রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে জবাবহিদিতার মধ্যে থাকতে হবে ॥ তাজুল

স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে জবাবহিদিতার মধ্যে থাকতে হবে ॥ তাজুল

অনলাইন রিপোর্টার ॥ স্থানীয় সরকারের প্রতিষ্ঠানগুলোকে জবাবহিদিতার মধ্যে থাকতে হবে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

শনিবার এক অনুষ্ঠানে তিনি বলেন, সিটি কর্পোরেশন হোক, পৌরসভা হোক তারা সবাই রাষ্ট্রেরই প্রত্যঙ্গ। আমাদের এমন একটা মানসিকতা হয়ে গেছে…তাদের আইন দ্বারা ক্ষমতা দেওয়া হয়েছে। কেউ এখানে ফ্রি হ্যান্ড নেই। জবাবহিদিতা ছাড়া কেউ কাজ করতে পারবে না। মুক্তহস্তে কাজ করার বিষয় নেই। জবাবদিহিতা লাগবে।

বিশ্ব শহর দিবস উপলক্ষ্যে সেন্টার অব এক্সেলেন্স ফর আরবান ডেভেলপমেন্ট আয়োজিত এক ওয়েবিনারে মন্ত্রী এসব কথা বলেন।

প্রতিবছর জাতিসংঘের উদ্যোগে আয়োজিত হয় বিশ্ব শহর দিবস। এ বছর বিশ্বব্যাপী ৩১ অক্টোবর ‘যত্নে থাকুক কমিউনিটি ও শহর’ মূল প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালিত হচ্ছে। বিশ্ব শহর দিবসের এবারের উদ্দেশ্য, এমন একটি টেকসই নগরায়নের পরিকল্পনা তৈরি করা, যা মহামারীর সময়ে উপযোগী হবে।

অনুষ্ঠানে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমরা সবসময় বলি স্থানীয় সরকারের ক্ষমতায়নের কথা। স্থানীয় সরকার প্রতিনিধি যারা আছেন তারা এই সমাজ থেকে উঠে এসেছেন। এখানে যারা আসছেন তারা ওইসব প্রতিষ্ঠান চালানোর জন্য প্রাতিষ্ঠানিকভাবে শিক্ষিত নয়। সমাজেরও কিছু সমস্যা আছে। জবাবদিহিতার সমস্যা আছে। আমাদের মধ্যে কিছু মাইন্ড সেট আছে। প্রধানমন্ত্রী সংসদের প্রশ্নের উত্তর দেন। আমি মন্ত্রী, আমার জবাবদিহিতা আছে। জবাবহিদিতা ছাড়া হয় না। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে ক্ষমতায়ন করতে হবে। জবাবদিহিতার মধ্যে আনতে হবে। তাদের বুঝতে হবে তাদের দায়িত্ব কী। আমি মন্ত্রী হয়েছি উপভোগের জন্য নয়, কাজের জন্য। যেই হোক না কেন তাকে জবাবদিহিতার মধ্যে থাকতে হবে।

স্থানীয় সরকারের অধীনে উন্নয়নকাজ তদারকির জন্য সফটওয়্যার তৈরি করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা কী কাজ করছে সেটা দেখার জন্য এই সফটওয়্যার। দুই লাখ টাকার রাস্তার কাজ করা হচ্ছে। সেটি আসলে হচ্ছে কীনা, এটা দেখবে।

বাংলাদেশে উন্নত নগরায়নের ‘কিছু চ্যালেঞ্জ’ আছে জানিয়ে মন্ত্রী বলেন, “উন্নত দেশগুলো যেভাবে নগরায়ন করেছে সেভাবে আমরা করতে পারিনি। একট শহরে কত লোক থাকবে সেটা ঠিক করতে হবে। সেটা যদি ঠিক না করি তবে নাগরিক সুবিধা নিশ্চিত করব কীভাবে? বর্জ্য ব্যবস্থাপনা একট বড় চ্যালেঞ্জ। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের একটি ব্যবস্থা করার জন্য কাজ চলছে। আমাদের কিছু চ্যালেঞ্জ আছে সেগুলো নিয়ে আমরা কাজ শুরু করেছি, বিবেচনায় নিয়েছি।”

বাংলাদেশ মিউনিসিপালিটি অ্যাসোসিয়েশনের (ম্যাব) সভাপতি ও নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন ম্যাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, বাংলাদেশ ইন্সটিটিউট অব প্ল্যানার্সের সভাপতি আকতার মাহমুদ, সাধারণ সম্পাদক আদিল মোহাম্মদ খান, স্থপতি ইন্সটিটিউটের সভাপতি জালাল আহমেদ।

শীর্ষ সংবাদ:
অপরাধীর রক্ষা নেই ॥ তৈরি হচ্ছে জাতীয় ডিএনএ ডাটাবেজ         ২৫ পৌরসভায় আওয়ামী লীগের মেয়র প্রার্থী চূড়ান্ত         শুরু হচ্ছে যমুনায় পৃৃথক রেলসেতুর নির্মাণ কাজ         রাষ্ট্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বক্তব্য সহ্য করা হবে না         বাবুনগরীর বক্তব্য রাষ্ট্রদ্রোহিতার শামিল         আজীবন সম্মাননা পেলেন তোয়াব খান         আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়তে পারে         দশটি ধারা নিয়ে বিপত্তি ॥ সড়ক আইন         করোনায় মৃত্যু ও নতুন রোগী শনাক্তের হার বেড়েছে         বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতার করুন ॥ মুক্তিযুদ্ধ মঞ্চ         পেনসিলভানিয়ার ভোট নিয়ে আপীলেও হারলেন ট্রাম্প         কালুরঘাট রোড-কাম রেল সেতুর টোল আদায়ের লিজ নিয়ে কারসাজি         কিশোর গ্যাং ও সন্ত্রাসী রোহিঙ্গারা ফের বেপরোয়া         আবহাওয়ার হেয়ালি আচরণ, কখনও শীত কখনও গরম         বিএসএমএমইউর ৪ চিকিৎসকের বিরুদ্ধে শাহবাগ থানায় হত্যা মামলা         মামুনুল-ফয়জুলকে ৩ দিনের মধ্যে গ্রেফতারের দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের         রাজনৈতিকভাবে ব্যর্থ ষড়যন্ত্রকারীদের থেকে সতর্ক থাকুন : তথ্যমন্ত্রী         স্থগিত সাত ব্যাংকের নিয়োগ পরীক্ষা         বেসরকারি খাতে ঋণের গতি আবারও কমছে