মঙ্গলবার ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাজে আসছে না ১০ কোটি টাকার সেতু

কাজে আসছে না ১০ কোটি টাকার সেতু
  • সংযোগ সড়ক নির্মাণে জটিলতা

নিজস্ব সংবাদদাতা, নড়াইল, ২০ ডিসেম্বর ॥ সংযোগ সড়ক নির্মাণ জটিলতায় চালু হচ্ছে না লোহাগড়া উপজেলার লাহুড়িয়া, শালনগর, নোয়াগ্রাম ও কাশিপুর-এ চার ইউনিয়নের অর্ধশতাধিক গ্রামবাসীর স্বপ্নের গোণ্ডব সেতু। নির্ধারিত সময়ের তিন বছর পর সেতুটির নির্মাণ কাজ শেষ হলেও উভয়পাশে ব্যক্তি মালিকানাধীন জমি অধিগ্রহণ জটিলতায় আটকে রয়েছে সংযোগ সড়কের নির্মাণ কাজ। ফলে এলাকাবাসীর দীর্ঘদিনের স্বপ্নের এই সেতুটি চালু করা যাচ্ছে না। এ কারণে অর্ধশতাধিক গ্রামবাসীকে পোহাতে হচ্ছে চরম ভোগান্তি। সংযোগ সড়কের অভাবে এ সেতুর উভয় পাশে বসবাসকারী জনগণের বর্ষার সময় পড়তে হচ্ছে ভোগান্তিতে, আর অন্য সময়ে এ সেতু আসছে না কোন কাজে। জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ (এলজিইডি) নড়াইলের আওতায় লোহাগড়া উপজেলার কাশিপুর ইউনিয়নের গোণ্ডব গ্রামে তুষখালী দোয়ার ওপর ২০১৬ সালের এপ্রিল মাসে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। ১০ কোটি ১৯ লাখ ৮১ হাজার টাকা ব্যয়ে ১৭৫ মিটার দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্থ পিসি গার্ডার সেতুর নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল দেড় বছর পর ২০১৭ সালের ২২ অক্টোবর। কিন্তু নির্ধারিত সময় অতিবাহিত হওয়ার প্রায় আড়াই বছর পর সেতুটির নির্মাণ কাজ শেষ হলেও সংযোগ সড়ক নির্মাণে সৃষ্টি হয় জটিলতা। সংযোগ সড়ক প্রশস্ত হওয়ায় উভয় পাশে ব্যক্তি মালিকানা জমির প্রয়োজন হয়। কিন্তু ক্ষতিপূরণ না দেয়ায় জমির মালিকরা আদালতের শরণাপন্ন হওয়ায় আটকে যায় সংযোগ সড়ক নির্মাণের কাজ। আর এভাবেই পড়ে রয়েছে ১২ মাস। সেতুটি চালু না হওয়ায় দীর্ঘদিন ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে ভ্যান, ইজিবাইকসহ বিভিন্ন যানবাহন চালকদের। যাত্রী ও মালামাল নিয়ে বিকল্প পথে দীর্ঘ পথ ঘুরে চলাচল করতে হচ্ছে। দ্রুত সেতুটির সংযোগ সড়ক নির্মাণের দাবি জানান এলাকাবাসী। স্থানীয় জমির মালকদের দাবি ন্যায্যমূল্য দিয়ে তাদের জমি অধিগ্রহণ করা হোক।

এ বিষয়ে নড়াইল এলজিইডির উপ-সহকারী প্রকৌশলী মোঃ মনিরুল ইসলাম বলেন, গোণ্ডব সেতুর সংযোগ সড়কের জন্য জমি অধিগ্রহণের কোন ফান্ড এলজিইডির নেই। সেতুটি নির্মাণের আগে এলাকাবাসী সড়কের জন্য জমি দিতে চেয়েছিলেন। কিন্তু এখন সড়ক করতে গেলে জমির মালিকরা ক্ষতিপূরণ দাবি করেন এবং তাদের দাবি পূরণ না হলে জমি দেবে না বলে আদালতে মামলা করেছেন। এ কারণে সংযোগ সড়ক নির্মাণ করে সেতুটি চালু করা সম্ভব হয়নি।

শীর্ষ সংবাদ:
রামপুরায় বাসচাপায় শিক্ষার্থী নিহত, বাসে আগুন         দুশ্চিন্তায় বিশ্ববাসী ॥ চোখ রাঙাচ্ছে ওমিক্রন         খালেদা জিয়ার অসুস্থতার জন্য বিএনপি দায়ী ॥ কাদের         ওমিক্রনের কারণে বন্ধ হবে না এইচএসসি পরীক্ষা ॥ শিক্ষামন্ত্রী         আমদানি ব্যয় কমাতে ডলারের মূল্য নিয়ন্ত্রণে চট্টগ্রাম চেম্বারের আহ্বান         সুপ্রীমকোর্টে শারীরিক উপস্থিতিতে বিচার কাল থেকে         অন্তুর বাসায় মাংস রেঁধে খেয়ে কিলিং মিশনে অংশ নেয় ৭ জন         ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই একুশে বইমেলা         গুলশানে আবাসিক ভবনে আগুন         করোনার নতুন ধরন ওমিক্রন: ‘উচ্চ ঝুঁকি’র দেশের ভারতীয় তালিকায় বাংলাদেশ         এবার ময়লার গাড়িতে ক্যামেরা বসাবে উত্তর সিটি ডিএনসিসি         ১২৭৫ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি         বিএনপির শিখিয়ে দেওয়া বক্তব্য দিয়েছেন ডাক্তাররা : তথ্যমন্ত্রী         খালেদার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনার অনুমতি আছে : পররাষ্ট্রমন্ত্রী         হাফ ভাড়া : সংবাদ সম্মেলন ডেকেছেন পরিবহন মালিক সমিতি         গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি আরও ৭৫ ডেঙ্গুরোগী         ওমিক্রনের কারণে এইচএসসি পরীক্ষা বন্ধ হবে না : শিক্ষামন্ত্রী         বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দেশ : আইনমন্ত্রী         কোভিড ১৯ : করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ২২৭         মাদারীপুরে শিশু আদুরী হত্যা মামলায় ৩ জনের ফাঁসির আদেশ