শুক্রবার ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদেশীদের শতভাগ ব্যবসায়িক মালিকানার সুযোগ দিল আমিরাত

জনকণ্ঠ ডেস্ক ॥ সংযুক্ত আরব আমিরাত বিদেশী নাগরিকদের সে দেশে ব্যবসায় শতভাগ মালিকানার অনুমতি দিয়েছে। ফলে বিদেশী নাগরিকরা সেখানে ব্যবসা করতে গেলে এখন আর দেশটির কোন স্পন্সর প্রয়োজন হবে না। এর আগে দেশটির নিয়ম অনুসারে বিদেশী শেয়ারহোল্ডাররা সেখানে ব্যবসা করতে গেলে তারা সংস্থার সর্বাধিক ৪৯ শতাংশের মালিক হতে পারত। বাকি ৫১ শতাংশের মালিক হিসেবে রাখতে হতো একজন আমিরাতের ব্যক্তি বা সংস্থাকে। খবর বাংলানিউজের।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের একটি আদেশের পরে এই নীতি সংশোধন করা হয়েছে। ফলে একজন বিদেশী নাগরিক এখন আরব আমিরাতে নতুন ব্যবসায়িক প্রতিষ্ঠান চালু করা বা প্রতিষ্ঠানের শাখা খুলতে চাইলে তিনি নিজেই তার শতভাগ মালিকানা নিতে পারবেন। বিনিয়োগের জন্য বিশ্বব্যাপী সংযুক্ত আরব আমিরাতের অবস্থানকে আরও আকর্ষণীয় করে তুলতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানানো হয়েছে। আশা করা হচ্ছে এই সংস্কার সংযুক্ত আরব আমিরাত বৈদেশিক বিনিয়োগকে আকৃষ্ট করবে। এই পদক্ষেপ দেশটিতে ব্যবসা আরও সহজ করে তুলবে। এছাড়া এখন থেকে এই পরিবর্তনের ফলে সংস্থার সভাপতির পদে আমিরাতী থাকা যেমন বাধ্যতামূলক নয়, তেমনই পরিচালনা পর্ষদেও আমিরাতী সংখ্যাগরিষ্ঠের প্রয়োজন নেই। তবে তেল ও গ্যাস, ইউটিলিটি এবং পরিবহন ও কৌশলগত খাতভিত্তিক ব্যবসাগুলো এই পরিবর্তনের বাইরে থাকবে।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬