাসের কার্ফু         নিত্যপণ্যের বাজারে মুরগির দাম অনেক বেড়েছে         তিন এয়ারলাইন্সের দায়িত্বহীনতার শিকার ৪শ’ যাত্রী         শহীদ ভারতীয় সেনাদের স্মরণে স্তম্ভ হবে ॥ মোজাম্মেল হক         মুজিববর্ষের সেরা করদাতার পুরস্কার পেলেন কাউছ মিয়া