বৃহস্পতিবার ১২ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর চিন্তাচেতনা’ শীর্ষক আলোচনা সভা

‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর চিন্তাচেতনা’ শীর্ষক আলোচনা সভা

স্টাফ রিপোর্টার ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধুর চিন্তা ও চেতনা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ (২০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমেরিটাস ড. অরুণ কুমার বসাক। স্বাগত বক্তা ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সমীরণ রায়। প্রধান অতিথির বক্তব্যে ড. অরুণ কুমার বসাক বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ২০১০ জাতীয় শিক্ষানীতির আলোকে বলা যায় একটি জাতির উন্নয়নের চাবিকাঠি হলো শিক্ষা। দারিদ্র বিমোচনের লক্ষ্য পূরণে শিক্ষাই হচ্ছে প্রথম অবলম্বন।

মেধা ও মননে আধুনিক চিন্তা ও চেতনায় সুশিক্ষিত জাতি একটি দেশকে উন্নতির শিকড়ে পৌঁছে দিতে পারে। তাই শিক্ষাই জাতির মেরুদন্ড। যে দেশের শিক্ষা পদ্ধতি ভালো সে দেশে বিজ্ঞান প্রযুক্তি ও উন্নত এবং সে দেশ সমৃদ্ধ আধুনিক জাতি গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন, তার সেই স্বপ্ন বাস্তবায়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তারই সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনা এবং তার দৌহিত্র সজীব ওয়াজেদ জয়। তাদের আধুনিক ও বিজ্ঞানমনস্ক চিন্তা-চেতনার ফলই হচ্ছে আজকের ডিজিটাল বাংলাদেশ। যার সুফল আমরা আজ ঘরে বসেই উপভোগ করতে পারছি।

আলোচনা সভায় আরও যুক্ত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি মোঃ আরিফ হোসেন, সাধারন সম্পাদক ড. মোঃ খোরশেদ আলম, বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ডঃ রহিমা নাসরিন।

শীর্ষ সংবাদ:
পুনরুদ্ধারের পথে অর্থনীতি ॥ করোনা শঙ্কা কেটে গেছে         দিনভর তীব্র যানজটে রাজধানী অচল         চলমান পরীক্ষা অব্যাহত থাকবে         প্রথম বিডিআর বিদ্রোহ ধামাচাপা দেয়া হয়েছিল         অপশক্তির বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়তে হবে         ধর্ষণের শিকার নারী ও শিশুদের পুনর্বাসনের নির্দেশ কেন নয়         উৎপাদন বৃদ্ধিতে বোরোয় হাইব্রিডে গুরুত্ব         করোনায় দেশে আরও ৫ জনের মৃত্যু         টিকা নিলেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা         অর্থের অভাবে আটকে আছে বুড়িগঙ্গা পুনরুদ্ধার প্রকল্প         ঢাকা দক্ষিণে অনুমোদন ছাড়া গৃহায়ন প্রকল্প বন্ধ         ৩০ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির মহাসমাবেশ         জনগণের প্রত্যাশা পূরণে চাই পুলিশের দেশপ্রেম ও সাহসিকতা         এ্যামিকাস কিউরির বক্তব্য শেষ, রায় যে কোন দিন         সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে দিনভর রাজধানীজুড়ে জনদুর্ভোগ         আইজিপির আশ্বাসে আশ্বস্ত বিএনপি         জনগণের প্রত্যাশা পূরণে চাই পেশাগত জ্ঞান, দেশপ্রেম ও সাহসিকতা : পুলিশ মহাপরিদর্শক         ঢাবি অধিভুক্ত ৭ কলেজের পরীক্ষা অনুষ্ঠিত হবে         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৫, শনাক্ত ৪২৮         ধর্ষণের শিকার নারীদের কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না ॥ হাইকোর্ট