রবিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’

তানভীর মোকাম্মেলের চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’

স্টাফ রিপোর্টার ॥ নির্মাতা তানভীর মোকাম্মেলের নতুন চলচ্চিত্র ‘রূপসা নদীর বাঁকে’। ইতোমধ্যে ছবিটির সব কাজ শেষ হয়েছে বলে জানান নির্মাতা। একজন বামপন্থী বিপ্লবীর জীবনের গল্প নিয়ে সাজানো ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি। এটি ভারতের গোয়াতে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়াতে আমন্ত্রিত। নির্মাতা জানান, ১৬-২৪ জানুয়ারি অনুষ্ঠিতব্য ৫১তম এই উৎসবে ‘রূপসা নদীর বাঁকে’ চলচ্চিত্রটি ওয়ার্ল্ড প্যানোরোমা বিভাগে প্রদর্শিত হবে। দেশ-বিদেশের গুরুত্বপূর্ণ চলচ্চিত্র নির্মাতাদের উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ এই বিভাগে দেখানো হয়ে থাকে। আন্তর্জাতিক এই উৎসবে পরিচালক তানভীর মোকাম্মেলকেও নিমন্ত্রণ জানানো হয়েছে। এমনটাই জানান ছবিটির নির্মাতা প্রতিষ্ঠান কিনো-আই ফিল্মসের পক্ষ থেকে ওয়াসিউদ্দিন আহমেদ।

বিশেষ এই চলচ্চিত্রে বামপন্থী নেতার বিভিন্ন বয়সের চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জাহিদ হাসান শোভন ও তওসিফ সাদমান তূর্য। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, চিত্রলেখা গুহ, ঝুনা চৌধুরী, আফজাল কবির, রাজীব সালেহীন, মাসুম বাশার, অলোক বসু, আবদুল্লাহ রানা, মহসিন শামীম, বৈশাখী ঘোষ, শরীফ হোসেন ইমন, মাহমুদ আলম, পার্থ প্রতিম, দেবাশীষ ঘোষ, খন্দকার সোহান, পংকজ মজুমদার, ইকবাল আহমেদ, ইব্রাহীম বিদ্যুৎ, মিলি বাশার, শ্যামল বিশ্বাস, সঙ্গীতা চৌধুরী, স্বপন গুহ, সুশীল সাহা, জাহাঙ্গীর হোসেন, আছির উদ্দীন মিলন, মেহেদী আল আমীন, আব্দুস সেলিম, নবকুমার সরকার, শিশুশিল্পী হিয়া, হিমু প্রমুখ। তানভীর মোকাম্মেল ছবিটি নির্মাণ প্রসঙ্গে বলেন, বাংলাদেশে শ্রমজীবী মানুষের অধিকার, অসাম্প্রদায়িকতা ও গণতন্ত্রের সংগ্রামে এবং সার্বিকভাবে সমাজ প্রগতির লক্ষ্যে ব্রিটিশ ও পাকিস্তান আমলে বামপন্থীদের অনেক ত্যাগ-তিতিক্ষা ও জেল-নির্যাতনের এক গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে। তাছাড়া এ দেশে সুস্থ ও মানবিক ধারার সংস্কৃতি বিকাশেও বামপন্থীদের অবদান অনেক। কিন্তু তাদের এই ত্যাগ ও অবদানের কথা তেমনভাবে বলা হয় না। সেই ভাবনা থেকে চলচ্চিত্রটি নির্মাণের উদ্যোগ নিয়েছি।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী