শনিবার ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অনুরাগের ‘অবজেকশন ওভাররুলড’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন কাল

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ রেহানে জাবারি একটি প্রতিবাদের নাম। ইরানে জন্ম নিয়েও যিনি সারা বিশে^র নারীর জন্য প্রতিবাদের প্রতীক হয়ে রয়েছেন। তার ১৯ থেকে ২৬ বছর বয়সের বিষাদময় ঘটনার অংশ নিয়ে নাটক লিখেছেন মাহবুব আলম। অনুরাগ থিয়েটারের তৃতীয় প্রযোজনা ‘অবজেকশন ওভাররুলড’ নাটকের নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনাও করেছেন নাট্যকার নিজেই। নাটকের উদ্বোধনী মঞ্চায়ন রাজধানীর মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে আগামীকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায়। নাটকটির গল্প সম্পর্কে নিদের্শক বলেন, সদ্য আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং পড়া শেষ করে বন্ধুদের সঙ্গে ভবিষ্যত নিয়ে আলাপ করছে রেহানে জাবারি। মি. সারবান্দি ও মি. শেখী আড়ি পেতে শোনে তাদের কথা। রেহানের সঙ্গে আলাপ হয় কাজ নিয়ে। নিজের স্বপ্ন সত্যি হতে যাচ্ছে ভেবে একদিন যে অফিসের ইন্টেরিয়র ডেকোরেশন করতে হবে সেটি দেখতে যায় সে। সেখানে তার একাকীত্বের ফায়দা লুটতে চেষ্টা করে মি. সারবান্দি। চেষ্টা করে তাকে ধর্ষণ করতে। তার সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে রেহানে জাবারি মি. সারবান্দিকে ছুরি বসিয়ে দেয়। মি. শেখী রুমে ঢুকলে সেই ফাঁকে রেহানে জাবারি সেখান থেকে বেরিয়ে আসে। মি. শেখী ও সারবান্দির মধ্যে বাধে গণ্ডগোল। মৃত্যু হয় মি. সারবান্দির। পুলিশ রেহানে জাবারিকে গ্রেফতার করে নিয়ে যায় মি. সারবান্দির হত্যাকাণ্ডের জন্য। খুনের দায় চাপিয়ে দেয়া হয় রেহানে জাবারির কাঁধে। জেলখানায় রেহানে জাবারির জীবন দুর্বিসহ হয়ে ওঠে। খুনের কোন প্রমাণ না পেলেও রেহানে জাবারিকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দিয়ে দেয় বিচারক। মৃত্যুর আগমুহূর্তে রেহানে জাবারি তার মা শোলেহ পাকরাভানের কাছে হৃদয়বিদারক সেই ঘটনাগুলো চিঠিতে লিখে যায়। রেহানের বিশ^াস পরকালে সে নিশ্চয়ই সঠিক বিচার পাবে। সেখানে সবাই থাকবে অপরাধীর কাঠগড়ায় আর সে থাকবে নির্দোষ।

‘অবজেকশন ওভাররুলড’ নাটকটিতে অভিনয় করছেন শামসি আরা সায়েকা, হুমায়রা আনজুম আরিনা, সাহাদাত হোসেন সাহিদ, হামিদা আক্তার দোলা, উর্মি আক্তার, মেহমুদ সিদ্দিকী লেলিন, জাহিদ হাসান আশিক, ইসরাফিল হোসেন সোহান, সুলতানা আক্তার, রাজু আক্তার জনি, নিজাম নূর ও মীর মিজানুর রহমান।

নাটকের নেপথ্য শিল্পীরা হলেন-আলোক পরিকল্পনায় ঠাণ্ডু রায়হান, কোরিওগ্রাফিতে এ কে আজাদ সেতু, নৃত্যে হামিদা আক্তার দোলা, আবহসঙ্গীত পরিকল্পনায় বিশ^জিৎ সোহাগ, পোশাক পরিকল্পনায় শামসি আরা সায়েকা, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়, পোস্টার ডিজাইন আনোয়ার হোসেন চৌধুরী, মঞ্চসজ্জা ও প্রপস পরিকল্পনা সাহাদাত হোসেন সাহিদ, প্রযোজনা অধিকর্তা মোঃ হারুন সিকদার এবং সার্বিক ব্যবস্থাপনায় মীর মিজানুর রহমান। নাটকটি নির্মাণে সহযোগিতা করেছে মোহাম্মদী নওজোয়ান ক্লাব।

নাটকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মঞ্চসারথি আতাউর রহমান। সম্মানিত অতিথি থাকবেন বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ ও ঢাকা মহানগরের সাংগঠনিক সম্পাদক তপন হাফিজ, নাট্যজন মীর জাহিদ হাসান ও নাট্যজন শিশির রহমান। সভাপতিত্ব করবেন অনুরাগ থিয়েটারের সভাপতি হারুন সিকদার।

শীর্ষ সংবাদ:
আস্থা অর্জনই চ্যালেঞ্জ ॥ ইভিএম নিয়ে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা ইসির         অগ্রাধিকার সুবিধা অব্যাহত রাখতে সহযোগিতা চাই         মাদক কারবারিদের চিহ্নিত করে ধরিয়ে দিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         টিকে থাকার ক্ষমতা হারাচ্ছে গাছ উপড়ে পড়ছে সামান্য ঝড়ে         প্রার্থীদের প্রতীক বরাদ্দ ॥ প্রচার শুরু         জনবল সঙ্কটে খুঁড়িয়ে চলছে নাটোর সদর হাসপাতাল         সন্তান জন্ম দিতে গিয়ে এখনও মারা যাচ্ছেন অনেক মা         ঢাকার ২ শতাধিক স্পটে হঠাৎ বেপরোয়া ছিনতাইকারী চক্র         জমে উঠেছে কেনাবেচা ভাল দাম পেয়ে কৃষকের মুখে হাসি         রোহিঙ্গাদের ফেরাতে এশিয়ার দেশগুলোর সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী         তারেক জিয়াকে দেশে ফেরাতে আলোচনা চলছে : তথ্যমন্ত্রী         আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে : এলজিআরডি মন্ত্রী         বিশ্বমানের ক্যানসার চিকিৎসা মিলবে গণস্বাস্থ্যে         নিষেধাজ্ঞা সরিয়ে বাংলাদেশে গম পাঠাবে ভারত         ভারত ও বাংলাদেশ দুই আদালতে পিকে হালদারের বিচার হবে ॥ দুদক কমিশনার         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বিদেশে প্রশিক্ষণে গিয়ে পুলিশের ২ সদস্য লাপাত্তা         পি কে হালদারসহ ৫ জন ফের ১১ দিনের জেল হেফাজতে         করোনা : দেশে আজও মৃত্যু নেই, শনাক্ত ২৩         খাদ্য সংকট দূর করতে পুতিনের প্রস্তাব