শুক্রবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ক্রিকেট মাঠে `ফুটবল’ ঈশ্বর ম্যারাডোনাকে শ্রদ্ধা

ক্রিকেট মাঠে `ফুটবল’ ঈশ্বর ম্যারাডোনাকে শ্রদ্ধা

অনলাইন রিপোর্টার ॥ বুধবার নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ডিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তির মৃত্যুতে শোকাহত সারাবিশ্ব। বাংলাদেশের ক্রিকেটেও নেমে এসেছে শোকের ছায়া। সাকিব-মাশরাফি থেকে শুরু করে বাংলাদেশের বেশিরভাগ ক্রিকেটার ফুটবল জাদুকরের মৃত্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেছেন। বসে থাকেনি বাংলাদেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা বিসিবিও। বৃহস্পতিবার প্রথম ম্যাচ শেষে এক মিনিট নীরবতা পালন করে ডিয়েগো ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন চার দলের ক্রিকেটার, আম্পায়ার ও মাঠ কর্মীরা।

জেমকন খুলনা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, বেক্সিমকো ঢাকা এবং গাজী গ্রুপ চট্টগ্রামের ক্রিকেটাররা মাঠে উপস্থিত থেকে ম্যারাডোনার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এছাড়া বিসিবির পরিচালক ও মাঠে উপস্থিত দুই দলের বেশ কয়েকজন সমর্থক এই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে অংশ নেন।

এই সময় এক মিনিট নীরবতা পালন চলাকালে হোম অব ক্রিকেটের জায়ন্ট স্কিনে ভেসে উঠছিল ‘তুমি আমাদের হৃদয়ে থাকবে।’ পাশাপাশি ম্যারাডোনার খেলা বেশ কিছু ম্যাচের অংশ বিশেষও দেখানো হয় জায়ান্ট স্কিনে।

আর্জেন্টিনার জেতা সর্বশেষ বিশ্বকাপ জয়ের নায়ক ম্যারাডোনা। ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপে বলতে গেলে প্রায় একাই চ্যাম্পিয়ন করেছিলেন লাতিন আমেরিকার দেশটিকে। ওই বিশ্বকাপেই ফুটবল বিশ্ব তার হাত দিয়ে করা ‘হ্যান্ড অব গড’ গোলের পর ‘শতাব্দীর সেরা’ গোল দেখেছিল তার পা থেকে। ক্লাব ফুটবলে নাপোলিকে দিয়েছিলেন লিগ শিরোপার স্বাদ। ইতালিয়ান এই ক্লাবে যাওয়ার আগে খেলে গিয়েছিলেন বার্সেলোনার জার্সিতে।

ক্যারিয়ারের শেষটা করেছিলেন বোকা জুনিয়র্সে। ১৯৬০ সালে আর্জেন্টিনার বুয়েনস এইরেসে জন্ম নেওয়া এই ফুটবল কিংবদন্তি আর্জেন্টিনার জার্সিতে ৯১ ম্যাচে করেছেন ৩৪ গোল। খেলোয়াড়ি জীবন শেষে আর্জেন্টিনার কোচের দায়িত্বও সামলেছেন। ২০০৮ সালে দায়িত্ব নিয়ে আলবিসেলেস্তেদের ডাগআউটে দাঁড়ান ২০১০ বিশ্বকাপেও। মৃত্যুর আগে তিনি আর্জেন্টাইন ক্লাব জিমনেসিয়ার কোচের দায়িত্ব সামলেছেন।

জাদুকরী ফুটবলের কারণে যেমন নন্দিত ছিলেন, তেমন নিন্দিতও ছিলেন বেপরোয়া জীবনযাপনের কারণে। বিশেষ করে কোকেনসেবন কাল হয়ে দাঁড়িয়েছিল তার ফুটবল ক্যারিয়ারে। যে কারণে ১৯৯৪ বিশ্বকাপে ডোপ পরীক্ষায় ধরা পড়েন। ১৯৯১ সালে ডোপ পজিটিভ হয়ে ১৫ মাস নিষিদ্ধ ছিলেন তিনি।

শীর্ষ সংবাদ:
অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি         পাচার করা অর্থ ফিরিয়ে আনলে সাধারণ ক্ষমা ॥ অর্থমন্ত্রী         সিরাজগঞ্জে ট্রাক-লেগুনা সংঘর্ষ ॥ নাটোরের ৫ কৃষি শ্রমিক নিহত         হজের খরচ বাড়ল ৫৯ হাজার টাকা         হার ঠেকানোর চ্যালেঞ্জ বাংলাদেশের         বিনিয়োগ বাড়াতে নিরবচ্ছিন্ন সেবা দিচ্ছে বিডা         ফের ঢাবি ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ         হাজার কোটি টাকা পাচার হওয়ার কারণেই বিএনপির গায়ে জ্বালা         সিলেটে বন্যায় প্রাথমিক ক্ষতি হাজার কোটি টাকা         বিএনপি ক্ষমতায় যেতে অন্ধকার চোরাগলি খুঁজছে ॥ কাদের         ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফের দাবি         ছাত্রলীগ-ছাত্রদল ব্যাপক সংঘর্ষে খুলনা নগরী রণক্ষেত্র ॥ আহত অর্ধশতাধিক         বাংলাদেশে গণমাধ্যমের বিকাশ অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ         বাংলাদেশে আমরা জঙ্গি দমন করেছি : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ২৮         ট্যাক্স দিয়ে বিদেশে পাচার টাকা দেশে আনা যাবে : অর্থমন্ত্রী