বুধবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিএনপি জনগণকে বিভ্রান্ত করতে চায় ॥ তথ্যমন্ত্রী

বিএনপি জনগণকে বিভ্রান্ত করতে চায় ॥ তথ্যমন্ত্রী

বিশেষ প্রতিনিধি ॥ সরকারের বিরুদ্ধে ক্রমাগতভাবে বিষোদগার করে বিএনপি জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে বলে অভিযোগ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, বিএনপি অযথা জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছে। যা করে বিএনপির কোন লাভ নেই।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বেতারের ৮১তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং বাংলাদেশ বেতার এ্যাপস ও বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে চট্টগ্রাম বেতারের অনুষ্ঠান দেশব্যাপী সম্প্রচার কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ অভিযোগ করেন।

পরে রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষি, প্রতিবন্ধিতা ও করোনা বিষয়ে বেসরকারী প্রতিষ্ঠান দ্য লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল, ইকো কো-অপারেশন এবং বাংলাদেশ কৃষকলীগ পরিচালিত দুটি গবেষণার ফল উপস্থাপন ও কৃষি সাংবাদিকতায় সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষকলীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র, সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি এমপি, কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক (মাঠ সেবা শাখা) মাহফুজ হোসেন মৃধা ও ইকো কো-অপারেশনের হেড অব প্রোগ্রামার আবুল কালাম আজাদ প্রমুখ।

তথ্যমন্ত্রী বলেন, জনসংখ্যার হার যেভাবে বৃদ্ধি পাচ্ছে, সেটি অব্যাহত থাকলে আগামী ২০ বছর পর দেশে আরও ৪ কোটি মানুষ যুক্ত হবে এবং ৪০ লাখ একর জমি কম থাকবে। তখন কিন্তু সমস্ত প্রস্তুতি ও শ্রম যুক্ত করেও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ থাকা কঠিন হবে। খাদ্যে দীর্ঘমেয়াদে স্বয়ংসম্পূর্ণ থাকতে নগরকৃষি ও ছাদকৃষিতে জোর দেয়ার আহ্বান জানান তিনি।

হাছান মাহমুদ বলেন, এত মানুষের খাদ্য সরবরাহে কৃষিজমিতে অতিরিক্ত চাপ পড়লে উৎপাদনশীলতা নষ্ট হবে। সেজন্য এ কথাগুলো মাথায় রেখে এখন থেকে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আমাদের নগরকৃষি, ছাদকৃষি এগুলোর ওপর জোর দিতে হবে।

কৃষিতে প্রতিবন্ধীদের অবদান নিয়ে গবেষণা ও ফলাফলবিষয়ক সেমিনারটি যৌথভাবে আয়োজন করে দ্য লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশ, ইকো-কো অপারেশন ও কৃষকলীগ।

কৃষিক্ষেত্রে প্রতিবন্ধীদের অংশগ্রহণ নিয়ে তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে প্রতিবন্ধীদের আগে লুকিয়ে রাখা হতো। এখন কোন বাবা-মা তার প্রতিবন্ধী সন্তানকে লুকিয়ে রাখে না। এখন বাবা-মা তাদের প্রতিবন্ধী সন্তান কীভাবে সুযোগ্য হবে, সে চেষ্টা করে। এর কৃতিত্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের। তিনি (সায়মা ওয়াজেদ পুতুল) প্রতিবন্ধী শিশু-কিশোরদের দিকে নজর দেয়ার জন্য আন্দোলন তৈরি করতে সক্ষম হয়েছেন।

অনুষ্ঠানে কৃষিতে প্রতিবন্ধী মানুষের অবদানভিত্তিক সংবাদের জন্য দ্য লেপ্রসি মিশন ইন্টারন্যাশনাল-বাংলাদেশের পক্ষে সাংবাদিকদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। আমাদের সময় পত্রিকার এম এইচ রবিন, দেশ রূপান্তরের আবদুল্লাহ আল মামুন, বাংলাদেশ প্রতিদিনের নিজামুল হক বিপুল, ভোরের কাগজের শেখ মাহতাব হোসেন, বিজয় বাংলাদেশের মীর খায়রুল আলম এবং ফ্রিল্যান্স সাংবাদিক রতন বালো সংবাদপত্র বিভাগে এবং চ্যানেল-২৪ এর হাসনাত রাব্বী, বাংলাদেশ টেলিভিশনের আফরিন জাহান, ডিবিসি টেলিভিশনের তাহসিনা সাদিক, যমুনা টেলিভিশনের রামিজ আহসান ও জিটিভি’র ফেরদৌস আরেফিন টেলিভিশন বিভাগে পুরস্কার অর্জন করেন।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার