বৃহস্পতিবার ৮ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রিকেট মাঠে `ফুটবল’ ঈশ্বর ম্যারাডোনাকে শ্রদ্ধা

ক্রিকেট মাঠে `ফুটবল’ ঈশ্বর ম্যারাডোনাকে শ্রদ্ধা

অনলাইন রিপোর্টার ॥ বুধবার নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ডিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তির মৃত্যুতে শোকাহত সারাবিশ্ব। বাংলাদেশের ক্রিকেটেও নেমে এসেছে শোকের ছায়া। সাকিব-মাশরাফি থেকে শুরু করে বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার ফুটবল জাদুকরের মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন। বসে থাকেনি বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবিও। বৃহস্পতিবার প্রথম ম্যাচ শেষে এক মিনিট নীরবতা পালন করে ডিয়েগো ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন চার দলের ক্রিকেটার, আম্পায়ার ও মাঠ কর্মীরা।

জেমকন খুলনা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, বেক্সিমকো ঢাকা এবং গাজী গ্রুপ চট্টগ্রামের ক্রিকেটাররা মাঠে উপস্থিত থেকে ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এছাড়া বিসিবির পরিচালক ও মাঠে উপস্থিত দুই দলের বেশ কয়েকজন সমর্থক এই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে অংশ নেন।

এই সময় এক মিনিট নীরবতা পালন চলাকালে হোম অব ক্রিকেটের জায়ন্ট স্কিনে ভেসে উঠছিল ‘তুমি আমাদের হৃদয়ে থাকবে।’ পাশাপাশি ম্যারাডোনার খেলা বেশ কিছু ম্যাচের অংশ বিশেষও দেখানো হয় জায়ান্ট স্কিনে।

আর্জেন্টিনার জেতা সর্বশেষ বিশ্বকাপ জয়ের নায়ক ম্যারাডোনা। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে বলতে গেলে প্রায় একাই চ্যাম্পিয়ন করেছিলেন লাতিন আমেরিকার দেশটিকে। ওই বিশ্বকাপেই ফুটবল বিশ্ব তার হাত দিয়ে করা ‘হ্যান্ড অব গড’ গোলের পর ‘শতাব্দীর সেরা’ গোল দেখেছিল তার পা থেকে। ক্লাব ফুটবলে নাপোলিকে দিয়েছিলেন লিগ শিরোপার স্বাদ। ইতালিয়ান এই ক্লাবে যাওয়ার আগে খেলে গিয়েছিলেন বার্সেলোনার জার্সিতে।

ক্যারিয়ারের শেষটা করেছিলেন বোকা জুনিয়র্সে। ১৯৬০ সালে আর্জেন্টিনার বুয়েনস এইরেসে জন্ম নেওয়া এই ফুটবল কিংবদন্তি আর্জেন্টিনার জার্সিতে ৯১ ম্যাচে করেছেন ৩৪ গোল। খেলোয়াড়ি জীবন শেষে আর্জেন্টিনার কোচের দায়িত্বও সামলেছেন। ২০০৮ সালে দায়িত্ব নিয়ে আলবিসেলেস্তেদের ডাগআউটে দাঁড়ান ২০১০ বিশ্বকাপেও। মৃত্যুর আগে তিনি আর্জেন্টাইন ক্লাব জিমনেসিয়ার কোচের দায়িত্ব সামলেছেন।

জাদুকরী ফুটবলের কারণে যেমন নন্দিত ছিলেন, তেমন নিন্দিতও ছিলেন বেপরোয়া জীবনযাপনের কারণে। বিশেষ করে কোকেনসেবন কাল হয়ে দাঁড়িয়েছিল তার ফুটবল ক্যারিয়ারে। যে কারণে ১৯৯৪ বিশ্বকাপে ডোপ পরীক্ষায় ধরা পড়েন। ১৯৯১ সালে ডোপ পজিটিভ হয়ে ১৫ মাস নিষিদ্ধ ছিলেন তিনি।

শীর্ষ সংবাদ:
অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬         ভারতে করোনা টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানে আগুন         ‘সরকারের টিকা আনার সাফল্যে উদ্ভ্রান্তের মতো প্রলাপ বকছে বিএনপি’         নিজ নামে পদ্মা সেতুর নামকরণের প্রস্তাবে শেখ হাসিনার ‘না’         বান্দরবানে নিয়ন্ত্রণ হারিয়ে পিকআপ খাদে পড়ে নিহত ৩         ভারতের পক্ষ থেকে বাংলাদেশের জন্য উপহারস্বরূপ ভ্যকসিন হস্তান্তর         করোনা টিকা দেওয়ার কাজ স্বচ্ছতা এবং সফলতার সাথে হবে ॥ কাদের         গুলশান-বারিধারায় জমি সঙ্কটে পূর্বাচলে হতে পারে কূটনৈতিক জোন         পরীক্ষা ছাড়া ফল প্রকাশে তিনটি বিল পাসের সুপারিশ         দুর্নীতি মামলায় লুৎফুজ্জামান বাবরের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ১৮ ফেব্রুয়ারি         ফের বিশ্বের সঙ্গে যুক্ত হবে আমেরিকা ॥বাইডেন         মিরপুরে ডিএনসিসির উচ্ছেদ অভিযানে ধাওয়া-পাল্টা ধাওয়া         আতঙ্কিত হবেন না, সবাই টিকা পাবেন ॥ ডব্লিউএইচও         বাংলাদেশের ২০ জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারে         স্পেনের মাদ্রিদে বিস্ফোরণে নিহত ৩         ১০০ দিনে ১০০ মিলিয়ন ডোজ টিকা দিতে চায় বাইডেন সরকার         বিনা অপরাধে ৫ বছর কারাগারে থেকে আরমানের মুক্তি