বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে মুনতাসির মাহদীর বই

ডিজিটাল মার্কেটিং নিয়ে মুনতাসির মাহদীর বই

আইটি ডট কম প্রতিবেদক ॥ আমাদের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, আমরা দক্ষ হতে চাই না! দক্ষ হওয়ার আগেই অর্থ চিন্তায় মগ্ন হয়ে যাই। আর অর্থ চিন্তায় আমাদের মাথার চুল পেকে গেলেও আমরা এই সহজ কথাটা স্বীকার করতে চাই না যে, দক্ষ হলে কাজ আপনার পেছনে পেছনে আসবে! বাংলাদেশে ডিজিটাল মার্কেটারের সংখ্যা অন্যান্য খাতের তুলনায় অনেক অনেক অল্প। যদিও মানুষ এই খাতে এখন ক্যারিয়ার গড়তে চাইছে, কিন্তু সেটা আশানুরূপ গতিতে এগুচ্ছে না! ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি মূলত তাদের জন্য, যারা ডিজিটাল মার্কেটিং শিখে শুধু টাকা আয়ই নয়, ব্র্যান্ড হতে চাইছে ও অন্যদের ব্র্যান্ড করতে চাইছে! ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি আপনাকে ডিজিটাল মার্কেটিংয়ের একেবারে ব্যাসিক পর্যায়ের ধারণা দেবে, গল্পে গল্পে! ‘ডিজিটাল মার্কেটিং নিয়ে আপনার চিন্তা কি’ এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী উনার ডিজিটাল মার্কেটিংয়ে হাতেখড়ি বইটি নিয়ে এই কথা বলেন!

ব্রেইনফ্লুয়েন্স : দ্য সাইকোলজি অব মার্কেটিং নামেও আরেকটি বই প্রকাশিত হয়েছে তার। ‘ব্রেইনফ্লুয়েন্স’ বইটি কি নিয়ে, এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী বলেন, ‘আপনি কখন একটি পণ্য ক্রয় করবেন, কি কারণে পণ্যটি ক্রয় করবেন, কোথা থেকে পণ্যটি ক্রয় করবেন আর কিভাবেই- বা পণ্যটি ক্রয় করবেন; এ রকম আরও জটিল এবং প্রিকগনিটিভ বিষয় সম্পর্কে পূর্ব থেকে জ্ঞান রাখা সম্ভব! কিন্তু কিভাবে? কিভাবে একজন মানুষ আপনার সবকিছু সম্পর্কে আগে থেকেই ধারণা পেয়ে যাবে! এমনকি আপনাকে একটি পণ্য ক্রয় করতে বাধ্য করবে! আপনার পকেটের একেবারে কোনায় পড়ে থাকা একটি রুপালি কয়েনকে কীভাবে টেনে বের করতে হয়, তা শুধু এক শ্রেণীর মানুষই জানে। আর তারা হচ্ছেন মার্কেটার!

আমরা আমাদের প্রত্যেক মুহূর্তেই বিভিন্ন সাইকোলজিক্যাল মার্কেটিং টেকনিকের সম্মুখীন হচ্ছি। কিন্তু সেগুলো সম্পর্কে আমাদের সুস্পষ্ট ধারণা না থাকার কারণে আমরা বুঝতেই পারছি না কীভাবে সেগুলো আমাদের ব্রেনকে ইনফ্লুয়েন্স করছে। আর এসব সাইকোলজিক্যাল মার্কেটিং টেকনিক, হ্যাকস, টিপস এবং ট্রিকস নিয়েই ‘ব্রেইনফ্লুয়েন্সঃ দ্যা সাইকোলজি অব মার্কেটিং’ বইটি লেখা হয়েছে। এই বইটি মূলত তাদের জন্য, যারা মার্কেটিং বিষয়টাকে প্যাশন হিসেবে নিয়েছে বা নিতে চাচ্ছে। এই বই পড়ে আপনি একজন মার্কেটার হিসেবে ক্লায়েন্ট অপ্টিমাইজ করার ক্ষেত্রে আরও দক্ষ হতে পারবেন। ব্রেইনফ্লুয়েন্স : দ্য সাইকোলজি অব মার্কেটিং বইটি আপনাকে সহজ ভাষায় মার্কেটিংয়ের সাথে সাইকোলজির সম্পর্ক বোঝাতে সাহায্য করবে।’

২০২০ একুশে বইমেলায় মুনতাসির মাহদীর দুটো বই প্রকাশিত হয়েছে। রকমারিতে ব্যবসা ও অর্থনীতি বিভাগেও বই দুটো বেস্ট সেলার ছিল। শব্দশৈলী প্রকাশনা থেকে এই বই দুটো প্রকাশিত হয়েছে। শব্দশৈলীর আমিন ভাইয়ের কাছে তাই অনেক কৃতজ্ঞ থাকবো, উনার প্রকাশনী থেকে আমাকে বইগুলো লিখতে সুযোগ দেয়ার জন্য!’ বইগুলো পাওয়া যাবে রকমারিসহ বই-বেচাকেনার প্রায় সব ক’টি শপেই। যারা নতুন লেখক হতে চাইছে, তাদের জন্য আপনার সাজেশন কি থাকবে? এই প্রশ্নের জবাবে মুনতাসির মাহদী বলেন, ‘আপনি লেখক হতে চাইছেন কিন্তু অন্যজনের লেখা পড়ছেন না, যে বিষয় নিয়ে লিখতে চাইছেন সেই বিষয় নিয়ে ভালভাবে জানেন না, তাহলে কিন্তু লেখায় নিজস্বতা আসবে না! লেখার সবচেয়ে বড় যে ফ্যাক্টরটা আমি মানি, সেটা হচ্ছে মন থেকে লেখার অভ্যাস করা!

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী