বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নবম শ্রেণির হিসাববিজ্ঞান

নবম শ্রেণির হিসাববিজ্ঞান
  • মোঃ ফজলুর রহিম রিমন

প্রভাষক হিসাববিজ্ঞান

হলিফ্লাওয়ার মডেল কলেজ ঝিগাতলা, ঢাকা।

ইমেইল- [email protected]

মোবাইল : ০১৬৮০৫৫১৬৫৪

শিক্ষার্থী বন্ধুরা শুভেচ্ছা রইল, আজ তোমাদের জন্য থাকছে “অধ্যায় ৬” হতে আলোচনাঃ

জাবেদা:

ইংরেজী “জার্নাল” শব্দ হতে জাবেদা শব্দটির উৎপত্তি। “জার্নাল” শব্দটি এসেছে “জার” শব্দ থেকে। “জার” শব্দের অর্থ দিবস।

প্রতিদিন কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানে সংঘটিত আর্থিক লেনদেন গুলো তারিখের ক্রমানুসারে ডেবিট - ক্রেডিট বিশ্লেষন করে কারন সহ যে বইতে লেখা হয় তাকে জাবেদা বলে।

জাবেদা হিসাবের প্রাথমিক বই।

জাবেদা মূলত ২ প্রকারঃ

ক) বিশেষ জাবেদা খ) প্রকৃত জাবেদা।

ক) বিশেষ জাবেদা ৬ প্রকার :

১) ক্রয় বইঃ ধারে বা বাকিতে বিক্রয়ের উদ্দেশ্য ক্রয় কৃত পন্য সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ হয়।

যেমনঃ বাকিতে / করিমের নিকট হতে পন্য ক্রয় ১০,০০০ টাকা।

২) বিক্রয় বইঃ ধারে বা বাকিতে বিক্রয়ের উদ্দেশ্য ক্রয় কৃত পন্য বিক্রয় করা হলে এই সংক্রান্ত লেনদেন বিক্রয় বইতে লিপিবদ্ধ হয়। যেমনঃ বাকিতে / জামালের নিকট পন্য বিক্রয় ১৬,০০০ টাকা।

৩) ক্রয় ফেরত বইঃ ধারে বা বাকিতে বিক্রয়ের উদ্দেশ্য ক্রয় কৃত পন্য কোন কারনবশত ফেরত দিলে সেই সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ হয়। যেমনঃ বাকিতে ক্রয় কৃত পন্য হতে নিন্মমানের কারনে ১০,০০০ টাকার পন্য ফেরত দেওয়া হলো।

৪) বিক্রয় ফেরত বইঃ ধারে বা বাকিতে বিক্রয় কৃত পন্য কোন কারনবশত ফেরত আসলে সেই সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ হয়। যেমনঃ বাকিতে বিক্রয় কৃত পন্য হতে নিন্ম মানের হওয়ায় ৮,০০০ টাকার পন্য ফেরত আসল।

৫) নগদ প্রাপ্তি জাবেদাঃ নগদে প্রাপ্তি সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ করা হয়। যেমনঃ নগদে পন্য বিক্রয় ৬০০০ টাকা।

৬)নগদ প্রদান জাবেদাঃ নগদে প্রদান সংক্রান্ত লেনদেন এই বইতে লিপিবদ্ধ করা হয়। যেমনঃ ম্যানেজার কাশেমকে বেতন প্রদান ৬০০০ টাকা। পন্য ক্রয় করা হলো ৮০০০ টাকা।

খ) প্রকৃত জাবেদাঃ যে সকল লেনদেন বিশেষ জাবেদা বইতে লিপিবদ্ধ করা যায় না সেই সকল লেনদেন প্রকৃত জাবেদায় লেখা হয়। যেমনঃ ধারে আসবাবপত্র ক্রয় ৪০,০০০ টাকা ।

এই অধ্যায় হতে জাবেদার শ্রেণী বিভাগ, বাট্টা ও বাট্টার শ্রেণী বিভাগ, সাধারন জাবেদা, সেবাধর্মী প্রতিষ্ঠানের জাবেদা, ক্রয় জাবেদা, বিক্রয় জাবেদা, ক্রয় ফেরত জাবেদা,বিক্রয় ফেরত জাবেদা, চালান তৈরি, ডেবিট নোট ,ক্রেডিট নোট তৈরি ইত্যাদি বিষয়গুলো ভালো করে শিখে রাখবে।

এই অধ্যায় হতে “ক” এর জন্য “মোট ক্রয়/বিক্রয়ের পরিমান নির্ণয়, চালান,ডেবিট/ক্রেডিট নোট কারবারি বাট্টা , ক্রয় বাট্টা, বিক্রয় বাট্টার পরিমান নির্ণয়,আনুসঙ্গিক খরচের পরিমান নির্ণয়” করতে বলা থাকতে পারে।

“খ” ও “গ” এর জন্য ক্রয় জাবেদা, বিক্রয় জাবেদা, সাধারন জাবেদা, চালান তৈরি,ক্রয় ফেরত জাবেদা, বিক্রয় ফেরত জাবেদা” ইত্যাদি নির্ণয় করতে বলা থাকতে পারে।

উল্লেখ্য “গ” এর অংশে কিছু খতিয়ান তৈরি করতে বলা থাকতে পারে।

এই অধ্যয়ের অংক সমাধান করার পূর্বে প্রশ্নে প্রদত্ত ঘটনাগুলো লেনদেন কি না তা মনে মনে ঠিক করে নিতে হবে। শুধু মাত্র যে সকল ঘটনা লেনদেন সেগুলোর জাবেদা দাখিলা দিতে হবে।

জাবেদা দাখিলা প্রস্তুত করার জন্য লেনদেন টি বিশ্লেষন করে দুই টি (কোন কোন লেনদেনে একের আধিক পক্ষ থাকতে পারে) পক্ষ চিহ্নিত করে তা কোন হিসাবের মধ্যে পড়ে ( সম্পদ, দায়, আয়, ব্যয়, মালিকানাস্বত্ত্ব )সেটি নির্ধারন করে নিতে হবে। তার পর নিন্মের সূত্র অনুসারে ডেবিট ও ক্রেডিট নির্ধারন করে নিতে হবে।

ডেবিট-ক্রেডিট নির্ণয়ের সূত্র :

সম্পদ বৃদ্ধি পেলে ডেবিট হবে

সম্পদ হ্রাস পেলে ক্রেডিট হবে।

ব্যয় বৃদ্ধি পেলে ডেবিট হবে

ব্যয় হ্রাস পেলে ক্রেডিট হবে

আয় হ্রাস পেলে ডেবিট হবে

আয় বৃদ্ধি পেলে ক্রেডিট হবে

দায় হ্রাস পেলে ডেবিট হবে

দায় বৃদ্ধি পেলে ক্রেডিট হবে

মালিকানাস্বত্ব হ্রাস পেলে ডেবিট হবে

মালিকানাস্বত্ব বৃদ্ধি পেলে ক্রেডিট হবে

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান