সোমবার ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভার্চুয়াল কোর্টের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের রিট খারিজ

স্টাফ রিপোর্টার ॥ ভার্চুয়াল কোর্ট পরিচালনার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। ফলে ভার্চুয়াল কোর্ট চলবে। এদিকে নবম ওয়েজবোর্ড (নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ) অনুসারে সাংবাদকর্মীরা আয়কর দেবেন এবং এক মাসের গ্র্যাচুইটি (আনুতোষিক) পাবেন সংক্রান্ত বিধান কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে। অন্যদিকে আগামী ১৯ ডিসেম্বর আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছে।

ভার্চুয়াল কোর্ট পরিচালনার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। বুধবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মোঃ বদরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন এ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি এ্যাটর্নি জেনারেল ড. মোঃ বশির উল্লাহ। রিটের পক্ষে শুনানি করে আইনজীবী এ কে এম আসিফুল হক।

পরে ডেপুটি এ্যাটর্নি জেনারেল ড. মোঃ বশির উল্লাহ বলেন, আদালত বলেছেন, করোনা পরিস্থিতিতে প্রতিবেশী দেশ ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে ভার্চুয়াল কোর্ট চলমান রয়েছে। তাই আমরা এ বিষয়ে রুল জারির প্রয়োজনীয়তা দেখছি না। তারপর আদালত রিট আবেদনটি সরাসরি খারিজ করে দেন। এর আগে গত মাসে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ এর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আইনজীবী এ কে এম আসিফুল হক।

Sheikh Rasel

সাংবাদিকদের কর কর্তন নিয়ে রুল ॥ সংবাদপত্রকর্মীদের নতুন বেতন কাঠামো নবম ওয়েজ বোর্ডের (৯ম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ) আয়কর ও গ্র্যাচুইটির বিধান নিয়ে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে সংবাদকর্মীর আয়কর দেয়া এবং এক মাসের গ্র্যাচুইটি পাওয়া সংক্রান্ত বিধান কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। বুধবার বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল নওরোজ মোঃ রাসেল চৌধুরী।

বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ১৯ ডিসেম্বর ॥ আগামী ১৯ ডিসেম্বর আইনজীবী তালিকাভুক্তির লিখিত পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছে। বুধবার বিকেলে বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বিষয়টি জানিয়েছেন।

এর আগে গত ২৬ সেপ্টেম্বর এ লিখিত পরীক্ষা স্থগিত করা হয়। জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েট পরীক্ষার জন্য ভেন্যু না দেয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আগে শুধু মৌখিক পরীক্ষার (ভাইভা) মাধ্যমে আইনজীবীদের সনদ দেয়া হতো। তবে শিক্ষার্থীদের চাপ বাড়তে থাকায় আইনজীবী হতে হলে এখন নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। আবার ওই তিন ধাপের যে কোন একটি পরীক্ষায় শিক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরে পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশ নেয়ার সুযোগ পান।

শীর্ষ সংবাদ:
উন্নত যোগাযোগ ব্যবস্থা ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে সহায়তা করে : প্রধানমন্ত্রী         যারা আন্দোলন করবে তাদের পেছনে লোক কোথায় : স্বরাষ্ট্রমন্ত্রী         ১৪০ ত্রৈমাসিক কিস্তিতে পদ্মা সেতুর ঋণ শোধ হবে : সেতুমন্ত্রী         ৩০টি সরকারি, ৫৫টি বেসরকারি পাটকল বন্ধ, সংসদে পাটমন্ত্রী         সাংবাদিকদের তৈরি হচ্ছে ডাটাবেজ : তথ্যমন্ত্রী         রেলে যাত্রী প্রতি আয় ২ টাকা ৪৩ পয়সা : রেলপথ মন্ত্রী         করোনা শনাক্ত ছাড়ালো দুই হাজার, মৃত্যু ২         বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে সিলেটে স্বাস্থ্যমন্ত্রী         পদ্মা সেতুতে পেঁয়াজ বোঝাই ট্রাক উল্টে আহত ৩         ৫-১২ বছর বয়সীরা পাবে ফাইজারের টিকা         ঈদে বাসের অগ্রীম টিকিট বিক্রি শুরু         আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে অটোরিক্সা চালকদের বিক্ষোভ, পুলিশ সদস্যসহ আহত ১৫         ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭         পদ্মা সেতুর নাট-বল্টু হাত দিয়ে খোলা সম্ভব নয় ॥ সিআইডি         করোনার নাকে নেয়ার ওষুধের ট্রায়াল শুরু হবে শিগগীরই         পদ্মা সেতু ॥ প্রথম দিনে টোল আদায় ২ কোটি ৯ লাখ         দুই ডোজ টিকায় বাংলাদেশের লক্ষ্যমাত্রা অর্জন         ২৭ জুলাই থেকে বিমানের টরন্টো ফ্লাইট শুরু         সৌদি গেছেন ৪০ হাজার ২০০ হজযাত্রী         বনশ্রীতে জুতার কারখানায় আগুন