মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিল্লী-কলকাতায় ফ্লাইট চালু করছে বিমান

দিল্লী-কলকাতায় ফ্লাইট চালু করছে বিমান

স্টাফ রিপোর্টার ॥ এয়ার বাবল চুক্তির অধীনে দীর্ঘ ৭ মাস পর ভারতের দিল্লী ও কলকাতায় ফ্লাইট শুরু করতে যাচ্ছে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। দিল্লীতে ২৯ অক্টোবর থেকে ও কলকাতায় ১ নবেম্বর থেকে ফ্লাইট চালু করবে বিমান। তবে ঢাকা ও ভারতের মধ্যে আনুষ্ঠানিকভাবে ফ্লাইট শুরু হচ্ছে ২৮ অক্টোবর। এদিন ঢাকা থেকে চেন্নাই ও কলকাতা যাবে ইউএস বাংলার ফ্লাইট। অন্যদিকে দিল্লী ও কলকাতা থেকে ঢাকায় আসবে ইনডিগো, স্পাইস জেট। ভারতের অপর তিনটি এয়ারলাইন্স ঢাকায় আসবে নবেম্বরের প্রথম সপ্তাহে।

বিমান জানিয়েছে, এ চুক্তিতে কলকাতা, দিল্লীর পাশাপাশি নতুন রুট হিসেবে চেন্নাইয়ে নিয়মিত ফ্লাইট পরিচালনা করবে রাষ্ট্রীয় পতাকাবাহী এ এয়ারলাইন্স। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, আগামী ২৯ অক্টোবর থেকে ঢাকা-দিল্লী-ঢাকা রুটে, ১ নবেম্বর ঢাকা-কলকাতা-ঢাকা এবং ১৫ নবেম্বর ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা শুরু হবে। যাত্রীরা বিমান সেলস সেন্টার, মোবাইল এ্যাপ, ওয়েবসাইট এবং ট্রাভেল এজেন্টের মাধ্যমে টিকেট ক্রয় করতে পারবেন। করোনা সংক্রান্ত শর্ত ও নির্দেশনা এবং ফ্লাইট সিডিউল বিমানের ওয়েবসাইটে পাওয়া যাবে। ভ্রমণের সময় যাত্রীদের ভারতে গমনের পর নিজ খরচে সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে কারো যদি করোনার লক্ষণ-উপসর্গ থাকে তাকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এছাড়া সবাইকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যেতে হবে। জানা গেছে, সপ্তাহে বাংলাদেশ থেকে ২৮টি ফ্লাইট ভারত যাবে। সমানসংখ্যক ফ্লাইট ভারত থেকে ঢাকায় আসবে। করোনাভাইরাসের কারণে সব যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় দুই দেশের মধ্যে ‘এয়ার বাবল’ ব্যবস্থায় চলাচলের বিষয়টি সাম্প্রতিক সময়ে আলোচনায় আসে। সেই সিদ্ধান্ত অনুযায়ী খুলছে দুই দেশের আকাশ। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, এবং নভো এয়ার ফ্লাইট পরিচালনা করবে। অন্যদিকে ভারতের এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইস জেট, ভিস্তারা এবং গোএয়ার নামে ৫টি এয়ারলাইন্স কোম্পানি ফ্লাইট পরিচালনা করবে। ফলে সপ্তাহে ৫ হাজার বাংলাদেশী ভারত যাওয়ার সুযোগ পাবে।

জানা গেছে, ভারত থেকে প্রথমবারের মতো নতুন ফ্লাইট চালু করতে যাচ্ছে ভিস্টারা নামের একটি এয়ারলাইন্স। বাবল এয়ারের আওতায় আগামী ৫ নবেম্বর প্রথম ফ্লাইট ঢাকায় আসবে। প্রাথমিকভাবে সপ্তাহে দুটো ফ্লাইট অপারেট করা হবে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে সিডিউল ফ্লাইট পরিচালনা করবে ভিস্টারা।

বিমান ছাড়া দেশীয় আরও অপর দুটো ইউএস বাংলা ও নভোএয়ার ঢাকা ও ভারতের মধ্যে ফ্লাইট চালাবে। এ বিষয়ে ইউএস বাংলার মহাব্যবস্থাপক কামরুল ইসলাম জানিয়েছেন, ২৮ অক্টোবর থেকে ঢাকা-চেন্নাই-ঢাকা, চট্টগ্রাম- চেন্নাই-চট্টগ্রাম ও ঢাকা-কলকাতা-ঢাকা রুটে সিডিউল ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। সোমবার ব্যতীত সপ্তাহের ছয়দিন ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা থেকে সকাল ৯টা ৪৫ মিনিটে কলকাতার উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় সকাল ১০টা ১৫মিনিটে কলকাতায় অবতরণ করবে। এছাড়া কলকাতা থেকে স্থানীয় সময় সকাল ১১টায় ছেড়ে আসবে এবং ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর ১২টা ৩০ মিনিটে অবতরণ করবে। ইউএস-বাংলা এয়ারলাইন্স প্রতি সোম, বুধ, শুক্র ও শনিবার সকাল ১০টা ৩০ মিনিটে ঢাকা থেকে চেন্নাইয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং স্থানীয় সময় দুপুর ১২টা ৪০ মিনিটে চেন্নাইয়ে অবতরণ করবে। একইদিন দুপুর ১টা ৩০ মিনিটে চেন্নাই থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং বিকেল ৪টা ৪০ মিনিটে ঢাকায় অবতরণ করবে।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন