বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভূমিকম্পে কাঁপল তুরস্ক-গ্রিস, নিহত ২৭

এজিয়ান সাগরে সৃষ্ট শক্তিশালী ভূমিকম্পে তুরস্ক ও গ্রিসে অন্তত ২৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আট শতাধিক। মার্কিন জিওলজিক্যাল সার্ভের (ইউএসজিএস) তথ্যানুযায়ী, শুক্রবারে ৭ মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্র ছিল তুরস্কের উপকূলীয় ইজমির প্রদেশ। ভূমিকম্পের ধাক্কায় গ্রিসের সামোস দ্বীপসহ সুদূর রাজধানী এথেন্স এবং তুরস্কের ইস্তানবুলেও কেঁপে উঠেছে। ভূমিকম্পে দুই দেশেই আছড়ে পড়েছে সুনামির ঢেউ। এদিকে হতাহতের ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেন, ‘যারা এ দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি আমি সহর্মিতা জানাচ্ছি। আমি আশা করি, আহতরা খুব দ্রুতই সুস্থ হয়ে উঠবেন।’ খবর বিবিসি ও এপির।

বন্যায় প্লাবিত হয়েছে তুরস্কের ইজমির উপকূলের কিছু অংশ। তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যম দুর্যোগ ও জরুরী ব্যবস্থাপনা বিভাগের (এএফএডি) বরাত দিয়ে ১৭ জন নিহত হওয়ার খবর জানিয়েছে। এর মধ্যে একজন ডুবে মারা গেছেন। আহত হয়েছেন ৭০৯ জন। অন্যদিকে, গ্রিসের সামোস দ্বীপে ঘরবাড়ির দেয়াল ভেঙ্গে পড়ে এক কিশোর ও এক কিশোরী নিহত হয়েছে। তুরস্কের ইজমিরে ভেঙ্গে পড়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ১৭টি বাড়ি। যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে ভূমিকম্পের মাত্রা ৭ বলে জানিয়েছে।

তবে তুরস্কের এএফএডি বলছে, ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৬। তুরস্ক এবং গ্রিস উভয় দেশই ‘ফল্ট লাইন’ এর ওপর অবস্থান করছে। যে কারণে ওই অঞ্চলে মাঝেমধ্যেই ভূমিকম্প হয়। তবে এবারের ভূমিকম্পের তীব্রতা অনেক বেশি ছিল- এমনটিই জানা গেছে ইজমিরের এক প্রত্যক্ষদর্শীর কথায়। তিনি বলেন, ‘আমি ভূমিকম্পে অভ্যস্ত, তাই প্রথমে এই ভূমিকম্পকে তেমন আমলে নেইনি।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা