শনিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৮ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজধানীতে মাস্ক না পরায় ৩৯ ব্যক্তিকে জরিমানা

রাজধানীতে মাস্ক না পরায় ৩৯ ব্যক্তিকে জরিমানা
  • ভ্রাম্যমাণ আদালত প্রতিদিন বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ মাস্ক পরা নিশ্চিত করতে এবার রাজধানীতে শুরু হয়েছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান। মাস্ক না পরলে তাদের বিরুদ্ধে নেয়া হচ্ছে শাস্তিমূলক ব্যবস্থা। গত মঙ্গলবার রাজধানীতে শুরু হয় এই অভিযান। শনিবার এই অভিযানে রাজধানীতে মোট ৩৯ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। প্রতিদিন নতুন নতুন এলাকায় এই অভিযান পরিচালনা করা হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

সোমবার মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় মাস্ক পরা নিশ্চিতে মোবাইল কোর্ট (ভ্রাম্যমাণ আদালত) পরিচালনাসহ শক্ত অবস্থানে যাওয়ার নির্দেশ দেন। সে মোতাবেক আইনশৃঙ্খলা বাহিনীগুলোকে নির্দেশ দেয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান। আলোচ্যসূচীর বাইরে মন্ত্রিসভা বৈঠকে কোন আলোচনা হয়েছে কি না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, দুর্যোগ নিয়ে একটু আলোচনা হয়েছে। কোভিড নিয়ে বলা হয়েছে, আরেকটু শক্ত অবস্থানে যেতে হবে। (করোনা) একটু বেড়েও যাচ্ছে মনে হচ্ছে। সেজন্য আরেকটু সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে। ঢাকায় করোনার বিষয়ে তেমন গুরুত্ব দেখা যাচ্ছে না- এ বিষয়ে তিনি বলেন, ইতোমধ্যে রবিবার বলে দিয়েছি- ঢাকার বিভিন্ন জায়গায় মোবাইল কোর্ট বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাতে আরও একটু শক্ত অবস্থানে যায়। কবে থেকে এটা দেখা যাবে- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আশা করি আগামী ২/১ তিনদিনের মধ্যে দেখা যাবে।

মন্ত্রিসভা বৈঠকের পর দিন মঙ্গলবার থেকে রাজধানীতে শুরু হয় ভ্রাম্যমাণ আদালতের অভিযান। প্রতিদিন নতুন নতুন এলাকায় চলছে এই অভিযান। শনিবার এই অভিযানে রাজধানীতে মোট ৩৯ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে রাজধানীর লালবাগ এলাকায় মাস্ক না পরায় ১১ জনকে জরিমানা করা হয়েছে। ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই অভিযান পরিচালনা করা হয়। শনিবার বেলা ১১টার দিকে ভ্রাম্যমাণ আদালত লালবাগ কেল্লার মোড় বাজার এলাকায় অভিযান শুরু করে। এ সময় ওই এলাকায় মাস্ক ছাড়া ঘোরাফেরা করা এবং মাস্ক না পরে ব্যবসা পরিচালনা করার অপরাধে ভ্রাম্যমাণ আদালত ১১ ব্যক্তিকে জরিমানা করেন। এ সময় ১১টি মামলায় ওই ব্যক্তিদের কাছ থেকে দুই হাজার ৮০ টাকা জরিমানা আদায় করা হয়। ঘণ্টাব্যাপী এই অভিযানের পাশাপাশি ওই এলাকায় অসচ্ছল ব্যক্তিদের মাঝে বিনামূল্যে এক বক্স মাস্ক বিতরণ করা হয়। এই অভিযানের নেতৃত্ব দেন লালবাগ রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা রহমান। নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা রহমান বলেন, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ঠেকাতে এবং স্বাস্থ্যবিধি না মানায় ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনা করা হয়। অভিযানের পাশাপাশি দরিদ্রদের মাঝে মাস্ক বিতরণ ও মাস্ক পরতে সচেতন করতে প্রচার চালানো হয়। মাস্ক নিয়ে এই অভিযান অব্যাহত থাকবে। এদিকে শনিবার সকালে রাজধানীর ইসলামপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় মাস্ক না পরার অপরাধে এবং মাস্ক না পরে ব্যবসা পরিচালনা করার অপরাধে মোট ২৮টি মামলা করা হয়। এসব মামলায় ২৮ জনের কাছ থেকে অর্থ দণ্ড হিসেবে ছয় হাজার ৫০০ টাকা আদায় করা হয়। কোতোয়ালি রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাকিলা বিনতে মতিনের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাস্ক পরা নিশ্চিতের লক্ষ্যে এর আগে দেশের বিভিন্ন জেলা শহরে ভ্রাম্যমাণ আদালত চালানো হয়েছে। এতে একদিকে যেমন মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে, তেমনি কোভিড-১৯ বেশ কিছুটা নিয়ন্ত্রণে রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে আবারও লকডাউন চলছে। আমরা কোভিড প্রতিরোধের চিন্তা করছি। লকডাউন হলে দেশের অর্থনীতিতেও বিরূপ প্রভাব পড়বে। তাই প্রতিরোধ করে চলতে চাই। এই আলোকে রাজধানীতেও ভ্রাম্যমাণ আদালত পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়।

শীর্ষ সংবাদ:
ভাস্কর্য নিয়ে শান্তি বিনষ্ট করলে কঠোর হাতে দমন করা হবে ॥ কাদের         ভারত-বাংলাদেশ থেকে করোনা ভাইরাসের উৎপত্তি ॥ দাবি চীনা বিজ্ঞানীদের         আগামীকাল বঙ্গবন্ধু রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী         টুঙ্গীপাড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস খালে, নিহত ৩         বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬ কোটি ১৬ লাখ         করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা         আপিলে পেনসিলভানিয়ায়ও হেরে গেলেন ট্রাম্প         করোনা ভ্যাকসিনের প্রথম চালানের পরিবহন শুরু         ৩৭০ ধারা বাতিলের পর প্রথম নির্বাচন জম্মু ও কাশ্মীরে         করোনায় দিল্লিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু         ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যায় ইসরাইল জড়িত!         পরমাণু বিজ্ঞানী হত্যার কঠিন বদলা নেয়ার ঘোষণা ইরানের         শীর্ষ পরমাণূ বিজ্ঞানী হত্যা ॥ ইরানকে খোঁচা ট্রাম্পের         ভয়ঙ্কর যে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালাল রাশিয়া         স্ত্রীর সম্পত্তির হিসাবে অসঙ্গতি, কাঠগড়ায় ব্রিটেনের অর্থমন্ত্রী         সেপ্টেম্বরের মধ্যে সব কানাডিয়ানরা করোনার ভ্যাকসিন পাবে         শক্তিশালী টাকা ॥ মার্কিন ডলার ও ভারতীয় রুপীর বিপরীতে         জীবনের মঞ্চ থেকে আলী যাকেরের চিরবিদায়         বাজারে ভ্যাকসিন আসা মাত্রই জনগণ পাবে ॥ কাদের         বিয়ের দাওয়াতে ছিলেন আইটি কর্মকর্তারা ॥ অবহেলায় রিজার্ভ চুরি