মঙ্গলবার ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলে গেলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু অধ্যাপক উত্তরা চক্রবর্তী

চলে গেলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু অধ্যাপক উত্তরা চক্রবর্তী

অনলাইন রিপোর্টার ॥ মারা গেলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু অধ্যাপক উত্তরা চক্রবর্তী। আজ রবিবার সকাল ৬টা ২৫ মিনিটে কলকাতার সল্টলেকের বাসভবনে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্বামী অধ্যাপক সুবাস রঞ্জন চক্রবর্তী, তাঁর প্রবাসী দুই পুত্র, এক নাতনিসহ বহু গুণগ্রাহীকে রেখে গেছেন।

উত্তরা চক্রবর্তীর দুই ছেলে যুক্তরাষ্ট্রে অধ্যাপনা করেন। মায়ের মৃত্যুতে তাঁরা আসতে পারছেন না কলকাতায়। উত্তরা চক্রবর্তী কিডনির সমস্যায় বেশ কিছুদিন ধরে ভুগছিলেন। হাসপাতালে ভর্তির পর তাঁর করোনার নমুনা পরীক্ষা হলে প্রথম পজিটিভ রিপোর্ট এলেও পরবর্তীকালে তা নেগেটিভ আসে। আজ সকালে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।

উত্তরা চক্রবর্তীর জন্ম কলকাতায় ১৯৪৪ সালের ডিসেম্বরে। ছিলেন ইতিহাস বিভাগের অধ্যাপক। জীবনের প্রথম অধ্যাপনা শুরু করেন দার্জিলিংয়ের লরেটো কলেজে।

তারপর অধ্যাপনা করেন কলকাতার মাওলানা আজাদ কলেজ, চন্দননগর সরকারি কলেজ ও কলকাতার বেথুন কলেজে। বেথুন কলেজে থেকে তিনি অবসর নেন। অবসরের পর ২০০৫ থেকে ২০১৩ পর্যন্ত তিনি অতিথি অধ্যাপক হিসেবে অধ্যাপনা করেন কলকাতার প্রেসিডেন্সি কলেজে।

উত্তরা চক্রবর্তীর সঙ্গে বাংলাদেশের ছিল গভীর সম্পর্ক। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও নারী অধিকারসংক্রান্ত বিভিন্ন সেমিনারেও যোগ দেন তিনি। লিখেছেন বেশ কয়েকটি বই।সম্পাদনা করেছেন চারটি বই।

আজ বিকেলে কলকাতার নিমতলা মহাশ্মশানে উত্তরা চক্রবর্তীর শেষকৃত্য সম্পন্ন হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৩৬১৬১৫১
আক্রান্ত
৫২৮৩২৯
সুস্থ
৬৬৯২০৯০০
সুস্থ
৪৭৩১৭৩
শীর্ষ সংবাদ:
সমৃদ্ধির পথেই এগোতে হবে         করোনার টিকা আসছে এক সপ্তাহের মধ্যেই         ভ্যাকসিন নিয়ে রাজনীতি উত্তপ্ত করার চেষ্টা, আগাম সমালোচনা         চীনের মধ্যস্থতায় ঢাকায় আজ ত্রিপক্ষীয় বৈঠক         বগুড়ার সেই তুফান সরকার ফের টক অব দ্য টাউন         কয়েক অঙ্গরাজ্যে ফের সশস্ত্র ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ         দেশে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ইন্টারপোলের সর্বশেষ রেড এ্যালার্ট তালিকায় ৭৮ বাংলাদেশী         বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মার্চে         মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের অবিরাম প্রচার         সুবিধাবঞ্চিতদের আরও ৬৫ লাখ ডলার দিচ্ছে বিশ্বব্যাংক         হাড় কাঁপানো শীত জানুয়ারিজুড়ে থাকবে         তিন মাসে ৫৯ অবৈধ ইটভাঁটি ও দুই কারখানা বন্ধ         ভারতের থেকে ২০ লাখ ডোজ টিকা আসছে বুধবার         দুর্নীতি ও জঙ্গীবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : রাষ্ট্রপতি         করোনায় আক্রান্ত ১০ হাজার পুলিশের জন্য ক্ষতিপূরণ চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়         ভূমি জালিয়াতি-হয়রানি রোধে আইন হচ্ছে : ভূমি সচিব         দেশের সকল প্রান্তে দেশীয় প্রজাতির মাছ ছড়িয়ে দেয়া হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী         পৌর নির্বাচন যেকোনো সময়ের তুলনায় শান্তিপূর্ণ হয়েছে ॥ তথ্যমন্ত্রী         করোনায় আক্রান্ত হাসানুল হক ইনু, হাসপাতালে ভর্তি