বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শতাব্দীর সেরা রোনাল্ডো

শতাব্দীর সেরা রোনাল্ডো

স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ারে আরও একটি স্বর্ণালী সাফল্য পেলেন সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। জুভেন্টাসের পর্তুগীজ তারকা গ্লোব সকার এ্যাওয়ার্ডের একুশ শতকের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন। গৌরবময় এ এ্যাওয়ার্ড জয়ের পথে রোনাল্ডো পেছনে ফেলেছেন প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি এবং সাবেক বার্সিলোনা ও ব্রাজিল তারকা রোনাল্ডিনহোকে। রবিবার রাতে দুবাইয়ে জমকালো আয়োজনে রোনাল্ডোর হাতে তুলে দেয়া হয়েছে শ্রেষ্ঠত্বের স্মারক। একুশ শতকের সেরার পুরস্কার হলেও এটির স্থায়িত্ব আসলে ২০০১ থেকে ২০২০ সাল। এই সময়ের মধ্যে পারফর্মেন্স সবকিছু বিবেচনায় সেরা খেলোয়াড় হয়েছেন রোনাল্ডো। এই সময় সেরা কোচের পুরস্কার জিতেছেন বর্তমানে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্ডিওলা। তিনি পেছনে ফেলেছেন জোশে মরিনহো, জিনেদিন জিদান ও স্যার এ্যালেক্স ফার্গুসনকে। আর শতাব্দীর সেরা ক্লাব নির্বাচিত হয়েছে স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ। মূলত চ্যাম্পিয়ন্স লীগে হ্যাটট্রিক শিরোপা জয় গ্যালাক্টিকোদের এগিয়ে রাখে। আর ‘প্লেয়ার ক্যারিয়ার এ্যাওয়ার্ড’ জিতেছেন রিয়াল মাদ্রিদের সাবেক গোলরক্ষক ইকার ক্যাসিয়াস ও বার্সিলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে।

রোনাল্ডো শতাব্দীর (২০০১-২০২০) সেরা ফুটবলার হলেও ২০২০ সালের বর্ষসেরা হতে পারেননি। ফিফা বর্ষসেরার মতো এখানেও মেসি ও রোনাল্ডোকে পেছনে ফেলে সেরা ফুটবলারের খেতাব জিতেছেন বেয়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়াড রবার্ট লেভানডোস্কি। দুটি পুরস্কারই ক্যারিয়ারে প্রথমবার জিতেছেন লেভা। প্রতিক্রিয়া জানিয়ে তিনি বলেন, এটা অসাধারণ এক প্রাপ্তি। ফিফাসেরার পর গ্লোব সকারেরও বর্ষসেরা হয়েছি। এই অনুভূতি প্রকাশ করার নয়। গত চার বছর গ্লোব সকার এ্যাওয়ার্ডের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন রোনাল্ডো। এবার সিআর সেভেন বর্ষসেরা হতে না পারলেও হয়েছেন শতাব্দীসেরা। বর্ষসেরা কোচের পুরস্কার জিতেছেন বেয়ার্নকে চ্যাম্পিয়ন্স লীগ জেতানো হ্যান্স ফ্লিক। ফলে কিছুটা হলেও কষ্ট ঘোচালেন তিনি। কেননা জার্গেন ক্লপের কাছে ফিফা বর্ষসেরা কোচ পদে হেরেছিলেন ফ্লিক। গত ২০ বছর ইংল্যান্ড, স্পেন ও ইতালির ঘরোয়া লীগে চোখ ধাঁধানো সাফল্যের কারণেই মূলত শতাব্দী সেরা হয়েছেন রোনাল্ডো। অর্থাৎ ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসে দারুণ সাফল্য পেয়েছেন ৩৫ বছর বয়সী এ ফরোয়ার্ড।

পাশাপাশি ২০১৬ সালে জাতীয় দলের জার্সি গায়ে পর্তুগালকে ইউরো জিতিয়েছেন। এছাড়া প্রথমবার শুরু হওয়া উয়েফা নেশন্স লীগেও পর্তুগালকে চ্যাম্পিয়ন করান। এসব কারণেই সবার সেরা হয়েছেন রোনাল্ডো। এ্যাওয়ার্ড জয়ের মঞ্চে প্রতিক্রিয়া জানিয়ে রোনাল্ডো বলেন, সবাইকে অনেক ধন্যবাদ যারা আমাকে ভোট দিয়েছেন। আমার পরিবার, আমার মা এবং বোনকেও অনেক ধন্যবাদ। এটা আমার জন্য খুবই বড় একটি সম্মাননা। এই পুরস্কার থেকে প্রেরণা নিয়ে আমি সামনে এগিয়ে যেতে চাই। সেরা খেলোয়াড় হয়ে আমি অনেক সম্মানিত বোধ করছি। আশা করছি মহামারীর সময়টা সামনের বছর কেটে যাবে। আমরা আরও আনন্দ করতে পারব। মঞ্চের পর নিজের অফিসিয়াল টুইটারে রোনাল্ডো লেখেন, এই পুরস্কারে কি আনন্দিত হব না! পেশাদার ফুটবলার হিসেবে আমি নিজের ২০তম বছর উদযাপন করছি। গ্লোব সকারের শতাব্দীর সেরার স্বীকৃতি খুব আনন্দ ও গর্বের সঙ্গে গ্রহণ করেছি। সেরা কোচ হলেও পুরস্কারের মঞ্চে ছিলেন না পেপ গার্ডিওলা। মূলত বার্সিলোনাকে স্বপ্নের সাফল্য এনে দেয়ার কারণেই সেরা হয়েছেন বর্তমান সিটি কোচ।

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         পিঠের চোটে বিশ্বকাপ শেষ সাইফউদ্দিনের, দলে ফিরলেন রুবেল         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে         ফরিদগঞ্জে মাকে কুপিয়ে হত্যা, ছেলে আটক         আইনজীবী বাসেত মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         যানবাহন নিয়ে পাটুরিয়া ঘাটে উল্টে গেছে ফেরি আমানত শাহ         ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের হয়ে পার্থক্য গড়ে দিতে পারেন মুস্তাফিজুর         নয়াপল্টনে বিএনপি-পুলিশ সংঘর্ষ ॥ আসামি দেড় হাজার         হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা