সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের

  • পরীক্ষা কমিটির চেয়ারম্যান ও কেন্দ্র নিয়ে দ্বিমত

স্টাফ রিপোর্টার ॥ গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিতে আগেই সম্মত হয়েছিল প্রকৌশল শিক্ষার অন্যতম চার প্রতিষ্ঠান বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)। তবে পরীক্ষা কমিটির নেতৃত্ব ও কেন্দ্র নিয়ে মতবিরোধ আটকে গেছে পরীক্ষার ভবিষ্যত। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) মধ্যস্থতায় তিন দফা বৈঠক করেও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি চার বিশ্ববিদ্যালয়। বুধবার অনুষ্ঠিত বৈঠকও শেষ হয়েছে চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সঙ্গে বুয়েট, চুয়েট, রুয়েট এবং কুয়েটের উপাচার্যদের ভার্চুয়াল বৈঠক বসেছিল। বৈঠকে ভর্তি পরীক্ষায় কোন বিশ্ববিদ্যালয় নেতৃত্ব দেবে বা পরীক্ষা কমিটির চেয়ারম্যান কে হবে এবং কোথায় পরীক্ষা হবে এ নিয়ে চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্তহীনতায় ফের ঝুলে গেছে পরীক্ষা।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে বৈঠকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আব্দুল জব্বার খান, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ রফিকুল ইসলাম শেখ, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন বক্তব্য রাখেন।

এছাড়া ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান এবং বুয়েটের তিন অধ্যাপক অংশগ্রহণ করেন।

আগের সভায় বুয়েট জানায়, প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে এবং পরীক্ষার কেন্দ্র শুধুমাত্র বুয়েটেই হবে। তবে বুধবারের সভায় অন্য তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে উপচার্য জানান, শুধু বুয়েটের একা নয়, অন্য তিন বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্ব থাকবে এবং প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির প্রণয়নে তাদের রাখতে হবে।

বৈঠকের পর ইউজিসি জানিয়েছে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর ইংরেজী বানানের আদ্যক্ষর দিয়ে পর্যায়ক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান করার প্রস্তাব দিয়েছে বুয়েট ব্যতীত অন্য তিনটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। এছাড়া ভর্তি পরীক্ষার কেন্দ্র চার বিশ্ববিদ্যালয়ে করার প্রস্তাবও দিয়েছেন তারা। এ দুটি বিষয়ে বুয়েট আগামী সপ্তাহে জরুরী একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে।

জানা গেছে, বুয়েটের প্রস্তাবনা অনুসারে, প্রতিবছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে এবং পরীক্ষার কেন্দ্র শুধুমাত্র বুয়েটেই হবে। তবে কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর অংশীদারিত্ব থাকবে। প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির প্রণয়ন করবে।

বুয়েট দুটি বিষয় আগামী সপ্তাহে তাদের একাডেমিক কাউন্সিলের সভায় তুলবে। সেখানে অনুমোদন পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে কমিশনকে জানায়। বুয়েটের উপ-উপাচার্য প্রফেসর ড. আবদুল জব্বার খান বলেন, ভতিচ্ছু শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে তারা এই পদ্ধতিতে যাচ্ছেন। বুয়েটের চলমান ভর্তি পরীক্ষা পদ্ধতি নিয়ে কোন ধরনের প্রশ্ন নেই। গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় কোন ধরনের বিপর্যয় যাতে না ঘটে, সেদিকে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি।

তবে ভর্তি পরীক্ষায় কমিটির চেয়ারম্যান ও প্রতিবছর কোথায় পরীক্ষা হবে তা নিয়ে অন্য তিন বিশ্ববিদ্যালয় যে দুটি প্রস্তাব দিয়েছে তা আমাদের একাডেমিক কাউন্সিলের অনুমোদন প্রয়োজন। আগামী সপ্তাহ জরুরী সভা ডাকা হবে। সেখানে যে সিদ্ধান্ত আসবে তার প্রেক্ষিতে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

ইউজিসি সদস্য অধ্যাপক আলমগীর বলেন, শীঘ্রই এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। ভর্তি পরীক্ষার পদ্ধতি নিয়ে শিক্ষার্থীরা উদ্বিগ্ন। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ সবার জন্য মঙ্গলজনক। গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় সব বিশ্ববিদ্যালয়কে তিনি উদারভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রাথমিকে উপবৃত্তি পেতে জন্ম নিবন্ধন আবশ্যক ॥

প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্পের আওতায় শিক্ষার্থীদের উপবৃত্তি পেতে হলে নিবন্ধন লাগবে। উপবৃত্তির জন্য তথ্য এন্ট্রির সময় জন্ম নিবন্ধন সনদ সংযুক্ত করতে হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক কার্যালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

পরিচালক মোঃ ইউসুফ আলী স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, মাঠপর্যায় থেকে কিছু সমস্যার কথা প্রকল্প কার্যালয় অবগত হয়েছে। প্রকল্প পরিচালক জন্ম নিবন্ধন রেজিস্টার জেনারেলের সঙ্গে সাক্ষাত করেন। জন্ম নিবন্ধন রেজিস্টার জেনারেল জানিয়েছেন সারাদেশের চার হাজার ৫০০ ইউনিয়ন পরিষদের মধ্যে তিন হাজারের বেশি ইউনিয়ন পরিষদের নিবন্ধন কার্যক্রম আপগ্রেড করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
আগামীকাল চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ         বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         আলজাজিরার প্রতিবেদন নিয়ে যুক্তরাষ্ট্রে কেউ প্রশ্ন তোলেনি         মার্চেই কালবৈশাখী ঝড়         বাংলাদেশ বায়োটেক প্লাজমা প্রযুক্তির যুগে প্রবেশ করল : পলক         যারা দেশের ও পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুক ॥ আইজিপি         বামপন্থীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা         “প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ”         ঢাবির ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         পাকিস্তানপন্থীরা দেশ পিছনের দিকে টেনে রাখার রাজনীতি করছে : ইনু         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         পরীক্ষায় নকল : সাত কলেজের পাঁচ শিক্ষার্থী আজীবন বহিষ্কার         চট্টগ্রাম মহানগর পুলিশের ৮ ডিসি পদে রদবদল         এরশাদের জন্মদিন উপলক্ষে ট্রাস্টির মাসব্যাপী কর্মসূচী ঘোষণা         জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ॥ সেনাবাহিনীর প্রথম দলের ঢাকা ত্যাগ         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের