রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে মুনতাসির মাহদীর বই

ডিজিটাল মার্কেটিং নিয়ে মুনতাসির মাহদীর বই

আইটি ডট কম প্রতিবেদক ॥ আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, আমরা দক্ষ হতে চাই না! দক্ষ হওয়ার আগেই অর্থ চিন্তায় মগ্ন হয়ে যাই। আর অর্থ চিন্তায় আমাদের মাথার চুল পেকে গেলেও আমরা এই সহজ কথাটা স্বীকার করতে চাই না যে, দক্ষ হলে কাজ আপনার পেছনে পেছনে আসবে! বাংলাদেশে ডিজিটাল মার্কেটারের সংখ্যা অন্যান্য খাতের তুলনায় অনেক অনেক অল্প। যদিও মানুষ এই খাতে এখন ক্যারিয়ার গড়তে চাইছে, কিন্তু সেটা আশানুরূপ গতিতে এগুচ্ছে না! ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি মূলত তাদের জন্য, যারা ডিজিটাল মার্কেটিং শিখে শুধু টাকা আয়ই নয়, ব্র্যান্ড হতে চাইছে ও অন্যদের ব্র্যান্ড করতে চাইছে! ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি আপনাকে ডিজিটাল মার্কেটিংয়ের একেবারে ব্যাসিক পর্যায়ের ধারণা দেবে, গল্পে গল্পে! ‘ডিজিটাল মার্কেটিং নিয়ে আপনার চিন্তা কি’ এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী উনার ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি নিয়ে এই কথা বলেন!

ব্রেইনফ্লুয়েন্স : দ্য সাইকোলজি অব মার্কেটিং নামেও আরেকটি বই প্রকাশিত হয়েছে তার। ‘ব্রেইনফ্লুয়েন্স’ বইটি কি নিয়ে, এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী বলেন, ‘আপনি কখন একটি পণ্য ক্রয় করবেন, কি কারণে পণ্যটি ক্রয় করবেন, কোথা থেকে পণ্যটি ক্রয় করবেন আর কিভাবেই- বা পণ্যটি ক্রয় করবেন; এ রকম আরও জটিল এবং প্রিকগনিটিভ বিষয় সম্পর্কে পূর্ব থেকে জ্ঞান রাখা সম্ভব! কিন্তু কিভাবে? কিভাবে একজন মানুষ আপনার সবকিছু সম্পর্কে আগে থেকেই ধারণা পেয়ে যাবে! এমনকি আপনাকে একটি পণ্য ক্রয় করতে বাধ্য করবে! আপনার পকেটের একেবারে কোনায় পড়ে থাকা একটি রুপালি কয়েনকে কীভাবে টেনে বের করতে হয়, তা শুধু এক শ্রেণীর মানুষই জানে। আর তারা হচ্ছেন মার্কেটার!

আমরা আমাদের প্রত্যেক মুহূর্তেই বিভিন্ন সাইকোলজিক্যাল মার্কেটিং টেকনিকের সম্মুখীন হচ্ছি। কিন্তু সেগুলো সম্পর্কে আমাদের সুস্পষ্ট ধারণা না থাকার কারণে আমরা বুঝতেই পারছি না কীভাবে সেগুলো আমাদের ব্রেনকে ইনফ্লুয়েন্স করছে। আর এসব সাইকোলজিক্যাল মার্কেটিং টেকনিক, হ্যাকস, টিপস এবং ট্রিকস নিয়েই ‘ব্রেইনফ্লুয়েন্সঃ দ্যা সাইকোলজি অব মার্কেটিং’ বইটি লেখা হয়েছে। এই বইটি মূলত তাদের জন্য, যারা মার্কেটিং বিষয়টাকে প্যাশন হিসেবে নিয়েছে বা নিতে চাচ্ছে। এই বই পড়ে আপনি একজন মার্কেটার হিসেবে ক্লায়েন্ট অপ্টিমাইজ করার ক্ষেত্রে আরও দক্ষ হতে পারবেন। ব্রেইনফ্লুয়েন্স : দ্য সাইকোলজি অব মার্কেটিং বইটি আপনাকে সহজ ভাষায় মার্কেটিংয়ের সাথে সাইকোলজির সম্পর্ক বোঝাতে সাহায্য করবে।’

২০২০ একুশে বইমেলায় মুনতাসির মাহদীর দুটো বই প্রকাশিত হয়েছে। রকমারিতে ব্যবসা ও অর্থনীতি বিভাগেও বই দুটো বেস্ট সেলার ছিল। শব্দশৈলী প্রকাশনা থেকে এই বই দুটো প্রকাশিত হয়েছে। শব্দশৈলীর আমিন ভাইয়ের কাছে তাই অনেক কৃতজ্ঞ থাকবো, উনার প্রকাশনী থেকে আমাকে বইগুলো লিখতে সুযোগ দেয়ার জন্য!’ বইগুলো পাওয়া যাবে রকমারিসহ বই-বেচাকেনার প্রায় সব ক’টি শপেই। যারা নতুন লেখক হতে চাইছে, তাদের জন্য আপনার সাজেশন কি থাকবে? এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী বলেন, ‘আপনি লেখক হতে চাইছেন কিন্তু অন্যজনের লেখা পড়ছেন না, যে বিষয় নিয়ে লিখতে চাইছেন সেই বিষয় নিয়ে ভালভাবে জানেন না, তাহলে কিন্তু লেখায় নিজস্বতা আসবে না! লেখার সবচেয়ে বড় যে ফ্যাক্টরটা আমি মানি, সেটা হচ্ছে মন থেকে লেখার অভ্যাস করা!

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘