সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় আরও ২৩ জনের মৃত্যু

করোনায় আরও ২৩ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক রোগী শনাক্তের হার ও মৃতের সংখ্যা বেড়েছে। ২৪ ঘণ্টায় করোনায় আরও ২৩ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ১৩০৮ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৮০৩ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৯৮ হাজার ৮১৫ জনে। ২৪ ঘণ্টায় ১৫৪৪ জনসহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ১৫ হাজার ১০৭ জন। গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ১০৩টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ লাখ ৫৭ হাজার ৫৮৯টি। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১১ দশমিক ৭৮ শতাংশ। ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৬ শতাংশ।

রবিবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৩ জনের মধ্যে মধ্যে ১৯ জন পুরুষ এবং ৪ জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায়, তাদের মধ্যে ৬০ বছরের বেশি বয়সী ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৩ জন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে ১ জন, রাজশাহীতে ১ জন, খুলনায় ১ জন ও রংপুর বিভাগে ১ জন রয়েছেন। সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১২১ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ১০৪ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ১৩৭ জন এবং এখন পর্যন্ত ৭৩ হাজার ১১৩ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৮৫ হাজার ২১৭ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ৫৭৪ জন। কোয়ারেন্টাইন থেকে ২৪ ঘণ্টায় ৬৭৩ জনসহ এখন পর্যন্ত ৫ লাখ ১০ হাজার ৬১০ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৫০ হাজার ৩৪১ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৩৯ হাজার ৭৩১ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৫ অক্টোবর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ২৯৯৫ জন, যা মোট মৃতের ৫১ দশমিক ৬১ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১১৫৪ জন, যা মোট মৃতের ১৯.৮৯ শতাংশ, রাজশাহী বিভাগে ৩৭০ জন, যা মোট মৃতের ৬.৩৮ শতাংশ, খুলনা বিভাগে ৪৬৪ জন, যা মোট মৃতের ৮ শতাংশ, বরিশাল বিভাগে ১৯৭ জন, যা মোট মৃতের ৩.৩৯ শতাংশ, সিলেট বিভাগে ২৪১ জন, যা মোট মৃতের ৪.১৫ জন, রংপুর বিভাগে ২৬১ জন, যা মোট মৃতের ৪.৫০ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১২১ জন, যা মোট মৃতের ২ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ২৫ অক্টোবর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ২৯ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৪৫ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৩০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩২১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৭২৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫৪১ জন এবং ৬০ বছরের বেশি বয়সী ৩০১৪ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৭৩০টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৪২৯ জন এবং খালি রয়েছে ৯৩০১টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৪টি, ভর্তিকৃত রোগী ২৫৬ জন এবং খালি রয়েছে ৩০৮টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৯০টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৫৬২টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৩৫৮টি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে ৮৮২ জন, চট্টগ্রামে ২১১, রাজশাহীতে ৪১, খুলনায় ১৪৫, রংপুরে ১৬, বরিশালে ২৮, ময়মনসিংহে ১৬ এবং সিলেটে ১০৩ জন করোনা রোগী সুস্থ হয়েছেন। আর ২৪ ঘণ্টায় স্বাস্থ্য অধিদফতরের হটলাইন নম্বরসমূহের মধ্যে স্বাস্থ্য বাতায়নের নম্বরে ৭৪১৩টি, ৩৩৩ নম্বরে ৩৯ হাজার ৯২টি ও আইইডিসিআর’র নম্বরে ১৭৮টি কল এসেছে। ২৪ ঘণ্টায় দেশের আন্তর্জাতিক বিমানবন্দরসমূহে ৩৪৬৪ জন, স্থলবন্দরসমূহে ৬৩০ জন এবং সমুদ্রবন্দরসমূহে ১৮৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল         ৯৯৯-এ ফোন করে মিথ্যা তথ্য দিলে শাস্তি         অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         ডিআরইউয়ের সভাপতি নোমানী, সাধারণ সম্পাদক মসিউর         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         পাঠ্যক্রম থেকে ‘ইসলাম শিক্ষা’ বাদ দেয়ার তথ্য ভিত্তিহীন, গুজব         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         স্বীকৃতির দাবিতে আন্দোলনে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা         জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ৬ হাজার লেকচার অনলাইনে আপলোড         সাম্প্রদায়িক অপশক্তির ধৃষ্টতাপূর্ণ হুমকির প্রতিবাদে স্বাধীনতা চত্বরে ৬০ সংগঠনের সমাবেশের ডাক         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন সিপিবি সভাপতি সেলিম         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!