সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল টাইগাররা

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতল টাইগাররা
  • প্রধানমন্ত্রীর অভিনন্দন

মিথুন আশরাফ ॥ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে বাংলাদেশ। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় হয়ে গেছে। দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে নিয়েছে বাংলাদেশ। টাইগারদের এই সিরিজ জয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানিয়েছেন। মেহেদি হাসান মিরাজের (৪/২৫) দুর্দান্ত বোলিংয়ের পর অধিনায়ক, ওপেনার তামিম ইকবালের ৫০ রান ও সাকিব আল হাসানের অপরাজিত ৪৩ রানে সহজেই জয় তুলে নেয় বাংলাদেশ। সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে জিতলে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করা হয়ে যাবে। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৪৩.৪ ওভারে ১৪৮ রান করে অলআউট হয়। রোভম্যান পাওয়েল ৪১ রান করেন। মেহেদি হাসান মিরাজ ৪ উইকেট শিকার করেন। জবাব দিতে নেমে ৩ উইকেট হারিয়ে ৩৩.২ ওভারে ১৪৯ রান করে জিতে বাংলাদেশ। ম্যাচ সেরা হন মিরাজ। ২৫ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা ওয়ানডে বোলিং করে দ্বিতীয়বারের মতো ওয়ানডেতে ম্যাচ সেরা হন মিরাজ। এর আগে ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই ২৯ রানে ৪ উইকেট নিয়ে প্রথমবারের মতো ম্যাচ সেরা হয়েছিলেন।

বাংলাদেশ শুরুতে সুবিধা করতে পারেনি। প্রথম ওয়ানডের মতো স্পিনার আকিল হোসেন শুরুতেই স্পিন ঘুর্নি দেখান। নিজের প্রথম ওভারেই লিটন কুমার দাসকে (২২) এলবিডাব্লিউ করে দেন। দলের ৩০ রানের সময় রিভিউ নিয়েও বাঁচতে পারেননি লিটন। ওপেনার তামিম ইকবালের সঙ্গে নাজমুল হোসেন শান্ত ভালই এগিয়ে যেতে থাকেন। কিন্তু দলের ৭৭ রানের সময় জেসন মোহাম্মদের স্পিনে আউট হয়ে যান শান্ত (১৭)। তামিমের সঙ্গে সাকিব জুটি গড়া শুরু করেন। শতরানও হয়ে যায়। খুব সুন্দরভাবে এগিয়ে যেতে থাকেন। মনে হয় দুইজনই খেলা শেষ করে দেবেন। কিন্তু দলের ১০৯ রানে তামিম অর্ধশতক করার পর একটি বাজে শটে আউট হয়ে যান। এরপর সাকিব ও মুশফিকুর রহিম (৯*) মিলে ম্যাচ শেষ করে মাঠ ছাড়েন।

প্রথম ওয়ানডের মতোই বাজে শুরু হয় ওয়েস্ট ইন্ডিজের। শুরুতেই দলের ১০ রানে ওপেনার সুনীল এমব্রিসকে (৬) আউট করে দেন মুস্তাফিজুর রহমান। মেহেদি হাসান মিরাজ এই ম্যাচে উজ্বলতা ছড়ান। অভিষিক্ত কিয়র্ন ওটলিকে (২৪) আটকে দেন। জসুয়া দা সিলভাকেও (৫) দ্রুতই সাজঘরে ফেরান। ৩৭ রানেই ৩ উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। সাকিব আল হাসান বল হাতে নিয়েই আন্দ্রে ম্যাকার্থিকে (৩) বোল্ড করে দেন। ৩৯ রানেই ৪ উইকেট হারিয়ে বসে ক্যারিবিয়রা। প্রথম ওয়ানডের চেয়েও খারাপ অবস্থা হতে থাকে ওয়েস্ট ইন্ডিজের। আর ২ রান যোগ হতেই যখন কাইল মায়ার্স রান আউট হয়ে যান, ১০০ রানও করতে পারবে না ওয়েস্ট ইন্ডিজ, তাই ভাবনায় আসে। দলের ৬৭ রান হতেই অধিনায়ক জেসন মোহাম্মদকে (১১) এলবিডাব্লিউ করে দেন সাকিব। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি জেসন। ওয়েস্ট ইন্ডিজের মেরুদণ্ড ভেঙ্গে দেন। চার রান যোগ হতেই এনক্রুমাহ বোনারকে (২০) বোল্ড করে দেন হাসান মাহমুদ।

মিরাজ প্রথম ওয়ানডেতে ঝিমিয়ে ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের ৮৮ রানের সময় রিভিউ নিয়ে রেইমন রেইফারকে (২) এলবিডাব্লিউ করে দিয়ে ৩ উইকেট শিকার করে নেন মিরাজ। এরপর উইকেটে একটু থিতু হন রোভম্যান পাওয়েল ও আলজারি জোসেফ। দুইজন মিলে দলকে ১০০ রানের ওপরে নিয়ে যান। ৩৩তম ওভারে গিয়ে ১০০ রান স্কোরবোর্ডে যোগ করে ওয়েস্ট ইন্ডিজ। ১২০ রানেও চলে যায়। এমন সময়ে জোসেফকে (১৭) আউট করে দিয়ে ৩২ রানে জুটি ভাঙ্গেন মুস্তাফিজ। যে দল ১০০ রানও করার কথা না, তারাই কিনা শেষপর্যন্ত দেড়শ রানের কাছে চলে যায়। নবম উইকেটে পাওয়েল-জোসেফের জুটির পর দশম ওভারেও আকিল হোসেনকে নিয়ে ২৮ রানের জুটি গড়েন পাওয়েল। দল যখন ১৪৮ রানে থাকে তখন পাওয়েলকে (৪১) আউট করে দিয়ে ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে দেন মিরাজ। ৯.৪ ওভার বোলিং করে ২৫ রান দিয়ে ৪ উইকেট নিয়ে এক ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিং করেন মিরাজ। এরআগে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০১৮ সালে সিলেটে ২৯ রানে ৪ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিং করেছিলেন। এবার সেই নৈপূন্যকে পেছনে ফেলেন মিরাজ। তবে প্রথম ওয়ানডেতে ১২২ রান করা ওয়েস্ট ইন্ডিজ এবার ১৪৮ রান করে ফেলে। ৪৩.৪ ওভারও ব্যাটিং করে। আকিল ১২ রানে অপরাজিত থাকেন। যে রান করে ওয়েস্ট ইন্ডিজ তা অনায়াসেই ১০০ বল বাকি থাকতেই করে ফেলে বাংলাদেশ। ম্যাচ জয়ের সঙ্গে সিরিজ জয়ও হয়ে যায়।

প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে জিতে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে জিতে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করল। তৃতীয় ওয়ানডে জিতলে সিরিজে ব্যবধান হবে ৩-০। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৭টি জয় হয়ে গেছে। সেই সঙ্গে দুই দলের মধ্যকার দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জয়ের দিক থেকে ওয়েস্ট ইন্ডিজের সমান পাঁচটি সিরিজ জয় হয়ে গেছে বাংলাদেশের। এবার ৭৩তম দ্বিপক্ষীয় সিরিজে খেলতে নেমে ২৬টি সিরিজে জয়ের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজকে আরেকটি সিরিজে হারানো নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর অভিনন্দন ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা পরিস্থিতিতে দীর্ঘ বিরতির পর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচ বাকি থাকতেই ২-০ তে সিরিজ জয় নিশ্চিত করায় বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন। শুক্রবার প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস রানা এ তথ্য জানিয়েছেন। দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করে তামিম বাহিনী।

শীর্ষ সংবাদ:
পরীক্ষায় নকল : সাত কলেজের পাঁচ শিক্ষার্থী আজীবন বহিষ্কার         বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         পাকিস্তানপন্থীরা দেশ পিছনের দিকে টেনে রাখার রাজনীতি করছে : ইনু         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         যারা দেশের ও পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুক ॥ আইজিপি         বামপন্থীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা         “প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ”         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         ঢাবির ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         চট্টগ্রাম মহানগর পুলিশের ৮ ডিসি পদে রদবদল         এরশাদের জন্মদিন উপলক্ষে ট্রাস্টির মাসব্যাপী কর্মসূচী ঘোষণা         জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ॥ সেনাবাহিনীর প্রথম দলের ঢাকা ত্যাগ         স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও করতে বাম ছাত্রজোটের মিছিল         শেয়ারবাজারে সূচক বাড়লেও লেনদেন সামান্য কমেছে         করোনা ভাইরাসের টিকা নিলেন নরেন্দ্র মোদি         ঝিনাইদহে হাত-পা বাঁধা মাদ্রাসা শিক্ষকের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার