বৃহস্পতিবার ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে মুনতাসির মাহদীর বই

ডিজিটাল মার্কেটিং নিয়ে মুনতাসির মাহদীর বই

আইটি ডট কম প্রতিবেদক ॥ আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, আমরা দক্ষ হতে চাই না! দক্ষ হওয়ার আগেই অর্থ চিন্তায় মগ্ন হয়ে যাই। আর অর্থ চিন্তায় আমাদের মাথার চুল পেকে গেলেও আমরা এই সহজ কথাটা স্বীকার করতে চাই না যে, দক্ষ হলে কাজ আপনার পেছনে পেছনে আসবে! বাংলাদেশে ডিজিটাল মার্কেটারের সংখ্যা অন্যান্য খাতের তুলনায় অনেক অনেক অল্প। যদিও মানুষ এই খাতে এখন ক্যারিয়ার গড়তে চাইছে, কিন্তু সেটা আশানুরূপ গতিতে এগুচ্ছে না! ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি মূলত তাদের জন্য, যারা ডিজিটাল মার্কেটিং শিখে শুধু টাকা আয়ই নয়, ব্র্যান্ড হতে চাইছে ও অন্যদের ব্র্যান্ড করতে চাইছে! ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি আপনাকে ডিজিটাল মার্কেটিংয়ের একেবারে ব্যাসিক পর্যায়ের ধারণা দেবে, গল্পে গল্পে! ‘ডিজিটাল মার্কেটিং নিয়ে আপনার চিন্তা কি’ এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী উনার ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি নিয়ে এই কথা বলেন!

ব্রেইনফ্লুয়েন্স : দ্য সাইকোলজি অব মার্কেটিং নামেও আরেকটি বই প্রকাশিত হয়েছে তার। ‘ব্রেইনফ্লুয়েন্স’ বইটি কি নিয়ে, এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী বলেন, ‘আপনি কখন একটি পণ্য ক্রয় করবেন, কি কারণে পণ্যটি ক্রয় করবেন, কোথা থেকে পণ্যটি ক্রয় করবেন আর কিভাবেই- বা পণ্যটি ক্রয় করবেন; এ রকম আরও জটিল এবং প্রিকগনিটিভ বিষয় সম্পর্কে পূর্ব থেকে জ্ঞান রাখা সম্ভব! কিন্তু কিভাবে? কিভাবে একজন মানুষ আপনার সবকিছু সম্পর্কে আগে থেকেই ধারণা পেয়ে যাবে! এমনকি আপনাকে একটি পণ্য ক্রয় করতে বাধ্য করবে! আপনার পকেটের একেবারে কোনায় পড়ে থাকা একটি রুপালি কয়েনকে কীভাবে টেনে বের করতে হয়, তা শুধু এক শ্রেণীর মানুষই জানে। আর তারা হচ্ছেন মার্কেটার!

আমরা আমাদের প্রত্যেক মুহূর্তেই বিভিন্ন সাইকোলজিক্যাল মার্কেটিং টেকনিকের সম্মুখীন হচ্ছি। কিন্তু সেগুলো সম্পর্কে আমাদের সুস্পষ্ট ধারণা না থাকার কারণে আমরা বুঝতেই পারছি না কীভাবে সেগুলো আমাদের ব্রেনকে ইনফ্লুয়েন্স করছে। আর এসব সাইকোলজিক্যাল মার্কেটিং টেকনিক, হ্যাকস, টিপস এবং ট্রিকস নিয়েই ‘ব্রেইনফ্লুয়েন্সঃ দ্যা সাইকোলজি অব মার্কেটিং’ বইটি লেখা হয়েছে। এই বইটি মূলত তাদের জন্য, যারা মার্কেটিং বিষয়টাকে প্যাশন হিসেবে নিয়েছে বা নিতে চাচ্ছে। এই বই পড়ে আপনি একজন মার্কেটার হিসেবে ক্লায়েন্ট অপ্টিমাইজ করার ক্ষেত্রে আরও দক্ষ হতে পারবেন। ব্রেইনফ্লুয়েন্স : দ্য সাইকোলজি অব মার্কেটিং বইটি আপনাকে সহজ ভাষায় মার্কেটিংয়ের সাথে সাইকোলজির সম্পর্ক বোঝাতে সাহায্য করবে।’

২০২০ একুশে বইমেলায় মুনতাসির মাহদীর দুটো বই প্রকাশিত হয়েছে। রকমারিতে ব্যবসা ও অর্থনীতি বিভাগেও বই দুটো বেস্ট সেলার ছিল। শব্দশৈলী প্রকাশনা থেকে এই বই দুটো প্রকাশিত হয়েছে। শব্দশৈলীর আমিন ভাইয়ের কাছে তাই অনেক কৃতজ্ঞ থাকবো, উনার প্রকাশনী থেকে আমাকে বইগুলো লিখতে সুযোগ দেয়ার জন্য!’ বইগুলো পাওয়া যাবে রকমারিসহ বই-বেচাকেনার প্রায় সব ক’টি শপেই। যারা নতুন লেখক হতে চাইছে, তাদের জন্য আপনার সাজেশন কি থাকবে? এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী বলেন, ‘আপনি লেখক হতে চাইছেন কিন্তু অন্যজনের লেখা পড়ছেন না, যে বিষয় নিয়ে লিখতে চাইছেন সেই বিষয় নিয়ে ভালভাবে জানেন না, তাহলে কিন্তু লেখায় নিজস্বতা আসবে না! লেখার সবচেয়ে বড় যে ফ্যাক্টরটা আমি মানি, সেটা হচ্ছে মন থেকে লেখার অভ্যাস করা!

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা