মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাইডেনকে অভিনন্দন জানালেন শি জিনপিং

বাইডেনকে অভিনন্দন জানালেন শি জিনপিং

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার জন্য জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। জো বাইডেনের জয় নিশ্চিত হওয়ার প্রায় দুই সপ্তাহ পর গতকাল বুধবার তাকে শুভেচ্ছা বার্তা পাঠালেন জিনপিং।

দীর্ঘ নিরবতা ভেঙে পাঠানো বার্তায় বিশ্বের অন্যতম দুই পরাশক্তির মধ্যে সৌহার্দপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক গড়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট।

জিনপিং বলেছেন, চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে হৃদ্যতাপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক উন্নয়ন কেবল দুই দেশের মানুষের মৌলিক স্বার্থের জন্যই কাম্য নয়; আন্তর্জাতিক মহলেরও সাধারণ আশা পূরণ করে।

তিনি আরো বলেন, আমার প্রত্যাশা উভয় পক্ষ যুদ্ধ ও সংঘাতহীনতার মূল্যবোধ সমুন্নত রাখবে, পারস্পারিক শ্রদ্ধা এবং উভয় পক্ষের স্বার্থরক্ষা করে সহযোগিতা করে যাবে। এছাড়া বিরোধ নিয়ন্ত্রণ ও প্রশমণ করে সহযোগিতার ওপর জোর দেবে বলেও মনে করি।

এদিকে ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক চরম তিক্ত হয়েছে। বাণিজ্য যুদ্ধ থেকে শুরু করে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে যাওয়ার জেরে চীনকে দিনের পর দিন শত্রু বানিয়েছেন ট্রাম্প।

এছাড়া হংকংসহ বিভিন্ন ইস্যুতে দেশ দুটির মধ্যে সম্পর্ক একেবারে তলানিতে গিয়ে ঠেকেছে। তার পরেও এবারের নির্বাচনে ট্রাম্পের বিদায় সুনিশ্চিত এবং বাইডেন জিতেছেন জানার পরেও চীন চুপ ছিল। এমনকি ১৩ নভেম্বর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জো বাইডেনকে অভিনন্দন জানালেও নিশ্চুপ ছিলেন শি জিনপিং। অবশেষে নিরবতা ভেঙে গতকাল বুধবার বাইডেনকে অভিনন্দন জানালেন শি জিনপিং। সূত্র : সিএনএন

শীর্ষ সংবাদ:
জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         বিএনপির লবিস্ট নিয়োগের কপি যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংকে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         অনুমোদন পেল ধানের ১০টি নতুন জাত         ছাইয়ে ঢাকা পড়েছে টোঙ্গা         একদিনে হাসপাতালে আরও ৪ ডেঙ্গু রোগী ভর্তি         হুইপ স্বপনসহ ৭ জনের স্মার্টফোন চুরি         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এস আই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক