সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুস্তাফিজের ওভার শেষ ৫ বলে!

মুস্তাফিজের ওভার শেষ ৫ বলে!

স্পোর্টস রিপোর্টার ॥ ৮ বলে ১ ওভারের রীতি ছিল ক্রিকেট নামক খেলাটি শুরুর পর দীর্ঘ সময়। তবে ৬ বলে ১ ওভার নির্দিষ্ট করা হয়েছে অনেক বছর আগেই। তবে আজ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডেতে ৫ বলেই ১ ওভার শেষ হয়েছে! ওভারটি করেছেন বাংলাদেশের বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। আর ভুলক্রমে ওভার ঘোষনা করেন আম্পায়ার গাজী সোহেল।

তথ্য-প্রযুক্তির উৎকর্ষতায় ক্রিকেট এগিয়ে গেছে অনেক। দিনকে দিন আধুনিকায়ন হচ্ছে ক্রিকেট ম্যাচের বিভিন্ন দিক। এমনি এক সময়ে ক্রিকেট ম্যাচে ৫ বলে ওভার ঘোষণার মতো ভুল রীতিমতো আলোচনার জন্ম দিয়েছে। আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ।

উইন্ডিজ ইনিংসের ৪০তম ওভারে বোলিংয়ে আসেন মুস্তাফিজ। প্রথম ২ বল করার পর একটি ‘নো’ বল করেন বাঁহাতি এই পেসার। ফ্রি-হিট ঘোষণা করেন আম্পায়ার। ফ্রি-হিটের ডেলিভারিটিও নো বল করেন মুস্তাফিজ। এরপর তিনি আরও তিনটি বল করার পর আম্পায়ার ওভার ঘোষণা করেন। কিন্তু সব মিলিয়ে বল হয়েছিল ৫টি।

মাঠের এই ভুলটা কারও চোখেই ধরা পড়েনি। বিষয়টি নজরে আসে স্কোরকার্ডে নজর পড়তেই। সেখানে দেখানো হয়েছে মুস্তাফিজ ৭.৫ ওভার বোলিং করেছেন। আবার রুবেল হোসেন করেছেন ৭.১ ওভার বোলিং। এতেই প্রশ্ন তৈরি হয়- মুস্তাফিজ কেন একটা বল কম করেছেন, তিনি কি ইনজুরিতে পড়েছেন? নাকি ১ বল করার পর রুবেলের কিছু হয়েছে, বাকিটা শেষ করেছেন মুস্তাফিজ?

কিন্তু এই প্রশ্নের উত্তর পাওয়া গেছে মাঠে নজর দিতেই। কারণ মুস্তাফিজ-রুবেল দু’জনই মাঠে ফিল্ডিং করছিলেন তখনও। শেষ পর্যন্ত বিসিবির অফিসিয়াল স্কোরারদের কাছেই জানা গেল সঠিক ঘটনা। অফিসিয়াল স্কোরাররা জানান, আম্পায়ারের ভুলে ৫ বলে একটি ওভার হয়ে গেছে। তাদের ধারণা পর পর দুটি নো বল ও দুটি ফ্রি-হিটের কারণে পরের চার বলের হিসাব ঠিকভাবে রাখতে পারেননি দায়িত্বরত আম্পায়ার গাজী সোহেল। আম্পায়ারকে আরেকটি বলের ব্যাপারে বলে ওভার ঠিক করানোর সুযোগ না থাকায় ৫ বলেই শেষ হয় ওভার।

মুস্তাফিজের ওভারটি ভুল হওয়ায়, পরের ওভারেই রুবেল বোলিং আসায় তার বোলিং বিশ্লেষণেও ভুল এসেছে। অবশ্য আগেও আন্তর্জাতিক ম্যাচে ৫ বলে ওভার হতে দেখা গেছে আম্পায়ারের ভুলে। সর্বশেষ ২০১২ সালে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে ৫ বলের ওভার দেখেছিল ক্রিকেট বিশ্ব। এ্যাডিলেডে অনুষ্ঠিত সেই ম্যাচে লাসিথ মালিঙ্গার করা ৩৮ তম ওভারটি ৫ বলেই শেষ করে দেন দায়িত্বরত আম্পায়ার সিমন ফ্রাই।

শীর্ষ সংবাদ:
কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         মিয়ানমারে বিক্ষোভ দমাতে নির্বিচারে গুলি, নিহত ১৮         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন