বৃহস্পতিবার ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম শ্রেণির হিসাববিজ্ঞান

নবম শ্রেণির হিসাববিজ্ঞান
  • মোঃ ফজলুর রহিম রিমন

প্রভাষক হিসাববিজ্ঞান

হলিফ্লাওয়ার মডেল কলেজ ঝিগাতলা, ঢাকা।

ইমেইল- [email protected]

মোবাইল : ০১৬৮০৫৫১৬৫৪

শিক্ষার্থী বন্ধুরা শুভেচ্ছা রইল, আজ তোমাদের জন্য থাকছে “অধ্যায় ৬” হতে আলোচনাঃ

জাবেদা:

ইংরেজী “জার্নাল” শব্দ হতে জাবেদা শব্দটির উৎপত্তি। “জার্নাল” শব্দটি এসেছে “জার” শব্দ থেকে। “জার” শব্দের অর্থ দিবস।

প্রতিদিন কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানে সংঘটিত আর্থিক লেনদেন গুলো তারিখের ক্রমানুসারে ডেবিট - ক্রেডিট বিশ্লেষন করে কারন সহ যে বইতে লেখা হয় তাকে জাবেদা বলে।

জাবেদা হিসাবের প্রাথমিক বই।

জাবেদা মূলত ২ প্রকারঃ

ক) বিশেষ জাবেদা খ) প্রকৃত জাবেদা।

ক) বিশেষ জাবেদা ৬ প্রকার :

১) ক্রয় বইঃ ধারে বা বাকিতে বিক্রয়ের উদ্দেশ্য ক্রয় কৃত পন্য সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ হয়।

যেমনঃ বাকিতে / করিমের নিকট হতে পন্য ক্রয় ১০,০০০ টাকা।

২) বিক্রয় বইঃ ধারে বা বাকিতে বিক্রয়ের উদ্দেশ্য ক্রয় কৃত পন্য বিক্রয় করা হলে এই সংক্রান্ত লেনদেন বিক্রয় বইতে লিপিবদ্ধ হয়। যেমনঃ বাকিতে / জামালের নিকট পন্য বিক্রয় ১৬,০০০ টাকা।

৩) ক্রয় ফেরত বইঃ ধারে বা বাকিতে বিক্রয়ের উদ্দেশ্য ক্রয় কৃত পন্য কোন কারনবশত ফেরত দিলে সেই সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ হয়। যেমনঃ বাকিতে ক্রয় কৃত পন্য হতে নিন্মমানের কারনে ১০,০০০ টাকার পন্য ফেরত দেওয়া হলো।

৪) বিক্রয় ফেরত বইঃ ধারে বা বাকিতে বিক্রয় কৃত পন্য কোন কারনবশত ফেরত আসলে সেই সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ হয়। যেমনঃ বাকিতে বিক্রয় কৃত পন্য হতে নিন্ম মানের হওয়ায় ৮,০০০ টাকার পন্য ফেরত আসল।

৫) নগদ প্রাপ্তি জাবেদাঃ নগদে প্রাপ্তি সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ করা হয়। যেমনঃ নগদে পন্য বিক্রয় ৬০০০ টাকা।

৬)নগদ প্রদান জাবেদাঃ নগদে প্রদান সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ করা হয়। যেমনঃ ম্যানেজার কাশেমকে বেতন প্রদান ৬০০০ টাকা। পন্য ক্রয় করা হলো ৮০০০ টাকা।

খ) প্রকৃত জাবেদাঃ যে সকল লেনদেন বিশেষ জাবেদা বইতে লিপিবদ্ধ করা যায় না সেই সকল লেনদেন প্রকৃত জাবেদায় লেখা হয়। যেমনঃ ধারে আসবাবপত্র ক্রয় ৪০,০০০ টাকা ।

এই অধ্যায় হতে জাবেদার শ্রেণী বিভাগ, বাট্টা ও বাট্টার শ্রেণী বিভাগ, সাধারন জাবেদা, সেবাধর্মী প্রতিষ্ঠানের জাবেদা, ক্রয় জাবেদা, বিক্রয় জাবেদা, ক্রয় ফেরত জাবেদা,বিক্রয় ফেরত জাবেদা, চালান তৈরি, ডেবিট নোট ,ক্রেডিট নোট তৈরি ইত্যাদি বিষয়গুলো ভালো করে শিখে রাখবে।

এই অধ্যায় হতে “ক” এর জন্য “মোট ক্রয়/বিক্রয়ের পরিমান নির্ণয়, চালান,ডেবিট/ক্রেডিট নোট কারবারি বাট্টা , ক্রয় বাট্টা, বিক্রয় বাট্টার পরিমান নির্ণয়,আনুসঙ্গিক খরচের পরিমান নির্ণয়” করতে বলা থাকতে পারে।

“খ” ও “গ” এর জন্য ক্রয় জাবেদা, বিক্রয় জাবেদা, সাধারন জাবেদা, চালান তৈরি,ক্রয় ফেরত জাবেদা, বিক্রয় ফেরত জাবেদা” ইত্যাদি নির্ণয় করতে বলা থাকতে পারে।

উল্লেখ্য “গ” এর অংশে কিছু খতিয়ান তৈরি করতে বলা থাকতে পারে।

এই অধ্যয়ের অংক সমাধান করার পূর্বে প্রশ্নে প্রদত্ত ঘটনাগুলো লেনদেন কি না তা মনে মনে ঠিক করে নিতে হবে। শুধু মাত্র যে সকল ঘটনা লেনদেন সেগুলোর জাবেদা দাখিলা দিতে হবে।

জাবেদা দাখিলা প্রস্তুত করার জন্য লেনদেন টি বিশ্লেষন করে দুই টি (কোন কোন লেনদেনে একের আধিক পক্ষ থাকতে পারে) পক্ষ চিহ্নিত করে তা কোন হিসাবের মধ্যে পড়ে ( সম্পদ, দায়, আয়, ব্যয়, মালিকানাস্বত্ত্ব )সেটি নির্ধারন করে নিতে হবে। তার পর নিন্মের সূত্র অনুসারে ডেবিট ও ক্রেডিট নির্ধারন করে নিতে হবে।

ডেবিট-ক্রেডিট নির্ণয়ের সূত্র :

সম্পদ বৃদ্ধি পেলে ডেবিট হবে

সম্পদ হ্রাস পেলে ক্রেডিট হবে।

ব্যয় বৃদ্ধি পেলে ডেবিট হবে

ব্যয় হ্রাস পেলে ক্রেডিট হবে

আয় হ্রাস পেলে ডেবিট হবে

আয় বৃদ্ধি পেলে ক্রেডিট হবে

দায় হ্রাস পেলে ডেবিট হবে

দায় বৃদ্ধি পেলে ক্রেডিট হবে

মালিকানাস্বত্ব হ্রাস পেলে ডেবিট হবে

মালিকানাস্বত্ব বৃদ্ধি পেলে ক্রেডিট হবে

শীর্ষ সংবাদ:
প্রথম ৫জি নেটওয়ার্ক নিয়ে এলো নোকিয়া ও টেলিটক         প্রত্যেক বিভাগে ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান হবে : প্রধানমন্ত্রী         মেয়ের জন্মদিনে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী         করোনা : দেশে মৃত্যুশূন্য দিন         উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্রোরেল         বাধা অতিক্রম করেই নারীদের এগিয়ে যেতে হবে ॥ প্রধানমন্ত্রী         স্বামীবাগের সেই বাড়িতে ‘রাষ্ট্রবিরোধী চক্রান্তকারী’ সন্দেহে আটক ৫         প্রতিবন্ধী জনসংখ্যার তথ্যে বিভ্রান্তি         ‘দুর্নীতিবাজ যে দলেরই হোক, আইনের আওতায় আনতে হবে’         বিদেশে যাবেন নাকি দেশে থাকবেন, সেটা মুরাদের সিদ্ধান্ত         জিয়া পরিবারের অনেক কীর্তি দেশের মানুষ জানে : ওবায়দুল কাদের         হাইকোর্টে এমপি হারুনের সাজা বহাল         সেজান জুস অগ্নিকাণ্ড : সর্বশেষ ৫ জনের মরদেহ হস্তান্তর         ডেঙ্গু : আক্রান্ত আরও ৩১ জন হাসপাতালে, মৃত্যু ১         ফোর্বসের ১০০ প্রভাবশালী নারীর তালিকায় ৪০ জনই সিইও         ইভ্যালির চেয়ারম্যান-এমডির নামে চেক প্রতারণার মামলা         রেলখাতে বিনিয়োগে আগ্রহী সুইজারল্যান্ড         আবরার হত্যা ॥ মেধাবী সন্তানদের খুনি বানাল কারা?         ঢাকায় পৌঁছেছে সেরামের আরও ২৫ লাখ ডোজ টিকা         সেন্টমার্টিন নেওয়ার কথা বলে ৪ স্কুলছাত্রকে অপহরণ