সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক সামনে রেখে দেশটির কয়েক অঙ্গরাজ্য ক্যাপিটল ভবনের কাছে বিক্ষিপ্ত বিক্ষোভ হয়েছে। ছোট ছোট দলে জড়ো হওয়া প্রতিবাদকারীদের কিছু অংশ সশস্ত্র ছিল। রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটলে সৃষ্ট দাঙ্গায় পাঁচজন নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রবিবার অঙ্গরাজ্য ক্যাপিটল ভবন ঘিরে সশস্ত্র প্রতিবাদের ডাক দিয়েছিল প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থকরা, এ নিয়ে তীব্র উত্তেজনা বিরাজ করছিল। খবর বিবিসি, সিএনএন, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, লস এ্যাঞ্জেলেস টাইমস, ফক্স নিউজ, ওয়াল স্ট্রিট জার্নাল ও ইন্ডিপেন্ডেন্টের।

টেক্সাস, অরেগন, মিশিগান, ওহাইও ও অন্যান্য স্থানে অঙ্গরাজ্য ক্যাপিটল ভবনের সামনে প্রতিবাদ অনুষ্ঠিত হয়, কিন্তু যুক্তরাষ্ট্রজুড়ে আইনসভাগুলো ঘিরে নিরাপত্তা জোরদার করায় অন্য অনেক অঙ্গরাজ্যের পরিস্থিতি শান্ত ছিল। বুধবার বাইডেনের শপথ অনুষ্ঠানের আগে দেশজুড়ে সশস্ত্র প্রতিবাদ হতে পারে বলে আগেই এফবিআই সতর্ক করেছিল। সহিংস প্রতিবাদের আশঙ্কায় বহু নগর কর্তৃপক্ষ ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করেছিল, সড়কগুলোতে অবরোধ বসিয়ে হাজার হাজার ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করেছিল। অনলাইনে ট্রাম্পপন্থী ও কট্টর ডানপন্থী নেটওয়ার্কগুলোর করা পোস্টে ১৭ জানুয়ারি সশস্ত্র বিক্ষোভের ডাক দেয়। কিন্তু এসব কর্মসূচীর ডাক পুলিশের ফাঁদ হতে পারে এবং কঠোর নিরাপত্তার বিষয়টি উল্লেখ করে কয়েকটি সশস্ত্র গোষ্ঠী অনুসারীদের এগুলোতে অংশ নেয়া থেকে বিরত থাকতে বলে। শেষ পর্যন্ত অল্প সংখ্যক প্রতিবাদকারী যাদের সংখ্যা জনা কয়েক হবে কয়েকটি শহরে জড়ো হয়, ফলে বহু অঙ্গরাজ্য ক্যাপিটল ভবনের চারপাশের সড়কগুলোর অধিকাংশই ফাঁকা ছিল।

মার্কিন গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, ওহাইওর কলম্বাস শহরে অঙ্গরাজ্য ক্যাপিটল ভবনের সামনে ব্যাপক অস্ত্র সজ্জিত বিক্ষোভকারীদের মধ্যে বুগালু বোয়িস মুভমেন্টের প্রায় ২৫ জন সদস্য ছিলেন। যুক্তরাষ্ট্র সরকারকে উৎখাত করতে চাওয়া শিথিলভাবে সংগঠিত এই গোষ্ঠীটির সদস্যরা জানিয়েছেন, তারা দীর্ঘদিন ধরে পরিকল্পনা করা ‘বন্দুক রাখার অধিকার’ বিষয়ক সমাবেশে যোগ দিতে এখানে এসেছেন। এদিকে মিশিগানে প্রায় দুই ডজন লোক, যাদের কয়েকজন রাইফেল বহন করছিলেন, লান্সিংয়ে অঙ্গরাজ্য ক্যাপিটল ভবনের সামনে বিক্ষোভ দেখিয়েছে; এ সময় পুলিশ তাদের ওপর সতর্ক নজর রেখেছে। সেখানে অংশ নেয়া এক প্রতিবাদকারী বলেছেন, আমি এখানে সহিংসতা করতে আসিনি আর কেউ সহিংসতা দেখাবে না বলে আশা করছি। অস্টিনে টেক্সাসের ক্যাপিটল ভবনের সামনেও বেশ কয়েকজন প্রতিবাদকারী দাঁড়িয়ে ছিল, তাদের কয়েকজনের কাছে রাইফেল ছিল। হারিসবার্গে পেনসিলভানিয়ার ক্যাপিটলের সামনে ট্রাম্পের একজন সমর্থক স্বল্প উপস্থিতিতে হতাশা প্রকাশ করে বলেন, এখানে কিছুই হচ্ছে না।

বাইডেনের আনুষ্ঠানিক শপথ গ্রহণের দিনটিতে আরও প্রতিবাদ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সেদিন ট্রাম্পের স্থলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন বাইডেন। নবনির্বাচিত প্রেসিডেন্টের অভিষেক সামনে রেখে ওয়াশিংটন ডিসির অধিকাংশ এলাকা লকডাউন করা হয়েছে। রাজধানীতে প্রচুর ন্যাশনাল গার্ড সেনা মোতায়েন করা হয়েছে। এই প্রেক্ষাপটে সিক্রেট সার্ভিসের অনুরোধে ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মল বন্ধ রাখা হয়েছে। রাজধানীর সড়কগুলোতে ব্যারিকেড বসিয়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইতোমধ্যে বাইডেনের টিম যুক্তরাষ্ট্রবাসীকে কোভিড-১৯ মহামারীর মধ্যে রাজধানীতে না আসার আহ্বান জানিয়েছে। ওয়াশিংটন ডিসির মেয়রসহ স্থানীয় কর্মকর্তারা জনগণকে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান দূর থেকে দেখার পরামর্শ দিয়েছেন। দায়িত্বের প্রথম দিনে বাইডেন যেসব নির্বাহী আদেশ দেবেন, তার একটিতে যুক্তরাষ্ট্রের আবার প্যারিস জলবায়ু চুক্তিতে যোগ দেয়ার ঘোষণা থাকবে। আরেকটিতে সাত মুসলিম দেশের যুক্তরাষ্ট্র প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিতে নতুন নির্বাহী আদেশ দেবেন তিনি। এর পাশাপাশি এক অঙ্গরাজ্য থেকে অন্য অঙ্গরাজ্যে ভ্রমণ এবং ফেডারেল সরকারের সব প্রতিষ্ঠানে মাস্ক বাধ্যতামূলক করবেন বাইডেন। এসব নির্বাহী আদেশ দিতে অভিষেকের দিনই ব্যস্ত সময় কাটবে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের।

শেষ কর্মদিবসেও সাধারণ ক্ষমা ট্রাম্পের ॥ যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প মঙ্গলবার তার শেষ কর্মদিবসেও শতাধিক সাধারণ ক্ষমার আদেশে সই করবেন। রবিবার হোয়াইট হাউসের বিশেষ এক সভায় প্রেসিডেন্টের সাধারণ ক্ষমা পাওয়ার জন্য ওই তালিকা চূড়ান্ত করা হয়। এর মধ্যে দণ্ড মওকুফ, বিচার থেকে দায়মুক্তি এবং দণ্ড কমানোর আদেশ রয়েছে।

বাইডেনের সিদ্ধান্তে ক্ষুব্ধ কানাডাবাসী ॥ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার প্রথম দিনেই বাইডেনের নির্বাহী আদেশে যে সিদ্ধান্তগুলো রয়েছে তার মধ্যে কানাডার কিস্টোন পাইপ লাইনের অনুমোদন বাতিলের সিদ্ধান্তও রয়েছে। এ সিদ্ধান্ত কানাডার স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর থেকেই কানাডাবাসীর মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

শপথের সময় যা পরবেন বাইডেন ॥ প্রেসিডেন্ট হিসেবে শপথ নেয়ার সময় বাইডেন বিখ্যাত ব্র্যান্ড রালফ লোরেনের স্যুট পরবেন। ৭৮ বছর বয়সী বাইডেন ফ্যাশনসচেতন হিসেবে পরিচিত। তিনি যে রালফ লোরেনের স্যুট পরে শপথ নেবেন, এ তথ্য জানিয়েছে ওম্যান’স ওয়ার ডেইলি নামের যুক্তরাষ্ট্রের বিখ্যাত ফ্যাশন সংবাদ সাময়িকী।

ওয়াশিংটনে নাশকতার চেষ্টা ॥ ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠেয় বাইডেনের অভিষেক অনুষ্ঠানস্থলের কাছ থেকে রবিবার সন্দেহজনক গতিবিধির জন্য এক নারীকে গ্রেফতার করেছে ক্যাপিটল পুলিশ। শুরুতে তিনি নিজেকে একজন সাবেক সরকারী কর্মকর্তা বলে দাবি করেন। কিন্তু তারপর পালানোর চেষ্টা করলে পুলিশ তাকে গ্রেফতার করে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম এনবিসি৪।

শীর্ষ সংবাদ:
কর্মসংস্থানের কথা মাথায় রেখে শিক্ষা ব্যবস্থা সাজানো হচ্ছে         অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ কৃষিমন্ত্রীর         তিন পার্বত্য জেলায় সেনাক্যাম্পে পুলিশ মোতায়েন হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         প্রাইভেট হাসপাতালে চিকিৎসা ফি নির্ধারণের উদ্যোগ নেয়া হয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         পুলিশের সঙ্গে ছাত্রদল বিএনপির সংঘর্ষ, ধাওয়া পাল্টাধাওয়া         আস্থা বাড়ানোই বীমার চ্যালেঞ্জ         মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ১৮         করোনায় দেশে আরও ৮ জনের মৃত্যু         মালদ্বীপে অবৈধ কর্মী বৈধ হওয়া ও নতুন নিয়োগের সুযোগ         নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন         উৎসবমুখর পরিবেশে সম্পন্ন হয়েছে : ইসি সচিব         আগামী ৩ মার্চ ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল, ভোট ১১ এপ্রিল         পঞ্চম ধাপে পৌরসভা নির্বাচনে বিজয়ী হলেন যারা         পার্বত্য জেলায় শান্তি আনতে আধুনিক পুলিশ মোতায়েন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বঙ্গবন্ধু এওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন পাচ্ছেন যারা         জিয়াকে জাতির পিতা বলায় তারেকের বিরুদ্ধে মামলা         প্রাইভেট মেডিক্যালের চিকিৎসার খরচ সরকার নির্ধারণ করবে : স্বাস্থ্যমন্ত্রী         কোভিড-১৯: এক দিনে মৃত্যু ৮, নতুন শনাক্ত ৩৮৫         মিয়ানমারে বিক্ষোভ দমাতে নির্বিচারে গুলি, নিহত ১৮         খুলনায় হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন