শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন গুণী স্মরণে শিশু চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ তারা তিন ভুবনের তিন বাসিন্দা। একজন বিখ্যাত চিত্রকর ও দেশের চারুকলা আন্দোলনের পথিকৃৎ। দ্বিতীয়জনের কবিতা লিখে ধারণ করেছেন কিংবদন্তির কবির পরিচয়। তৃতীয়জন প্রখাত শিক্ষাবিদের পরিচয় ছাপিয়ে বিজ্ঞান লেখক হিসেবে অর্জন করেছেন ইউনেস্কো কলিঙ্গ পুরস্কার। এই তিন কীর্তিমান হলেন শিল্পাচার্য জয়নুল আবেদিন, কবি ও কথাশিল্পী জসীম উদ্্দীন এবং বিজ্ঞান লেখক আবদুল্লাহ আল মুতী শরফুদ্দিন। আগামী ২৯ ডিসেম্বর জয়নুল আবেদিনের জন্মদিন এবং আগামী ১ জানুয়ারি জসীম উদ্্দীন ও আল মুতীর জন্মদিন। আর জন্মবার্ষিকীতে এই তিন গুণীকে একসঙ্গে স্মরণ করবে জাতীয় শিশু-কিশোর সংগঠন কেন্দ্রীয় কচি-কাঁচার মেলা। মেলার প্রতিষ্ঠাতা হিসেবে তাদের শ্রদ্ধাঞ্জলি নিবেদনে অনুষ্ঠিত হবে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন, আবৃত্তি ও বিজ্ঞানবিষয়ক বক্তৃতা প্রতিযোগিতা। প্রতিবছর ঘটা করে এ প্রতিযোগিতার আয়োজন করা হলেও মহামারীর কারণে এবার প্রতিযোগিতাগুলো অনুষ্ঠিত হচ্ছে অনলাইনে। ইতোমধ্যে সারাদেশের পাঁচ হাজার প্রতিযোগী চিত্রকর্মের ছবি, আবৃত্তি ও বিজ্ঞানবিষয়ক বক্তৃতার ভিডিও কচি-কাঁচার ইমেইলে পাঠিয়েছে। বিচারকদের যাচাই-বাছাই শেষে ডিসেম্বরের শেষ সপ্তাহে তিন বিভাগের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হবে। আর পরিস্থিতির অবনতি হলে অনলাইনেই বিজয়ীদের নাম ঘোষণাসহ তাদের কাছে পুরস্কার পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন সংগঠনের সাধারণ সম্পাদক আলপনা চৌধুরী ।

এ বিষয়ে কচি-কাঁচার মেলার সাধারণ সম্পাদক আলপনা চৌধুরী জনকণ্ঠকে বলেন, ১৯৫৬ সালের ৫ অক্টোবর কবি সুফিয়া কামালের তারাবাগের বাসভবনে অনুষ্ঠিত এক সভার মাধ্যমে প্রতিষ্ঠিত হয় কঁচি-কাচার মেলা। ওই সভায় সভাপতিত্ব করেছিলেন অধ্যাপক ড. আবদুল্লাহ আল মুতী। আর জয়নুল আবেদিনের হাত ধরেই প্রতিষ্ঠিত হয়েছিল মেলার চিত্রাঙ্কন বিভাগ। তিনি নিজেই শিশুদের ছবি আঁকা শেখাতেন। অন্যদিকে মেলার প্রতিষ্ঠাতা হিসেবে জসীম উদ্্দীনও রেখেছেন অসামান্য অবদান। সেই সুবাদে এই প্রতিযোগিতার মাধ্যমে আমরা তিন প্রতিষ্ঠাতার প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। প্রতিবছর তাদের জন্মদিনকে কেন্দ্র করে আড়ম্বরপূর্ণভাবে সরকারী এই আয়োজন করা হয়। তবে মহামারীর কারণে স্বাস্থ্য সুরক্ষা বিবেচনায় এবার ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে প্রতিযোগিতা। তারপরও ব্যাপক সাড়া পেয়েছি। সারাদেশের পাঁচ হাজারের বেশি প্রতিযোগী অংশ নিচ্ছে প্রতিযোগিতায়। শিশুদের সৃজনশীলতা বিকাশের এ আয়োজনের মাধ্যমে স্মরণ করা হবে তিন গুণীকে।

দুই থেকে আঠারো বছর বয়সী শিশু-কিশোররা অংশ নিচ্ছে প্রতিযোগিতায়। তিনটি বিভাগে সাজানো হয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা। দুই থেকে আট বছর বয়সী শিশুদের নিয়ে গঠিত ক বিভাগের প্রতিযোগিতার বিষয় হবে উন্মুক্ত। একইভাবে আটের অধিক থেকে বারো বছর বয়সী শিশুদের গঠিত খ বিভাগের প্রতিযোগীরা যে কোন বিষয়ে ছবি আঁকতে পারবে। বারো বছরের অধিক থেকে আঠারো বছর বয়সীকে নিয়ে গঠিত গ বিভাগের প্রতিযোগীদেরও বিষয় উন্মুক্ত।

একইভাবে আবৃত্তি বিষয়েও তিনটি বিভাগে প্রতিযোগিতা হচ্ছে। তিন থেকে আট বছর বয়সীদের নিয়ে গঠিত হয়েছে ক বিভাগ, আটের অধিক থেকে ১২ বছর পর্যন্ত খ বিভাগ এবং বারোর অধিক থেকে ১৮ বছর বয়সীরা অংশ নিচ্ছে গ বিভাগে। প্রতিটি বিভাগের প্রতিযোগীরাই জসীম উদ্্দীন রচিত যে কোন কবিতা আবৃত্তি করতে পারবেন।

বিজ্ঞানবিষয়ক বক্তৃতা প্রতিযোগিতাও ক, খ ও গ বিভাগে সাজানো হয়েছে। সাত থেকে ১০ বছর বয়সীদের নিয়ে গঠিত ক বিভাগের প্রতিযোগীদের বক্তৃতার বিষয় ‘আমি কী করে পরিচ্ছন্ন থাকি’। দশের অধিক থেকে ১৪ বছর বয়সীদের নিয়ে গঠিত খ বিভাগের বক্তৃতার বিষয় ‘আর নয় ফার্স্ট ফুড’। চৌদ্দর অধিক থেকে ১৮ বছর বয়সীদের গ বিভাগের প্রতিযোগিতার বিষয় ‘ভবিষ্যতের বাংলাদেশে শিক্ষার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার’।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি