বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৯ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ১৭৮৮ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৬০৯ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৬২ হাজার ৪০৭ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২২৮৭ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৭৮ হাজার ১৭২ জন। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৩৭টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ ৫৭ হাজার ৩২৯টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮১ দশমিক ৭৮ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

রবিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৯ জনের মধ্যে মধ্যে ২৩ জন পুরুষ এবং ৬ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২৩ জন, চট্টগ্রামে ২ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ১ জন এবং রংপুরে ১ জন রয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১৮২ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৮৩৩ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৫৪ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৮ হাজার ১৮৩ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯১ হাজার ১৬ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৮৮৩ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১০৬১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৩৭ হাজার ৯৪৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৭৮ হাজার ৬০১ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪০ হাজার ৬৫৫ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৯ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৫৪০ জন, যা মোট মৃতের ৫৩ দশমিক ৫৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২৫৬ জন, যা মোট মৃতের ১৯ দশমিক ১৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৪০২ জন, যা মোট মৃতের ৬ শতাংশ, খুলনা বিভাগে ৪৯৬ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৫০ শতাংশ, বরিশাল বিভাগে ২১৯ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩১ শতাংশ, সিলেট বিভাগে ২৬৪ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯৯ শতাংশ, রংপুর বিভাগে ৩০০ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৪ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৩২ জন, যা মোট মৃতের ২ দশমিক শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৯ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩১ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৭ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫৩ জন, যা শূন্য ৮০ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৪৭ জন, যা ২ দশমিক ২২ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৪২ জন, যা ৫ দশমিক ১৭ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭৯৭ জন, যা ১২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭২৮ জন, যা ২৬ দশমিক ১৫ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৫১১ জন, যা ৫৩ দশমিক ১২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ১৭০৮ জন, চট্টগ্রামে ৩৯০ জন, রাজশাহীতে ৭২ জন, খুলনায় ৩৪ জন, রংপুরে ২৫ জন, সিলেটে ২৬ জন ও ময়মনসিংহে ৯ জন সুস্থ হয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৩৩৮টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৯৫৯ জন এবং খালি রয়েছে ৮৩৭৯টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৪৭টি, ভর্তিকৃত রোগী ৩০৯ জন এবং খালি রয়েছে ২৩৮টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৬০৩টি, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬০৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৯৯টি।

শীর্ষ সংবাদ:
একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         ঢাকায় সেফুদার আনুষ্ঠানিক বিচার শুরু         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ         আমিরাতে হুতিদের ড্রোন হামলায় বাংলাদেশের নিন্দা         সুপ্রিম কোর্টে ভার্চ্যুয়াল বিচার কাজ শুরু         কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ